UEFA EURO FINAL 2024

আজ রাতে ইউরো ফাইনালে স্পেন বনাম ইংল্যান্ড

খেলা ইউরো কাপ ২০২৪

ম্যাচের ১১ মিনিটে উইলিয়ামস এর ক্রস দারুন দক্ষতায় ট্যাকেল করে রুখে দিলেন জন স্টোনস্।

ফাইনালের শুরুতেই একটু চমক দেওয়ার চেষ্টা করেছেন  ইংল্যান্ড কোচ সাউথগেট। লামিন আটকাতে নামিয়েছেন লুক শ কে । প্রথম থেকেই স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই আক্রমণ শানাচ্ছে স্পেন ।

আজ ইউরোর ফাইনালে মুখোমুখি হতে চলছে দুই ইউরোপিয়ান দৈত্য স্পেন ও ইংল্যান্ড ।


এক নজরে  দেখে নেওয়া যাক এই দুই দলের পরিসংখ্যান।


এর আগে সবমিলিয়ে মোট ২৭ বারের মুখোমুখি সাক্ষাতে ইংল্যান্ড জিতেছে ১৪ বার এবং স্পেন জিতেছে ১০ বার । ইউরোতে মোট ৫ বার খেলা হয়েছে এই দুই দলের। সেখানে অবশ্য দুই দলই জিতেছে ১ টি করে ম্যাচ । ৩ টি ড্র হয়েছে। 

সম্প্রতি ২০১৮ - ১৯ নেশনস কাপের প্রথম লেগে ওয়েম্বলিতে স্পেন ২ -১ জিতলেও ফিরতি ম্যাচে সেভিয়াতে বদলা নিয়ে নেয় ইংল্যান্ড ৩ - ২ গোলে জিতে । গ্রুপ লিগে ক্রোয়েশিয়া, ইতালি আলবেনিয়া এবং  তারপর জার্মানি ও ফ্রান্সকে হারিয়ে ফাইনালে উঠেছে স্পেন। অপরদিকে  গ্রুপ লিগে সার্বিয়াকে হারানোর পর ডেনমার্ক ও স্লোভেনিয়ার সাথে ড্র করে সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে উঠেছে ইংল্যান্ড।

এছাড়াও, একটি গুরুত্বপূর্ণ তথ্য। এর আগে একই মরশুমে দুই ফুটবলার ক্লাব স্তরের চ্যাম্পিয়ন্স লিগ ও জাতীয় স্তরের ইউরো জিতেছিলেন ২০১৬-তে। রোনাল্ডো ও পেপে সেবছর সান সিরোতে আটলেটিকো মাদ্রিদকে হারিয়ে ১১ তম চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল । সেই বছরই পার্ক দে প্রিন্সেস স্টেডিয়ামে ফ্রান্সকে ঘরের মাঠে হারিয়ে প্রথমবার ইউরো জিতেছিল পর্তুগাল। দলে ছিলেন রোনাল্ডো আর পেপে। 

আজ রাত সাড়ে বারোটা থেকে শুরু ফাইনালে এই রেকর্ড ছোঁয়ার সুযোগ রয়েছে মোট ৪ জনের । স্পেনের কার্বহাল, নাচো, জোসেলু এবং ইংল্যান্ডের বেলিংহ্যামের। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল মাদ্রিদের সদস্য ছিলেন এই চার ফুটবলারই। 

Comments :0

Login to leave a comment