HAWKER EVICTION MALDAH

আগে পুনর্বাসন, মালদহেও সরব হকাররা

জেলা

বুলডোজার নিয়ে চলছে হকার উচ্ছেদ। মালদহে উৎপল মজুমদারের তোলা ছবি।

রাজ্যের অন্য জায়গার পাশাপাশি মালদহেও হকারদের উচ্ছেদে আগ্রাসী ভূমিকা নিচ্ছে প্রশাসন। পৌরসভা এবং প্রশাসন পুলিসকে সঙ্গে নিয়ে নেমেছে হকার উচ্ছেদে। 
মুখ্যমন্ত্রী হকারদের উচ্ছেদের ঘোষণা করার পরপরই পৌরসভা, পুলিশ এবং প্রশাসন অতি সক্রিয়। অনেক জায়গায় বুলডোজারও ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে ইংরেজবাজারের পৌরপ্রধানের নেতৃত্বে সাধারণ ও পুলিশ প্রশাসন পথে নেমে হকারদের দ্রুত সরে যাওয়ার জন্য হুমকি দিতে শুরু করে। 
রাজ্য ও জেলা প্রশাসনিক আধিকারিকদের এই ভূমিকার তীব্র প্রতিবাদ জানিয়ে মালদহ জেলা ষ্ট্রিট ভেন্ডার্স হকার্স ইউনিয়নের সভাপতি অনুপম গুন এবং সম্পাদক মিন্টু চৌধুরী প্রশাসনের কাছে চার দফা দাবি তুলেছেন। সিআইটিইউ অনুমোদিত এই ইউনিয়নের দাবি, কেন্দ্রীয় সরকারের আইন অনুযায়ী উপযুক্ত পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ করা যাবে না। হকারদের উপর পুলিশের এবং অন্যান্য জুলুম বন্ধ করতে হবে। যেসব হকারদের নাম পৌরসভার তালিকায় নেই তাঁদের নাম অন্তর্ভুক্ত করতে হবে পুলিশকে। বৃষ্টির সময় হকারদের অস্থায়ী ছাউনি করতে দিতে হবে।
নেতৃবৃন্দ বলেন ইউনিয়নের দাবি মতো হকারদের স্বার্থ রক্ষায় ব্যবস্থা না নিলে আগামীতে বৃহত্তর আন্দোলনে নামতে বাধ্য হবে ইউনিয়ন। প্রয়োজনে পৌরসভা ও থানা ঘেরাও করা হবে।

Comments :0

Login to leave a comment