VInesh Phogat CAS

রুপো পাবেন বিনেশ? শুনানি শুরু ক্রীড়া আদালতে

খেলা অলিম্পিক্স ২০২৪

রুপো কী পাবেন বিনেশ ফোগট। ওজন একশো গ্রাম বেড়ে যাওয়ার যুক্তিতে ভারতের এই কুস্তিগিরকে ৫০ কেজি বিভাগের ফাইনালে নামতে দেওয়া হয়নি। এই সিদ্ধান্তে প্রশ্ন তুলে ‘কোর্ট অব আরবিট্রেশন অব স্পোর্টস’ বা সিএএস’র কাছে আবেদন জানিয়েছেন বিনেশ। আন্তর্জাতিক স্তরে স্বীকৃত এই ক্রীড়া আদালতে শুরু হয়েছে শুনানি।
সিএএস শুক্রবার জানিয়েছে প্যারিস অলিম্পিক শেষ হোয়ার আগেই চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। ফোগটের হয়ে মামলা লড়বেন আইনজীবী হরিশ সালভে। 
বিনেশে আবেদনে বলেছেন, তাঁর সঙ্গে আমেরিকার প্রতিপক্ষকে যৌথভাবে রুপো দেওয়া হোক। বিতর্কে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাকও মুখ খুলেছেন। সংবাদমাধ্যমে তিনি বলেছেন, ‘‘আমার মনে হয় একটি ইভেন্টে দুই প্রতিযোগীকে রূপোর পদক দেওয়া যুক্তিযুক্ত নয়। আন্তর্জাতিক ফেডারেশন এবং কুস্তির আন্তর্জাতিক নিয়ামক সংস্থার নিয়মবিধি মেনে সিদ্ধান্ত নিতে হয়। এখন সিএএস-কেই সিদ্ধান্ত নিতে হবে।
বিনেশ ফোগট ফাইনালে বাতিল হয়ে জাওয়ার পর অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছেন। শুক্রবার তাঁর পাশে স্পষ্টভাবে দাঁড়িয়েছেন ক্রিকেট কিংবদন্তী শচীন তেন্ডুলকর। শচীন বলেছেন, ‘‘ফাইনাল পর্যন্ত বিনেশের যোগ্যতা নিয়ে কোনও প্রশ্ন নেই। এখন ইভেন্টে নির্দিষ্ট সীমার বেশি ওজনের জন্য বাদ দেওয়া হয়েছে ফাইনাল থেকে। সেক্ষেত্রে যুক্তিসঙ্গত যে রুপো বিনেশকেই দেওয়া হবে। সেটাই হওয়া উচিত।’’ 
বিনেশ ফোগট, বজরঙ পুনিয়া বা সাক্ষী মালিকরা কেবল আন্তর্জাতিক মঞ্চে ভারতের হয়ে পদকজয়ী নন। তাঁরা সবচেয়ে কঠিন শাসনের মুখে দাঁড়িয়ে অন্যায়ের প্রতিবাদেও শামিল থেকেছেন। মহিলা কুস্তিগিরদের ওপর যৌন নিপী৩নের একাধিক অভিযোগ থাকায় রাস্তায় নেমেছেন বিজেপি সাংসদ এবং ভারতীয় কুস্তি ফেডারেশনের প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে। অবস্থানরত কুস্তিগিরদের রাস্তা থেকে জোর করে তুলে দিয়েছে দিল্লি পুলিশ। সুপ্রিম কোর্টে গিয়ে ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে হয়েছে। কিন্তু বিনেশ, সাক্ষীদের পাশেই থেকেছেন দেশের বিপুল জনতা। থেকেছেন কৃষক-ছাত্ররা। 
এদিনই প্রাক্তন ক্রিকেটার হরভজন সিং-ও মুখ খুলেছেন। প্রাক্তন স্পিনার বলেছেন, ‘‘কঠিন সময়ে বিনেশের পাশেই আছি। ও সোনা পেতেই পারত। সমস্যাটি সামলানোর আরও গ্রহণযোগ্য পথ খোঁজা যেত। তাঁর হাতে সোনার পদক নেই দেখে কারাপ লাগছে। কিন্তু বিনেশই আমাদের কাছে সোনার মেয়ে।’’

Comments :0

Login to leave a comment