CHANDIGARH AAP-CONGRESS

১৮ তারিখ মেয়র নির্বাচন, উত্তেজন চন্ডীগড়ে

জাতীয়

AAP CONGRESS BENGALI NEWS

চন্ডীগড় পৌরসভার মেয়র পদে নির্বাচনে বিজেপির বিরুদ্ধে জোট বাঁধছে আপ এবং কংগ্রেস। মঙ্গলবার একথা জানালেন আপ সাংসদ রাঘব চাড্ডা। এদিন চাড্ডা সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়েছেন যে, ‘‘ইন্ডিয়া চন্ডীগড় পৌরসভার মেয়র পদে নির্বাচনে লড়বে বিজেপির বিরুদ্ধে। এই লড়াইয়ে আমরা জয়ী হবো।’’ তার কথায়, যদি তারা জয়ী হন তবে তা হবে বিজেপির বিরুদ্ধে রাজনৈতিক মঞ্চ ‘ইন্ডিয়া’র প্রথম জয়।

অপরদিকে মেয়র নির্বাচন ঘিরে ক্রমে তেতে উঠছে চন্ডীগড়ের পরিবেশ। মঙ্গলবার হাতাহাতিতে জড়ান দুই পক্ষের কর্মী সমর্থকরা। বিশাল পুলিশ বাহিনী এসে পরিস্থিতি সামাল দেয়। 

আগামী ১৮ জানুয়ারি চন্ডীগড়ের মেয়র নির্বাচন। সেই নির্বাচনে জয়ের বিষয় আশাবাদী আপের রাজ্যসভার সাংসদ। এদিন চাড্ডা দাবি করেছেন যে আগামী লোকসভা নির্বাচনে বিজেপিকে তৃতীয়বার ক্ষমতা দখলের থেকে দূরে রাখতে পারবে ইন্ডিয়ার শরিকরা। 

মেয়র এবং ডেপুটি মেয়র পদে কোন দল প্রার্থী দেবে সেই নিয়ে কংগ্রেস এবং আপের মধ্যে সাময়িক কিছু মতপার্থক্য হলেও দুই দল আলোচনার মাধ্যমে তা মিটিয়ে নিয়েছে বলেই জানা যাচ্ছে। সূত্রের খবর মেয়র পদের জন্য লড়াই করবে আপ। অপর দিকে দুই ডেপুটি মেয়র পদের জন্য লড়াই করবে কংগ্রেস। কংগ্রেস নেতা পবন বনশালের কথায়, এই বোঝাপড়ার ফলে মেয়র এবং ডেপুটি মেয়র নির্বাচনে জয়ী হবে ‘ইন্ডিয়া’। 

জোটের তরফে মেয়র পদপ্রার্থী হয়েছেন আপের কুলদীপ কুমার টিটা। বিজেপি প্রার্থী করেছে মনোজ সোনকরকে। ২০২১ সালে চন্ডীগড় কর্পোরেশনে নির্বাচন হয়। ৩৫ আসনের মধ্যে আপ জেতে ১৪ আসনে, বিজেপি জয়ী হয় ১২ আসনে এবং কংগ্রেস জেতে ৮টিতে। বিজেপির জোটসঙ্গী আকালি দল জেতে ১টি আসনে। পরবর্তীকালে ১ কংগ্রেস কাউন্সিলর বিজেপিতে যোগ দেন। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে আপ-কংগ্রেস জোটের হাতে রয়েছে ২০টি আসন। অপরদিকে বিজেপির হাতে রয়েছে ১৫টি। বড়সড় কোনও অঘটন না ঘটলে এই অঙ্কে জোটের কাছে মেয়র পদ হারাতে চলেছে বিজেপি। 

২০২২ সালের ৩ জানুয়ারি চন্ডীগড়ে মেয়র নির্বাচন হয়। হাতে পর্যাপ্ত সংখ্যা না থাকলেও,কার্যত গায়ের জোরে মেয়র পদ দখল করে বিজেপি। সেই ফলকে চ্যালেঞ্জ করে আদালতে যায় আপ। পরবর্তীকালে মেয়রের আসন সংরক্ষিত হয়। তারফলে সরে দাঁড়াতে হয় বিজেপি’র মেয়রকে। ১৮ জানুয়ারি নির্বাচন হবে সেই শূন্যস্থান পূরণের জন্য। 

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে এই ঘরোয়া নির্বাচনে যদি আপ এবং কংগ্রেস উতরে যায় তবে আসন ভাগাভাগি নিয়ে দিল্লি এবং পাজ্ঞাবে দুই দলের ঝামেলা কিছুটা কমতে পারে। তবে আপের পাঞ্জাব শাখার পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে তারা ওই রাজ্যে কোন ভাবে কংগ্রেসের সাথে জোটে যাবে না। উল্লেখ্য কংগ্রেসকে হারিয়েই পাঞ্জাবে ক্ষমতা দখল করেছে কেজরিওয়ালের দল।  

  

Comments :0

Login to leave a comment