Kanchankanya Express

রেলের ঘোষণা, বাতিল কাঞ্চনকন্যা এক্সপ্রেস, বিপাকে পর্যটকরা

রাজ্য

ফাইল ছবি


এই সময় পর্যটনের জন্য উপযুক্ত সময়। উত্তরবঙ্গের নানা টুরিস্ট স্পটে ঘুরতে যাওয়ার ঝোঁক বাড়ে ভ্রমন পিপাসু মানুষের। আগে থেকেই তাঁরা বহু পর্যটক হোটেল ও ট্রেনের টিকিট বুকিং করে রেখেছে। কেই আবার ফিরে আসার টিকিট কেটে রেখেছেন। এই অবস্থায় রেলের তরফে জানানো হয়েছে ৮ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর শিয়ালদহ থেকে আলিপুরদুয়ার জংশনগামী কাঞ্চনকন্যা এক্সপ্রেস বাতিল করা হয়েছে। এই ঘোষণায় বিপাকে পড়েছেন বহু পর্যটক। ক্ষুব্ধ ডুয়ার্সের মানুষ। সিদ্ধান্ত বদলের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। 
শিয়ালদহ থেকে ডুয়ার্সের বুক চিরে আলিপুরদুয়ার পর্যন্ত প্রতিদিন চলাচল করে কাঞ্চনকন্যা এক্সপ্রেস। ডুয়ার্সের মানুষদের কলকাতা যাতায়াতের জন্য এই একটি মাত্র ট্রেন রয়েছে।  এখন ভরা পর্যটন ব্যবসার সময় প্রতিদিন বহু পর্যটক এই ট্রেনে চেপে ডুয়ার্স ঘুরতে আসেন। 
সম্প্রতি পূর্ব রেল কর্তৃপক্ষ লাইন ও অন্যান্য কাজের জন্য আগামী ৮ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত বাতিল ঘোষণা করেছে। আবার ২১ ডিসেম্বর থেকে পুনরায় ট্রেন তার পথে চলবে।


রেল কর্তৃপক্ষের এই ঘোষণায় পড়েছে ডুয়ার্সের সাধারণ মানুষ থেকে ব্যবসায়ীরা। মাথায় হাত পড়েছে পর্যটন ব্যবসায়ীদের। রেল কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত বদলের দাবিতে সোচ্চার হলো ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ। 
বুধবার মাল মার্চেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আলিপুরদুয়ার বিভাগীয় রেলওয়ে ম্যানেজারের কাছে একটি চিঠি দিয়ে সিদ্ধান্ত বদলের অনুরোধ করা হয়েছে। সংগঠনের পক্ষে মোহিত শিকদার বলেন,  ডুয়ার্সের মানুষের কলকাতা যাতায়াতের জন্য এই একটি মাত্র ট্রেন ভরসা। এখন ভরা পর্যটন মরসুম। প্রতিদিন বহু পর্যটক ডুয়ার্সে এই ট্রেনে আসছেন। অনেকের রিজারভেশন রয়েছে। এই মুহুর্তে ট্রেন বাতিল হলে অনেকে সমস্যায় পড়বে। সেজন্য আমরা রেল কর্তৃপক্ষকে তাদের সিদ্ধান্ত বদলের জন্য দাবি জানিয়েছি। সাংসদকে প্রতিলিপি দেওয়া হয়েছে।
রেল সূত্রে খবর, আগামী ৮ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর রামপুরহাট শাখায় চাতরা থেকে মুরারই পর্যন্ত তৃতীয় লাইনের নন ইন্টার লকিং কাজ চলবে। ফলে এই ডিভিশনেও বেশ কিছু ট্রেন বাতিল ও কয়েকটির ট্রেনের রুট বদল করা হয়েছে। বাতিল করা হয়েছে হাওড়া-গয়া এক্সপ্রেস, হাওড়া-আজিমগঞ্জ এক্সপ্রেস, মালদহ ইন্টারসিটি এক্সপ্রেস। ব্যান্ডেল-কাটোয়া-নিউ ফরাক্কা রুটে চালানো হচ্ছে ২০টি দূরপাল্লার ট্রেন। বাতিল থাকবে ১৪টি মেমুও।

Comments :0

Login to leave a comment