Lok Sabha Election 2024 First Phase

রাত পোহালেই ভোট, রাজ্যের তিন কেন্দ্রের পর্যবেক্ষকদের তালিকা দিল কমিশন

রাজ্য লোকসভা ২০২৪

শুক্রবার প্রথম দফার ভোট দেশজুড়ে , প্রস্তুতি তুঙ্গে। রাজ্যে প্রথম দফায় ভোট হতে চলেছে তিন লোকসভা কেন্দ্র- আলিপুরদুয়ার , কোচবিহার এবং জলপাইগুড়িতে। শুক্রবার সকাল ৭টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। 
এই তিনটি কেন্দ্রের জন্য মোট ২৫০ কোম্পানি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়াও এই তিন কেন্দ্রের জন্য নির্বাচন কমিশন মোট ১০ হাজার কর্মী মোতায়েন করেছে। রয়েছে রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনীও। কমিশন প্রকাশ করেছে এই তিন কেন্দ্রের পর্যবেক্ষকদের তালিকাও। 
তিন কেন্দ্র মিলিয়ে স্পর্শকাতর বুথের সংখ্যা ৭৪৬। ভোট গ্রহণের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন ভোট কেন্দ্রে পৌঁছে গেছেন ভোট কর্মীরা। বৃহস্পতিবার পুরুষ কর্মীদের পাশাপাশি ভোট কেন্দ্রে ডিউটিতে যেতে দেখা গেল মহিলা ভোট কর্মীদেরও। কোচবিহারে মোতায়েন ১১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ভোটকে শান্তিপূর্ণ ও অবাধ করার জন্য নির্বাচন কমিশন কোচবিহার লোকসভা কেন্দ্রে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বলে দাবি জানাচ্ছে। কিন্তু, জেলার বিভিন্ন প্রান্ত থেকে তৃণমূল ও বিজেপি’র সশস্ত্র বাইক বাহিনী এলাকায় দাপিয়ে বেড়াচ্ছে। অভিযোগ জানানো হলেও কেন্দ্রীয় বাহিনী এখনও কোন উল্লেখযোগ্য ভূমিকা নেয়নি। দিনহাটার বিধায়ক এবং রাজ্যের মন্ত্রী উদয়ন গুহের গতিবিধি যদিও নিয়ন্ত্রণ করল নির্বাচন কমিশন। ভোটের দিন তিনি নিজের বিধানসভা এলাকার বাইরে বের হতে পারবে না।
এদিন সকালে কোচবিহার কেন্দ্রের জন্য করা তিনটি ডিসিআরসি কেন্দ্রে ভোট কর্মীরা পৌঁছাতে ঝামেলায় পড়েন। বাসের ব্যবস্থা করার কথা থাকলেও পর্যাপ্ত বাস না পেয়ে ভোট কর্মীরা মাথাভাঙা কলেজ মোড়ে পথ অবরোধ করেন।
এবারের লোকসভা নির্বাচনে কোচবিহার ১নং তপশিলি লোকসভা কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১৯লক্ষ ৬৬হাজার ৫৬৩জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১০লক্ষ ১৪হাজার ৬১৩জন। মহিলা ভোটারের সংখ্যা ৯ লক্ষ ৫১ হাজার ৯১৭জন। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৩৩জন। ভোট কেন্দ্রের সংখ্যা ২হাজার ৪৩টি। এই কেন্দ্র থেকে মোট ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
কোচবিহার জেলায় ৯টি বিধানসভা ক্ষেত্র থাকলেও এই কোচবিহার লোকসভা কেন্দ্রের অন্তর্ভুক্ত রয়েছে ৭টি বিধানসভা ক্ষেত্র। বাকি মেখলিগঞ্জ বিধানসভা জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের সাথে যুক্ত এবং তুফানগঞ্জ বিধানসভা ক্ষেত্র যুক্ত রয়েছে আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের সাথে। কোচবিহার জেলার নিরিখে বিশেষ ভাবে সক্ষম ভোটারের সংখ্যা রয়েছে ১৩হাজার ৫৫৩জন, ৮৫বছরের উর্ধ্বে ভোটারের সংখ্যা ১৩ হাজার ২৫জন। এরমধ্যে ৫ হাজার ২৫জন পুরুষ এবং ৮হাজার জন মহিলা। নতুন ভোটারের সংখ্যা ৫৩হাজার ৮৫৪জন। ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে ১২ হাজার ১৮০ জন ভোট কর্মীর থাকবেন এবং মোট পরিবহণের সংখ্যা ১ হাজার ৩৭৭টি। 
আলিপুরদুয়ার জেলার ডিসিআরসিতে চরমে ব্যস্ততা। প্রচন্ড গরম ও রোদের মধ্যেই দলে দলে ভিড় জমান ভোটকর্মরা। ভোটে অশান্তি রুখতে তৎপর নির্বাচন কমিশন। আলিপুরদুয়ার ৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীকে মোতায়েন থাকবে। আলিপুরদুয়ারের জেলা শাসক আর বিমলা এবং পুলিশ সুপার ওয়াই রঘুবংশী জানিয়েছেন, প্রথম দফার ভোটের জন্য আমাদের সমস্ত ব্যবস্থা হয়ে গেছে। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের মোট ভোটার ১৭ লক্ষ ৭২ হাজার ৮৭৭ জন। তার মধ্যে পুরুষ ভোটার ৮ লক্ষ ৮৮ হাজার ৭৯৮ জন। মহিলা ভোটার ৮ লক্ষ ৮৪ হাজার ১৫ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ৬৪। এই কেন্দ্রে মোট প্রার্থীর সংখ্যা ১১। এই কেন্দ্র থেকে মোট ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
জলপাইগুড়ি লোকসভা কেন্দ্র ৭টি বিধানসভা। মোট ভোটার  ১৮ লক্ষ ৮৫ হাজার ৯৫০ জন । মহিলা ভোটার  ৯ লক্ষ ২৭ হাজার ৩৩৯ জন। পুরুষ ভোটার  ৯ লক্ষ ৫৮ হাজার ৬১১ জন। বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ১১ হাজার ৫২৮ জন ৷ জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের ১৯০৪টি বুথের মধ্যে ৩৯১টি বুথকে সংবেদনশীল হিসেবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। মোট কেন্দ্রীয় বাহিনী ৭৫ কোম্পানি, ভোটকর্মী প্রায় ১০ হাজার। মহিলা পরিচালিত ভোটগ্রহণ কেন্দ্র ১৫০টি। এই কেন্দ্র থেকে মোট ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
১৮ তম লোকসভা নির্বাচনে দেশের ৫৪৩টি লোকসভা আসনে নির্বাচন হচ্ছে সাত দফায়। ভোট চলবে ৪৪ দিন ধরে। ১৯ এপ্রিল, প্রথম দফায়, ২১টি রাজ্যের মোট ১০২ আসনে ভোট গ্রহণ হবে। দেশে ভোটার তালিকায় রয়েছে ৯৬ কোটি ৯০ লক্ষ নাম। প্রথম পর্যায়ে মোট ভোটারের সংখ্যা  ১৬.৬৩ কোটিরও বেশি। ভোটগ্রহণ শুরু হবে সকাল ৭টা থেকে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ফলা ঘোষণা ৪ জুন।
কমিশন সূত্রে জানা গেছে, প্রথম দফার নির্বাচনে দেশজুড়ে পোলিং অফিসারের সংখ্যা ১৮ লক্ষেরও বেশি। প্রথম দফার নির্বাচনে জন্য ৮৭ লক্ষ ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। প্রথম দফার নির্বাচনে ভোটারদের মধ্যে ৮.৪ কোটি পুরুষ, ৮.২৩ কোটি মহিলা এবং ১১,৩৭১ তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন খবর কমিশন সূত্রে। গোটা দেশে প্রথমবার ভোট দেবেন ৩৫.৬৭ লক্ষ। প্রথম দফার নির্বাচনে প্রার্থীর সংখ্যা ১৬২৫ জন। পুরুষ ১৪৯১ জন মহিলা ১৩৪ জন। 
বৃহস্পতিবার রাজ্যের ৩ কেন্দ্রের পর্যবেক্ষকদের নাম, ফোন নম্বর, এবং ইমেইল আইডি প্রকাশ্যে আনল নির্বাচন কমিশন। ভোটাররা কোনো ক্ষেত্রে ভোট দিতে গিয়ে সমস্যায় পড়লে তাঁরা সংশ্লিষ্ট ফোন নম্বর এবং ইমেইল আইডিতে অভিযোগ জানাতে পারবেন।


পর্যবেক্ষকদের তালিকা
১. কোচবিহার :- সঞ্জয় কুমার (ফোন নম্বর - 9560339966), (email ID - expenditureobservermdk@gmail.com)
২. আলিপুরদুয়ার:- মদন মোহন মীনা (ফোন নম্বর - 9462229703), (Email Id - madan.m.meena@incometax.gov.in) 
৩. জলপাইগুড়ি :- দুর্গেশ তাডভ (Email Id - durgesh.salunke@gov.in)


 সাধারণ পর্যবেক্ষক
১. কোচবিহার- রবি কুমার সুরপুর (ফোন নম্বর - 9414551485), (Email Id - ravisurpur@ias.nic.in)

২. আলিপুরদুয়ার - পাটিল ইয়ালা গৌড়া (ফোন নম্বর - 7319206182), (Email Id - yspatilaaa@gmail.com)

৩. জলপাইগুড়ি - সুধাংশু মোহন সামাল (ফোন নম্বর - 7318793695), (Email Id - generalobserver2024@gmail.com)

 পুলিশ পর্যবেক্ষক
১. কোচবিহার :- শ্রী কুমার বিশ্বজিৎ (ফোন নম্বর - 9440446111), (Email Id - vishwajeet.kumara@ap. gov.in)
২. আলিপুরদুয়ার :- শ্রী পুনিত রাষ্ট্রগী (ফোন নম্বর - 731968130), (Email Id - police.observe.apd@gmail.com)
৩. জলপাইগুড়ি :- ডক্টর চাকিরালা সামবাশিবা রাও (ফোন নম্বর - 7477940839), (Email Id - policeobserver2024@gmail.com

Comments :0

Login to leave a comment