CAG Officers Transferred

দুর্নীতি ধরে ফেলা ৩ সিএজি আধিকারিককে বদলি কেন্দ্রের

জাতীয়

দুই কেন্দ্রীয় প্রকল্পে গুরুতর বেনিয়মের রিপোর্ট দিয়েছিল কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)। সংসদের বাদল অধিবেশনে পেশ হয়েছিল শীর্ষ হিসেবরক্ষক প্রতিষ্ঠানের সেই রিপোর্ট। অভিযোগ, এই দুই প্রকল্পের রিপোর্ট তৈরির কাজে জড়িত সিএজি’র তিন আধিকারিককে বদলি করা হয়েছে। 

‘আয়ুষ্মান ভারত’ এবং জাতীয় সড়ক প্রকল্পের বড় বেনিয়মের তথ্য বেরিয়ে পড়েছিল সিএজি’র দুই রিপোর্টে। তার আগে দীর্ঘদিন সিএজি’র এমন জোরালো রিপোর্ট পেশ হয়নি নরেন্দ্র মোদী সরকারের মেয়াদে। 

রিপোর্টে দেখা গিয়েছিল দ্বারকা একস্প্রসওয়ের কাজে খরচ ১৪০০ শতাংশ বেড়ে গিয়েছে। বেনিয়মের তথ্য ধরা পড়েছিল বাড়িয়ে খরচের হিসেবেও। হাইওয়ে প্রকল্প থেকে ৩ হাজার ৬০০ কোটি টাকা অন্যত্র সরানোর তথ্যও উঠে এসেছিল। বরাত দেওয়ার প্রক্রিয়ায় ফাঁকফোঁকর ধরেছিল সিএজি। 

আয়ুষ্মান ভারত প্রকল্পেও বেনিয়মের একাধিক তথ্য বেরিয়ে পড়ে। সিএজি দেখিয়েছিল যে একটি মোবাইল নম্বরে ৭.৫ লক্ষ উপভোক্তার নাম নথিভুক্ত হয়েছে। মৃত রোগীদের নামে চিকিৎসার টাকা তোলা হয়েছে। 

চলতি বছরে সিএজি’র দুই রিপোর্ট নিয়ে রাজনৈতিক স্তরেও বহু প্রশ্নের মুখে পড়তে হচ্ছে বিজেপি’কে। বাদল অধিবেশনে মোট ১২টি রিপোর্ট পেশ হয়েছিল সংসদে। তার মধ্যে এই দু’টি রিপোর্ট নিয়েই তীক্ষ্ণ সমালোচনার মুখে পড়ে বিজেপি। ১১ আগস্ট শেষ হয়েছিল বাদল অধিবেশন। জানা গিয়েছে, ১২ সেপ্টেম্বরে এই আধিকারিকদের বদলির নির্দেশ পৌঁছায় সিএজি দপ্তরে।

সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির প্রতিক্রিয়া, ‘‘বিপুল দুর্নীতির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জবাবদিহি করতে হবে। দ্বারকা একস্প্রেসওয়ে, ভারতমালা, আয়ুষ্মান ভারত, আরোগ্য যোজনার মতো একের পর এক প্রকল্পে বেনিয়ম ধরা পড়েছে।’’

সংবাদ ওয়েবসাইট ‘দ্যা ওয়্যার’ জানাচ্ছে যে পরিকাঠামো ক্ষেত্রে বিভাগের প্রিন্সিপাল ডিরেক্টর অতুর্ব সিন্‌হাকে বদলিত নির্দেশ দেওয়া হয় ১২ সেপ্টেম্বর। নয়াদিল্লি থেকে সরিয়ে তাঁকে কেরালায় অ্যাকাউন্ট্যান্ট জেনারেল করা হয়। ভারতমালা প্রকল্পের অধীন হাইওয়ে নির্মাণে খরচের হিসেব পরীক্ষার দায়িত্বে ছিলেন সিনহা। দ্বারকা এক্সপ্রেসওয় হরিয়ানার একটি অংশ উড়ালপুলের মতো কাঠামো গড়ে করার সিদ্ধান্ত নেয় ন্যাশনাল হাইওয়ে অথরিটি। তার জেরে খরচ প্রতি কিলোমিটারে ১৮.২০ কোটি টাকা থেকে বেড়ে হয় ২৫০.৭৭ কোটি টাকা। এই সিদ্ধান্ত কেন্দ্রীয় মন্ত্রীসভার অর্থনীতি বিষয়ক কমিটিতে পাশও হয়। 

আয়ুষ্মান ভারত প্রকল্পের হিসেব পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত আধিকারিক দত্তপ্রসাদ সূর্যকান্ত শিরসতকেও বদলি করা হয়েছে। আরেক আধিকারিক অশোক সিনহাকে বদলি করা হয়েছে রাজভাষা বিষয়ক বিভাগের ডিরেক্টর জেনারেল পদে। 

জাতীয় কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক এই বদলি বাতিল করার দাবি তুলেছেন। তিনি বলেছেন, বিভিন্ন অংশকে মুখ বন্ধ রাখতে বাধ্য করে প্রশাসন চালাচ্ছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকার। 

Comments :0

Login to leave a comment