Argentina win's against Poland

মসৃণ জয় মেসিদের

খেলা

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে গিয়ে ধূসর হয়ে আসা বিশ্বকাপ স্বপ্নকে চকচকে উজ্জ্বল করে তুললো আর্জেন্টিনা। গ্রুপ পর্বে শেষ খেলায় পোল্যান্ডের বিরুদ্ধে জিততেই হতো। না হলে জটিল গণিতের আবর্তে পড়ে যেতে হত। এরাতেই এবারের বিশ্বকাপে সবচেয়ে ভালো ফুটবল উপহার দিয়ে দু’গোলে জিতে শেষ ষোলোয় চলে গেলন মেসিরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই পর্বে খেলতে হবে। 


গত ম্যাচের প্রথম একাদশ থেকে চারজন বদল করে দল সাজিয়েছিলেন স্কালোনি। শুরু থেকেই আক্রমণের ঝড় তোলে আর্জেন্টিনা। চমৎকার বোঝাপড়া। মেসিও এদিন নিজের স্বাভাবিক খেলা খেলছিলেন। ফলে, তাঁকে নিয়ে ব্যস্ত থাকতে হয়েছে পোলিশ রক্ষণকে। ডি মারিয়া একবার ডান  প্রান্তে, একবার বাঁ দিক থেকে বল সাজানোর চেষ্টা চালিয়ে গেছেন। গোল লক্ষ্য করে শটও হয়েছে। এমনকি পেনাল্টিও পেয়ে যায় আর্জেন্টিনা। বক্সের মধ্যে মেসি হেড করার সময়ে গোলরক্ষকের হাত তাঁর মুখে লাগে। রেফারি ‘ভার’ দেখে সিদ্ধান্ত নিলেও এই পেনাল্টি নিয়ে প্রশ্ন রয়ে গিয়েছিল। প্রশ্নের মীমাংসা করে দিলেন মেসি নিজেই। পোল্যান্ডের গোলরক্ষক সেজনি অনুমান করেই বাঁ দিকে ঝাঁপিয়ে মেসির দুর্বল শট আটকে দেন।

 বিশ্বকাপে পেনাল্টি নষ্ট করার ক্ষতিপূরণ হয় না। মেসির স্বপ্নে বাধা হয়ে দাঁড়াতে চলেছিলেন মেসিই। হৃদস্পন্দন বাড়িয়ে দিয়েছিলেন সমর্থকদের। কিন্তু দ্বিতীয়ার্ধ শুরু হতেই দ্বিতীয় গোল। ৬৮ সেকেন্ডে গোল করে দিলেন ম্যাক অ্যালিয়েস্টর। বুদ্ধিদীপ্ত প্লেসিংয়ে। তারপর থেকে পোল্যান্ডকে আর খুঁজে পাওয়া যায়নি। মনে হয়েছে ময়দানের একটি অর্ধেই খেলা হচ্ছে। আর্জেন্টিনার গোলরক্ষক দর্শকের মতো দূর থেকে খেলা দেখছেন। মেসি-ডি’মারিয়া-ডি পলের ত্রিকোণ সমন্বয়ে চোখে ধাঁধা দেখেছে পোলিশ রক্ষণ। এর মধ্যেই ফার্নান্ডেজের পাস থেকে আলভারেজ গোল করলেন। যেন মেক্সিকোর বিরুদ্ধে এঞ্জোর গোলের প্রতিরূপ। লিও গোল পাননি কিন্তু ত্রাস ছড়িয়ে রেখেছিলেন। মাঝপথে পোলিশ ছককে শেষ করে দিতেই সম্ভবত আবার পরিবর্তন করেন স্কালোনি। সমর্থকদের মধ্যে সংশয় তৈরি হলেও শেষ পর্যন্ত বোঝা গেছে নিয়ন্ত্রণ কায়েম রাখতেই ওই পরিবর্ত নামানো। 
মেসি-লেওয়ানডস্কির দ্বৈরথ হিসাবেও দেখা হচ্ছিল এই ম্যাচকে। প্রথমার্ধে আর্জেন্টিনার আক্রমণের চাপে পোল্যান্ড তেমন প্রতি আক্রমণে উঠতে পারেনি। লেওয়ানডস্কি সুযোগ পাননি। তিনি যখনই বল ধরেছেন, তাঁকে ঘিরে ফেলেছেন দু-তিনজন। ‘বোতলবন্দি’ বলে বাংলার ফুটবল জগতে পরিচিত ভাষ্য। 


তবে, ওই অঙ্কের খেলাতেই হেরেও পরের ষোলতে পৌঁছে গেল পোল্যান্ড। গ্রুপ সি’র অন্য খেলায় মেক্সিকো সৌদি আরবকে ২-১ গোলে হারানোর পরে গোল পার্থক্যে পোলান্ডই এগিয়ে রইল। গ্রুপে দ্বিতীয় হয়ে গেল তারা। ম্যাচশেষে তাই মেসি-লেওয়ানডস্কি উভয়েই উল্লসিত।

 

Comments :0

Login to leave a comment