LEFT FRONT

রাতভর ধরনায় বামফ্রন্ট কর্মীরা

রাজ্য

ফিয়ার্স লেনের সামনে অবস্থানে বামফ্রন্ট কর্মীরা। ছবি: অরিজিৎ মণ্ডল

কলকাতার পুলিশ কমিশনারের পদ থেকে বিনীত গোয়েলের অপসারণের দাবিতে রাতভর চলবে অবস্থান। বামফ্রন্টের ডাকে শুক্রবার এবং শনিবার লালবাজার অভিযানের ডাক দেওয়া হয়। রাতে সাংস্কৃতিক কর্মসূচি হবে অবস্থানে।
শুক্রবার ফিয়ার্স লেনের সামনে মিছিল আটকে দিতে ব্যারিকেড করেছে পুলিশ। সেখানেই বসে পড়েন বামফ্রন্ট সমর্থক এবং কর্মীরা।
আর জি কর হাসপাতালে চিকিৎসক ছাত্রীর ধর্ষণ হত্যার পর থেকে রাজ্যজুড়ে চলছে প্রতিবাদ। শান্তিপূর্ণ প্রতিবাদে শামিল সব অংশের মানুষ। কিন্তু দু’দফা শুনানিতে সুপ্রিম কোর্টের নির্দেশ এবং সিবিআই তদন্ত ঘিরে ক্ষোভ রয়েছে সবস্তরেই। বামফ্রন্ট নেতৃবৃন্দ বলেছেন, কলকাতা পুলিশে বিরুদ্ধে ক্ষোভ তথ্য প্রমাণ লোপাটে সহায়ক ভূমিকা নেওয়ার জন্য। এমনক, ৯ আগস্ট, আর জি কর হাসপাতালের সেমিনার রুমে যেদিন দেহ মেলে, সেদিনই অকুস্থলে জনসমাগমের ছবি বেরিয়ে আসায় তথ্য লোপাটের অভিযোগ তীব্র। 
তথ্য প্রমাণ লোপাটের অভিযোগ আর জি কর হাসপাতালের প্রাক্তন অধক্ষ্য সন্দীপ ঘোষ এবং হাসপাতালে তাঁর কয়েকজন সহযোগীর বিরুদ্ধে কেবল নয়। স্বাস্থ্য ভবনের শীর্ষ স্তরের সক্রিয়তা, সেমিনার পাশের বাথরুমের দেওয়াল ভাঙার ঘটনায় পুরো ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টার অভিযোগ রয়েছে রাজ্য সরকারের বিরুদ্ধেই।
এই প্রেক্ষিতেই লালবাজার অভিযানের ডাক দেয় বামফ্রন্ট। এদিন বৌবাজার ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দপ্তরের সামনে থেকে মিছিল শুরু হয়। মিছিলের আগে সদ্য প্রয়াত সিপিআই(এম)’র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি স্মরণে শোক প্রস্তাব ও নীরবতা পালন করা হয়। কমরেড সীতারাম ইয়েচুরির ছবিতে মাল্যদান করেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু সহ বামফ্রন্ট নেতৃবৃন্দ। বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু বলেন কমরেড সীতারাম ইয়েচুরির অকাল প্রয়াণে গোটা দেশের বাম গণআন্দোলনে ক্ষতি। 
সেই সঙ্গে তিনি বলেন, আরজি কর কাণ্ডের ধর্ষক ও খুনিদের গ্রেপ্তার করে সাজা দিতে হবে। তথ্য প্রমাণ লোপাটে যুক্ত সকল ব্যক্তিদের সিবিআই হেফাজতে নেওয়া এবং কলকাতা পুলিশের কমিশনারের পদ থেকে বিনীত গোয়েলকে সরাতে হবে। 
মিছিল বি বি গাঙ্গুলি স্ট্রিট ধরে সোজা এগোতে থাকে। কিন্তু পুলিশ মিছিল আটকানোর জন্য ফিয়ার্স লেনের সামনে ৯ ফুটের ব্যারিকেড তৈরি করে। সাথে রাখা হয় ২টি জনকামান ও প্রচুর পুলিশে বাহিনী। মিছিল সেখানে পৌঁছালে বাম কর্মী সমর্থকরা ব্যারিকেডের উপরে উঠে বিক্ষোভ দেখাতে শুরু করে। এরপর সেখানেই ধর্নায় বসার সিদ্ধান্ত নেন বাম নেতৃত্ব। সারারাত সেখানেই অবস্থান করবেন তাঁরা। রাতে সেখানে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

Comments :0

Login to leave a comment