EURO SEMI: ENGLAND vs NETHERLANDS

ইউরো সেমি: আজ রাতে ইংল্যান্ড-নেদারল্যান্ডস দ্বৈরথ

খেলা ইউরো কাপ ২০২৪

বুধবার ইউরোর দ্বিতীয় সেমিতে মুখোমুখি হতে চলেছে দুই ইউরোপিয়ান ফুটবল দৈত্য ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। ডর্টমুন্ডের সিগনাল এডুনা পার্ক স্টেডিয়ামে খেলা শুরু ভারতীর সময় রাত সাড়ে বারোটায়। প্রথম সেমিফাইনালে জয়ী হয়ে ফাইনালে উঠে গিয়েছে স্পেন, হারিয়েছে ফ্রান্সকে।
ফুটবলের মাঠে এই দুই দল মুখোমুখি হওয়া মানেই উত্তেজনা। ইউরোর দ্বিতীয় সেমিফাইনালে তাই আজ কেউই কাউকে এক ইঞ্চি জমিও ছেড়ে দেবে না। বেলিংহাম-কেন -ফোডেন বনাম ভ্যান ডাইক-মেমফিস- ফ্রিম্পংয়ের লড়াই। 
প্রত্যেক পজিশনে সেরা সেরা খেলোয়াড়রা থাকলেও ইউরো ২০২৪’র মঞ্চে তেমন দাগ কাটেনি ইংল্যান্ড। একমাত্র বেলিংহাম ও কেনের দৌলতেই এখনো অব্দি সেমির দরজা খুলেছে ব্রিটিশদের জন্য। 
অন্যদিকে, দলগত সংহতির উপরেই আস্থা রেখে বাজিমাত করছে ডাচরা। একঘেয়ে ফুটবল নয়। বরং, অন্য ঘরানার ফুটবল খেলার চেষ্টা করছে তারা। ৪-২-৩-১ ছকে মূলত গাকপো-বের্জুইন-মেমফিসের ত্রিফলা আক্রমণের উপরই ভর করে খেলেন রোনাল্ড কোম্যানের ছেলেরা। এই দলের মূল শক্তির জায়গা অবশ্যই তাদের ডিফেন্স। ভ্যান ডাইক, ডি ভির্জ, ড্যামফ্রিস ও নাথান- এই ডিফেন্স ভাঙতে প্রচুর কাঠখড় পোড়াতে হবে সাউথগেটের প্রশিক্ষণে থাকা ইংল্যান্ডকে। 
বিশেষজ্ঞদের একাংশের মত, দল হিসেবে এখনো অব্দি খুবই নিম্নমানের পারফর্মম্যান্স দেখিয়েছে ইংল্যান্ড। জাদু দেখাতে পারছেন না ফোডেন, ডেক্লেন রাইসরা। গত ম্যাচে তুরস্কের বিরুদ্ধে সাকা একটি দারুন গোল করে সমতা ফিরিয়েছিলেন। কিন্তু এই দলের আবার প্রধান সমস্যা তাদের ডিফেন্স। তিন ডিফেন্ডার ওয়াকার, স্টোনস ও আর্নোল্ডকে নিয়ে ৩ - ৪ - ২ - ১ ছকে দল সাজান সাউথগেট। উইং দিয়ে বেশিরভাগ আক্রমণই করেন সাকা। প্রত্যেক ম্যাচে বেলিংহ্যামই প্রধান ফ্যাক্টর হয়ে উঠছেন ইংল্যান্ডের জয়ের ক্ষেত্রে। কিন্তু আজ ডাচদের বিরুদ্ধে কঠিন এই লড়াইয়ে নিজেদের প্রমাণ করার চ্যালেঞ্জ ইংল্যান্ডের কাছে । 
তাই আজ দেখার ' ক্লকওয়ার্ক অরেঞ্জ'-র বেড়াজালে বন্দি হয় কিনা 'থ্রি লায়ন্স'।

Comments :0

Login to leave a comment