JNU Utkal

সংবিধান বলতেই অধ্যাপককে গালি উগ্র বাহিনীর

জাতীয়

বিশ্ববিদ্যালয়ের হলে ছিল আলোচনা সভা। বক্তা দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুরজিত মজুমদার। বক্তব্যে তুলেছিলেন সংবিধানের কথা। বক্তৃতার মাঝেই শুরু হয় হামলা। গালাগালি পর্যন্ত করা হয়েছে অর্থনীতির এই অধ্যাপককে। 

ওডিশার উৎকল বিশ্ববিদ্যালয়ের এই ঘটনায় শিক্ষা মহলে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছে। সংগঠকদের অভিযোগ, শ্রোতাদের মধ্যেই ছিল কিছু বহিরাগত। তারা বিশ্ববিদ্যালয়ের কেউ নয়। বক্তৃতার মাঝেই তেড়ে আসে। এরা উগ্র হিন্দুত্ববাদী সংগঠনের লোক।

শ্রোতারা সংবাদমাধ্যমে জানিয়েছেন যে আলোচনায় সংবিধান এবং নির্দেশমূলক নীতি প্রসঙ্গে মতামত দিচ্ছিলেন। আদানির নাম না করেই অধ্যাপক বলেন যে সংবিধান মানলে কয়েকজনের হাতে দেশের সম্পদ তুলে দেওয়া অনুচিত। 

এই বক্তব্যের মাঝেই তেড়ে আসে কয়েকজন। তাদের পরিচয় সোমবার পর্যন্ত জানায়নি পুলিশ। 

ভুবনেশ্বরে বিভিন্ন অংশই সরব এই ঘটনায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মদতে আদানির সম্পদ লাফিয়ে বেড়েছে। সমাজকর্মীরা বলছেন, এই ঘটনা লুকাতে পারছে না বিজেপি। তাই মুখ বন্ধ করে দিতে চাইছে। 

আলোচনা সভার আয়োজন সিটিজেনস ফোরাম ঘটনার তীব্র নিন্দা করেছে। 

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে আরএসএস-বিজেপি’র অনুগামী বাহিনীর হামলা নতুন নয়। মজুরদার যে প্রতিষ্ঠানের অধ্যাপক, সেখানেই গায়ের জোর ছাত্র সংসদ দখলে হামলাও হয়েছে। তবে বামপন্থী ছাত্রছাত্রদের প্রাধান্য ক্ষুণ্ণ করা যায়নি। কর্তৃপক্ষের বাধা সত্ত্বেও এই প্রতিষ্ঠানেই কিছুদিন আগে ছাত্রছাত্রীরা গুজরাট গণহত্যা বিষয়ে তথ্যচিত্রও দেখেছেন দল বেঁধে। 

Comments :0

Login to leave a comment