SITARAM YECHURY

প্রয়াত কমরেড সীতারাম ইয়েচুরি

জাতীয়

দিল্লির এআইআইএমএস হাসপাতালে প্রয়াত হয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। ফুসফুসে সংক্রমণ নিয়ে ১৯ আগস্ট থেকে এই হাসপাতালে ভর্তি ছিলেন সীতারাম ইয়েচুরি। গত কয়েকদিনে তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। 
সিপিআই(এম)’র বিবৃতিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার বেলা ৩:০৩ মিনিট নাগাদ প্রয়াত হয়েছেন সিপিআই(এম)’এর সাধারণ সম্পাদক।
এদিন মুজফফর আহমেদ ভবন থেকে সাংবাদিক সম্মেলন করে সীতারাম ইয়েচুরির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।
মহম্মদ সেলিম বলেন, ‘‘কমরেড সীতারাম ইয়েচুরির প্রয়াণে আমরা শোকপ্রকাশ করছি। তাঁর শেষযাত্রা পর্যন্ত সমস্ত দলীয় কর্মসূচি স্থগিত রাখা হচ্ছে। গোটা দেশে সব পার্টি দপ্তরের পতাকা অর্ধনমিত থাকবে। নানা ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে সাম্প্রদায়িকতা বিরোধী মনোভাব নিয়ে জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। আন্দোলনের মাধ্যমেই তাঁকে চিনেছিলেন দেশের মানুষ। তাঁর স্মৃতির প্রতি আমরা শ্রদ্ধা জানাতে পারবো বহমান আন্দোলনে মানুষকে ঐক্যবদ্ধ করে আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে পারলে।’’ তিনি জানিয়েছেন, কালো ব্যাজ পড়ে সিপিআই(এম) কর্মীরা আর জি কর ঘটনা সংক্রান্ত প্রতিবাদ মিছিল গুলোয় অংশ নেবেন।
সর্বভারতীয় রাজনীতির ক্ষেত্রে একাধিক বার গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি। সম্প্রতি লোকসভা নির্বাচনের পূর্ব বিজেপি বিরোধী রাজনৈতিক দল গুলিকে ঐক্যবদ্ধ করা এবং ‘ইন্ডিয়া’ গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর।
সীতারাম ইয়েচুরির সেই ভূমিকার কথা স্মরণ করে তার প্রয়াণে শোকপ্রকাশ করেছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। তিনি লিখেছেন, ‘‘সীতারাম ইয়েচুরি, আমার অত্যন্ত ঘনিষ্ঠ একজন। ‘ইন্ডিয়া’ মঞ্চের যে আদর্শ তার একজন ধারক বাহক ছিলেন তিনি। দেশের ইতিহাস, ঐতিহ্য, সাম্প্রদায়িক সম্প্রীতির ওপর তাঁর গভীর জ্ঞান ছিল। তাঁর প্রয়াণে গভীর শোকপ্রকাশ করছি। পরিবার এবং সিপিআই(এম) কর্মীদের প্রতি সমবেদনা জানাচ্ছি।’’

Comments :0

Login to leave a comment