NATION WIDE ASSEMBLY BYPOLLS

দেশজোড়া বিধানসভা উপনির্বাচনের ফলপ্রকাশ

জাতীয়

RJD BJP TRS SHIV SENA BJDPOLITICS ELECTION

বিহারের মোকামা বিধানসভা আসনের উপনির্বাচনে বিজেপিকে পর্যুদস্ত করে জয়ী হলেন আরজেডি প্রার্থী নীলম দেবী। ১৬ হাজারেরও বেশি ভোটে তিনি বিজেপি প্রার্থী সোনম দেবীকে পরাজিত করেছেন। যদিও বিহারের গোপালগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে আরজেডি প্রার্থী মোহন প্রসাদ গুপ্তকে ১৮০০’র কিছু বেশি ভোটে পরাজিত করেছেন বিজেপি প্রার্থী কুসুম দেবী। এর পাশাপাশি মহারাষ্ট্রের  আন্ধেরি পূর্ব বিধানসভা আসনের উপনির্বাচনে জয়ী হয়েছেন শিবসেনার উদ্ধব ঠাকরে গোষ্ঠীর প্রার্থী রুতুজা লাটকে। 

রবিবারের উপনির্বাচনের ফলপ্রকাশ মোটের উপর শান্তিপূর্ণ থাকলেও উত্তেজনা ছড়ায় তেলেঙ্গানায়। তেলেঙ্গানার মুনোগোডে কেন্দ্রের গণনাকে ঘিরে সংঘাতে জড়ান শাসকদল টিআরএস এবং বিজেপি’র কর্মী সমর্থকরা। দুই পক্ষের সংঘাতের ফলে দীর্ঘক্ষণ আটকে থাকে গণনার কাজ। শেষ পাওয়া খবর অনুযায়ী, ৬ রাউন্ড শেষে এই কেন্দ্রে ২ হাজারের কিছু বেশি ভোটে এগিয়ে রয়েছেন টিআরএস প্রার্থী কে প্রভাকর রেড্ডি। 

রবিবার ৬টি রাজ্যের ৭ টি বিধানসভা আসনে উপনির্বাচনের গণনা চলছে। এর মধ্যে বিহারের ২টি, মহারাষ্ট্রে ১টি, উত্তরপ্রদেশের ১টি, ওডিশার ১টি, হরিয়াণার ১টি এবং তেলেঙ্গানার ১টি আসনে নানান স্তরে রয়েছে গণনার কাজ। 

এদিন সব থেকে বেশি উত্তেজনার খবর এসেছে তেলেঙ্গানা থেকে। সেখানে ষষ্ঠ রাউন্ড শেষে ২১০০ ভোটে বিজেপি প্রার্থী কে রাজগোপাল রেড্ডির থেকে এগিয়ে রয়েছেন টিআরএস প্রার্থী কে প্রভাকর রেড্ডি। টিআরএস প্রার্থীর প্রাপ্ত ভোট ৩৮,৫২১। এখনও অবধি বিজেপি প্রার্থী পেয়েছন ৩৬,৩৫২ ভোট। এই আসনে কংগ্রেস প্রার্থীর প্রাপ্ত ভোট ১২,০২৫। 
শেষ পাওয়া খবর অনুযায়ী, বিহারের দুটি আসনেই গণনার কাজ শেষ হয়েছে। বিজেপি এবং আরজেডি উভয়েই ১টি করে আসনে জয়ী হয়েছে। এর মধ্যে মোকামা আসনে আরজেডি প্রার্থীর মোট প্রাপ্ত ভোট ৭৯,৭৪৪। অপরদিকে বিজেপি প্রার্থী পেয়েছেন ৬৩,০০৩ টি ভোট। গোপালগঞ্জ আসনে বিজেপি পেয়েছে ৬৮,৫৩৩ ভোট।  ১৯০০ ভোটে পরাজিত হয়েছেন আরজেডি প্রার্থী। তাঁর প্রাপ্ত ভোট ৬৬,৬৪৬।  বিহারের মহাজোটের তরফে আরজেডি প্রার্থীকে সমর্থন জানায় জেডিইউ, কংগ্রেস এবং বামেরা। উল্লেখ্য, গোপালগঞ্জ আসনে এআইএমআইএম এবং বহুজন সমাজ পার্টির মোট প্রাপ্ত ভোট যথাক্রমে ১২,১৬৮ এবং ৮৫০৭। 

মহারাষ্ট্রের আন্ধেরি পূর্ব আসনে শিবশেনা’র উদ্ধব ঠাকরে গোষ্ঠী, এনসিপি এবং কংগ্রেসের জোট মহাবিকাশ আগাধির প্রার্থী রুতুজা লাটকে নিকটবর্তী নির্দল প্রার্থীকে ৬৩,৭৮৫ ভোটে পরাজিত করেছেন। রুতুজা লাটকে পেয়েছেন ৬৫,৩৩৫ ভোট, যা প্রাপ্ত ভোটের ৭৬.৭৮ শতাংশ। প্রসঙ্গত, এই আসনে প্রার্থীপদ প্রত্যাহার করে বিজেপি। যদিও এই আসনে নোটায় পড়েছে ১২,৬৯১টি ভোট।

এর পাশাপাশি  ওডিশার ধামনগর বিধানসভা কেন্দ্রে, উত্তরপ্রদেশের গোলা গোকর্ণনাথ এবং হরিয়ানার আদমপুর আসনে উপনির্বাচনে সুবিধাজনক অবস্থায় রয়েছে বিজেপি। তিনটি আসনেই এখনও গণনার কাজ সম্পন্ন হয়নি।

Comments :0

Login to leave a comment