SALIM TOPSIA

ঝড় বাদল মাথায় করে জনসভা তপসিয়ায়

রাজ্য কলকাতা

তপসিয়ার জনসভায় মহম্মদ সেলিম। ছবি: দিলীপ সেন

ঝোড়ো হাওয়া বইছে তখন। রাত যত বাড়বে হাওয়ার বেগও বাড়বে। আশঙ্কা টের পাওয়া যাচ্ছে শহর কলকাতাতেও। তবু তার মধ্যে প্রচার সভা হলো কলকাতার তপসিয়ায়। 
তপসিয়ায় সাপগাছিতে দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রে সিপিআই(এম) প্রার্থী সায়রা শাহ হালিমের সমর্থনে হলো প্রচারসভা। বক্তব্য রাখলেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। ঝোড়ো হাওয়া তার সঙ্গে বৃষ্টির মধ্যেও বাসিন্দারা এলেন বক্তব্য শুনতে। 
রবিবার দুপুরেই সেলিম জানিয়ে দিয়েছিলেন যে সিপিআই(এম) ঝড়ের মুখে বিপন্ন মানুষের সহয়তার প্রস্তুতি নিয়েছে। সেই সঙ্গে প্রশাসনের তরফে সর্বোচ্চ উদ্যোগের দাবিও জানিয়েছিলেন। তৈরি থাকার আবেদন জানিবেছেন ‘রেড ভলান্টিয়ার’ বাহিনীকে। সাবধানতার বিধি মেনে চলার আবেদন জানান সহনাগরিকদের কাছে। 
সন্ধ্যার কিছু পরে সেলিম আসেন সাপগাছিতে জনসভায়। ধর্মের নামে বুজরুকি দিয়ে জনতাকে অন্ধ করে ভোট জেতার কৌশলকে ব্যাখ্যা করেন জনতার কাছে। 
সেলিম বলেন, ‘‘নির্বাচনে বলার কথা সরকারে থেকে কে কী কাজ করেছে। তা না করে প্রধানমন্ত্রী এখন নিজেকে বলছেন ভগবানের অবতার। তিনি জৈবিক প্রক্রিয়ায় নাকি জন্ম নেননি। বিপদের মধ্যে পড়া মানুষকে অবতারের মোহ দেখিয়ে ভোট জিততে চাইছেন তিনি। এই কৌশলই নেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। ধর্মীয় অনুষ্ঠানে হিজাব পড়ে যান ভোটের জন্য। কাজের কথা, রোজগারের কথা, শিক্ষার কথা বলছেন না দু’জনের কেউই। তারই বিকল্প রাজনীতি নিয়ে দেশের সংসদে সরব হতে চাইছে বামপন্থীরা।’’ 
সেলিম কড়া আক্রমণ শানিয়ে বলেন, ‘‘কেন এমন অভিনয়ের আশ্রয় নিতে হচ্ছে মোদী এবং মমতাকে? কারণ লুট করে। তাই ঝুট বলতে হয়। জনবিরোধী নীতি ঢাকার জন্য ধর্মকে ঢাল করে।’’
এই রাজনীতিকে পরাস্ত করে এই কেন্দ্রে সিপিআই(এম) প্রার্থীকে জয়ী করার আহ্বান জানান তিনি।

Comments :0

Login to leave a comment