Hawker

নতুন আইন সংহিতার প্রথম মামলা হকারদের বিরুদ্ধে

জাতীয়

প্রধানমন্ত্রী মোদীর নির্দেশ মতো প্রায় কোনোরকম প্রস্তুতি ছাড়া সোমবার থেকে দেশে চালু হয়ে গিয়েছে নয়া ফৌজদারি সংহিতা আইন। বিগত লোকসভায় বিরোধীদের মতামতকে গুরুত্ব না দিয়ে, কার্যত বিরোধী সাংসদদের বড় অংশকে সংসদ থেকে বের করে দিয়ে  তিন ফৌজদারি সংহিতা আইন প্রণয়নে বিল পাশ করায় মোদী সরকার। সেই নতুন আইন অনুযায়ী প্রথম মামলা দায়ের করা হলো হকারদের বিরুদ্ধে।
সোমবার দিল্লির কমলা মার্কেট থানায় ভারতীয় আইন সংহিতার ২৮৫ ধারা অনুযায়ী অভিযোগ দায়ের করা হয়েছে নতুন দিল্লি স্টেশনের কাছে বসা হকারদের বিরুদ্ধে। তাদের কারণে রাস্তায় জান চলাচল এবং মানুষের যাতাযাত হচ্ছে বলে অভিযোগ জানানো হয়েছে। এক কথায় বলা যেতে পারে হকার উচ্ছেদ করার আবেদন করা হয়েছে।
দিল্লিতে যেই অভিযোগ থানায় দায়ের হয়েছে তার প্রতিছবি কয়েকদিন আগে দেখা গিয়েছে পশ্চিমবঙ্গে। রাজ্য সরকারের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে রাজ্যের সব ফুটপাথ থেকে হকার তুলে দেওয়া হবে। কোন পুনর্বাসনের কথা এখনও সরকার জানায়নি। বুলডোজার দিয়ে একের পর এক দোকান ভেঙে দেওয়া হয়েছে। এই নিয়ে কোন কথা বলেনি রাজ্যে বিরোধী দল বিজেপি। 
অনেকে কটাক্ষ করে বলছে বিজেপির বুলডোজার সংস্কৃতি রাজ্যে এনেছে মমতা ব্যানার্জির সরকার। আর এবার মমতার হকার উচ্ছেদ নীতিতে ধার করছে বিজেপি।

Comments :0

Login to leave a comment