May Day Sujan Chakrabarty

মে দিনে কারখানার গেটে, শ্রমিক মহল্লায় সুজন চক্রবর্তী

রাজ্য জেলা

মে দিনে টেক্সম্যাকো কারখানা থেকে শ্রমিক মিছিলে সুজন চক্রবর্তী, সুভাষ মুখার্জি সহ নেতৃবৃন্দ।

অভিজিৎ বসু
কেড়ে নেওয়া হচ্ছে শ্রমিকের অধিকার। কেড়ে নেওয়া হচ্ছে আট ঘন্টা কাজ, আট ঘন্টা বিশ্রাম আর আট ঘন্টা বিনোদনের অধিকার। অসুরক্ষিত শ্রমিক শ্রেণিকে ঠেলে দেওয়া হচ্ছে পুঁজিবাদের ভয়াবহ শোষণের মুখে। রক্ষা করতে হবে শ্রমজীবীর অধিকার।
বুধবার এই স্লোগান তুলে মিছিল হয়েছে টেক্সম্যাকো (সোদপুর ওয়ার্কস) কারখানার গেট থেকে। হেঁটেছেন সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য এবং দমদম কেন্দ্রে কংগ্রেস সমর্থিত বামফ্রন্ট প্রার্থী সুজন চক্রবর্তী। বারাকপুর শিল্পাঞ্চলে প্রচার শুরু করে টেক্সমাকো কারখানার গেট থেকে শ্রমিকদের মিছিল করে বিটি রোড ধরে সোজা গিয়ে পৌঁছায় ইলেক্ট্রো স্টিল কারখানার গেটে। সেখানে শ্রমিকরা পুষ্পস্তবক দিয়ে সম্বর্ধনা জানান সুজন চক্রবর্তীকে। এরপরে পতাকা উত্তোলন শহীদবাদীতে মাল্যদান মধ্যে দিয়ে প্রচার করেন কারখানার গেটে। 
চক্রবর্তী বলেছেন, কেন্দ্রের বিজেপি সরকার এবং রাজ্যের তৃণমূল সরকার শ্রমিকের মজুরির অধিকার, কাজের সময়ের অধিকার কেড়ে নিতে উদ্যত। কাজের ধরন এমন হচ্ছে যে কাজের সময় বলে কিছু আর থাকছে না। প্রকৃত মজুরি বাড়ছে না। কারণ মজুরির থেকে অনেক বেশি হারে বাড়ছে জিনিসের দাম। কেন্দ্রের শ্রম কোড আইন পাশ হয়েছে শ্রমজীবীর অধিকার কেড়ে নিতেই। তাই নির্বাচনেও পরাস্ত করতে হবে দুই শক্তিকে।
মিছিল করে খড়দহ স্টেশন রোড বিটু রোডের উপরে বাজার এবং স্টেশন রোড অঞ্চলে বাজারে রাস্তায় এবং সংলগ্ন অঞ্চলে প্রচার হয়েছে। শ্রমিক মহল্লায় প্রচার সারেন সুজন চক্রবর্তী। সঙ্গে ছিলেন সিআইটিইউ রাজ্য সভাপতি সুভাষ মুখার্জি, সিপিআই(এম) উত্তর চব্বিশ পরগনা জেলা কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য ঝন্টু মজুমদার, জাতীয় কংগ্রেসের খরদা অঞ্চলের নেতা জয়দেব ঘোষ প্রমুখ।

Comments :0

Login to leave a comment