Landslide North Bengal

ফুঁসছে তিস্তা, ধসে বিপর্যস্ত ১০ নম্বর জাতীয় সড়ক

রাজ্য

রাতভর প্রবল বর্ষণে বিপর্যস্ত দার্জিলিং পার্বত্য অঞ্চল সহ শিলিগুড়ির শহর ও গ্রামাঞ্চল। পাহাড়ের একাধিক জায়গায় ধস ও ভূমিধসের খবর মিলেছে। টানা বৃষ্টিতে কালিম্পং এর ২৯ মাইল ও গেইলখোলার মাঝে ধস নামে। ১০ নম্বর জাতীয় সড়কে বড় আকারের ধস নেমেছে। ফলে ঘুর পথে গাড়ি চলছে। শিলিগুড়ি সেবক ডুয়ার্স লাভা আলগাড়া কালিম্পং এবং কালিম্পং থেকে মংপং হয়ে রংপুর গ্যাংটক এই রুট ধরে গাড়ি গুলি চলাচল করছে। 
রবিবার খুব সকালে বাংলা সিকিম লাইফ লাইন ১০ নম্বর জাতীয় সড়কের ওপর বিশালাকার একটি গাছ ভেঙে পড়লে রাস্তা বন্ধ হয়ে যায়। ১০ নম্বর জাতীয় সড়কে ৭ ও ৮মাইলের মাঝামাঝি এলাকায় এই গাছ ভেঙে পড়ার ঘটনায় ১০ নম্বর জাতীয় সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটে। ১০ নম্বর জাতীয় সড়ক বন্ধ হয়ে যায়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে গাছ কাটার কাজে হাত লাগান তড়িবারি বিটের বন কর্মীরা। দ্রুত গাছ কেটে ১০ নম্বর জাতীয় সড়কের উপর থেকে সরিয়ে দিয়ে রাস্তা পরিষ্কারের পর জাতীয় সড়ক ধরে যান চলাচল স্বাভাবিক হয়। এছাড়াও ১০ নম্বর জাতীয় সড়কের একাধিক জায়গায় ছোট বড় ধ্বস নামে। কালিঝোড়ার কাছে ভূমিধসের কারণে জাতীয় সড়কের একাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। রাস্তাটির একটি অংশ ভেঙে নিচে পড়ে যায়। 
এছাড়াও শনিবার সারারাত ধরে একনাগারে প্রবল বৃষ্টিতে খরস্রোতা তিস্তা নদীতে জলস্ফীতি ঘটেছে। রবিবার সকাল পর্যন্ত বৃষ্টি অব্যাহত ছিল। এদিন সকাল সাড়ে ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সেবকে ২১৮.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যার জেরে তিস্তার জলস্ফীতি ঘটেছে। বিপর্যস্ত লালটংবস্তি সহ একাধিক জায়গা। বৃষ্টির না কমলে তিস্তার জল বেড়ে আরো বিপর্যয়ের আশঙ্কা দেখা দিতে পারে। যদিও আগামী কয়েক দিন অবিরাম বৃষ্টি হবার আবহাওয়া দপ্তরের পূর্বাভাস রয়েছেই। দার্জিলিং জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলার বিস্তীর্ণ এলাকায় বাড়ি থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে লাল সর্তকতা জারি করা হয়েছে। কোচবিহার ও কালিম্পং কমলা সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দপ্তরের সিকিমের কেন্দ্রীয় অধিকর্তা গোপীনাথ রাহা জানিয়েছেন, বৃষ্টি থেকে এখনই অব্যাহতি নয়, দিনের বেলা রোদের দেখা পাওয়া গেলেও, আগামী কয়েক দিন পার্বত্য এলাকা সহ উত্তরের জেলাগুলিতে বৃষ্টি অব্যাহত থাকবে। 
তিস্তার আগ্রাসনে প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছে মহানন্দা অভয়ারণ্যের লাল টং বনবস্তি। প্রায় ৩০ টি পরিবার নতুন আশ্রয়ের খোঁজে। বিপর্যস্ত ক্ষতিগ্রস্ত শতাধিক মানুষের দুঃখ ভাগ করে নেওয়ার জন্য শিলিগুড়ি সূর্যনগর সমাজ কল্যাণ সংস্থার পক্ষ থেকে ৮মাইল বিট অফিসে কমিউনিটি কিচেন সার্ভিস চালু করা হয়েছে। প্রাথমিকভাবে সংস্থার সদস্যদের স্বেচ্ছাসেবী প্রচেষ্টায় শুরু হয়েছে এই প্রকল্প। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সংস্থার এই মানবিক প্রচেষ্টা প্রতিদিন চালু থাকবে বলে জানা গেছে। অবিরাম বৃষ্টিতে বন্যা বিধ্বস্ত হয়ে পড়েছে প্রতিবেশী রাজ্য সিকিম। সিকিমের একাধিক জায়গায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

Comments :0

Login to leave a comment