Abhishek Banerjee

অভিষেক ফিরলেন, যাদবপুর নিয়ে চুপ

রাজ্য

Abhishek Banerjee

 মুখ্যমন্ত্রীর ভাইপো রবিবার আমেরিকা থেকে কলকাতায় ফিরেছেন। ২৫দিন তিনি ছিলেন না। এদিন সন্ধ্যা সওয়া ৭টা নাগাদ অভিষেক ব্যানার্জি কলকাতা বিমানবন্দর থেকে বেরিয়ে আসেন। তৃণমূল নেতাদের দাবি, চোখের চিকিৎসার জন্য তিনি দুবাই হয়ে আমেরিকা গেছিলেন। এদিন বিমান বন্দরের বাইরে তাঁকে যাদবপুরের হস্টেলে ছাত্র মৃত্যু নিয়ে প্রশ্ন করেছিলেন সাংবাদিকরা। কিন্তু কিছু বলেননি অভিষেক। 
এদিন তাঁর সঙ্গে ছিলেন স্ত্রী রুজিরা নারুলা এবং মেয়ে আজোনিয়া। তৃণমূল সূত্রে জানা গেছে, আগামী ২ অক্টোবর দলের নয়াদিল্লি অভিযান কর্মসূচির পরিকল্পনা নিয়ে আলোচনায় বসবেন অভিষেক সোমবার। একশো দিনের টাকা সহ অন্যান্য বকেয়ার দাবিতে তৃণমূল ২অক্টোবর দিল্লিতে মিছিল করবে বলে গত ২১ জুলাই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘোষনা করেছিলেন। তবে এরই মধ্যে যাদবপুরের হস্টেলে ছাত্র স্বপ্নদীপ কুণ্ডুর খুনের ঘটনা ঘটেছে। ধৃতদের কয়েকজনের সঙ্গে সরাসরি তৃণমূলের যোগাযোগের প্রমাণ আছে। এমনকি পলাতক অরিত্র মজুমদার ওরফে আলুর সঙ্গে দলের টালিগঞ্জ এলাকার এক কাউন্সিলর, দলের এক নেতা তথা মন্ত্রীর ঘনিষ্ঠ যোগাযোগের অভিযোগও উঠেছে। অরিত্র ঘটনার পরেই কাশ্মীরে চলে গেছে বলে তৃণমূলের পক্ষ থেকে প্রচার করা হয়েছে। তবে ঘটনার পরে অরিত্রকে ‘শেল্টার’ দিয়েছিল তৃণমূলেরই প্রভাবশালীরা, এমন অভিযোগ উঠে এসেছে। এই পরিস্থিতিতে যাদবপুর-টালিগঞ্জ এলাকার দলের বিধায়ক, মন্ত্রী, কাউন্সিলরদের সঙ্গে বৈঠক করতে পারেন অভিষেক, তাঁর ঘনিষ্ঠ সূত্রে এমনই জানা গেছে।


তবে অভিষেক বিদেশে থাকাকালীনই নতুন দুর্নীতির অভিযোগ উঠেছে। এক পুলিশ আধিকারিকের মাধ্যমে থাইল্যান্ডের ব্যাঙ্কে (সিয়াম প্যারাগন ব্রাঞ্চ) অভিষেকের স্ত্রী রুজিরা নারুলা ব্যানার্জির অ্যাকাউন্টে কয়লার টাকা পৌঁছেছিল। খোদ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে দিল্লির আদালতে জমা দেওয়া রিপোর্টে উঠে এসেছিল সেই তথ্য। ইতিমধ্যেই অভিযোগ উঠেছে শুধু কয়লার টাকা নয়, পশ্চিমবঙ্গ থেকে লটারির টাকাও হাওয়ালার মাধ্যমে থাইল্যান্ডে পৌঁছেছিল। ব্যাঙ্কক ছড়াও দক্ষিণ-পূর্ব এশিয়া ও সৌদি আরবেও সেই টাকা যায়। এই তথ্য আয়কর দপ্তর সূত্রে জানা গিয়েছে। 
লটারি দুর্নীতির তদন্তও করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ইতিমধ্যে দিল্লিতে ওই অভিযুক্ত লটারি সংস্থার একাধিক আধিকারিককে তলবও করেছে ইডি। গোরু-কয়লার পাশাপাশি লটারির টাকাও হাওয়ালার মাধ্যমে ওই প্রভাবশালী সাংসদের ঘনিষ্ঠদের বিদেশের অ্যাকাউন্টে ঢুকেছে বলেই দাবি ইডি’র। আরও কিছু দুর্নীতি সংক্রান্ত অভিযোগে আগামী দিনে অভিষেককে জেরা করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি।


গত ২১ জুলাই দলের বার্ষিক সমাবেশে ভাষণ দিয়েছিলেন তিনি। গত ২৬ জুলাই তিনি দেশ ছাড়েন। প্রাথমিকভাবে তৃণমূলের পক্ষ থেকে জানানো হয়েছিল আমেরিকার বাল্টিমোরে চোখের চিকিৎসার জন্য গেছেন। দশ দিনের মধ্যে ফিরবেন। কিন্তু তারপর আরও ১৫দিন আমেরিকায় কাটিয়েছেন ডায়মন্ডহারবারের সাংসদ। গত ২১ জুলাইয়ের সভায় অভিষেক ডাক দিয়েছিলেন, ‘বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও’য়ের। গত ৫ আগস্ট তা হওয়ার ঘোষণা করেছিলেন তিনি। মমতা ব্যানার্জি কর্মসূচিটি বদলে দেন। তিনি বলেন,‘‘এই কর্মসূচি যা অভিষেক বলেছিল, তা বুথে হবে না। ব্লকওয়াইজ হবে। একশো মিটার ছেড়ে। নাহলে বলবে অবরুদ্ধ করেছি।’’ পরে সেই কর্মসূচির দিনও বদলে যায়। তবে কর্মসূচিটি বিশেষ সাড়া ফেলেনি। 


 

Comments :0

Login to leave a comment