FACEBOOK LAYOFF

ভারতে ফের কর্মী ছাঁটাইয়ে নামছে ফেসবুক

জাতীয়

FACEBOOK LAYOFF

নতুন দফায় ভারতে কর্মী ছাঁটাইয়ে নামল ফেসবুকের মালিক সংস্থা ‘মেটা’। গত নভেম্বরে এক দফায় হয়েছে ছাঁটাই। সারা বিশ্বের মতো প্রভাব পড়ছে ভারতেও। 

বাণিজ্য বিষয়ক পত্রিকা ‘বিজনেজ টুডে’ জানাচ্ছে সংস্থার একটি সূত্র এই পদক্ষেপের বিষয়ে জানিয়েছে। কর্মীদের আপাতত তিন মাসের বেতন দেওয়া হচ্ছে জানা গিয়েছে। 

গত নভেম্বরেই ফেসবুকে প্রধান মার্ক জুকেরবার্গ বিশ্বে ১৩ শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত জানান। এ বছরের মার্চে জুকেরবার্গ জানান প্রায় ১০ হাজার কর্মীকে ছাঁটাই করছে ‘মেটা’। 

ভারতে চলতি দফায় ছাঁটাই করা হচ্ছে মানবসম্পদ, বিপণন, প্রশাসনিক বিভাগের কর্মীদের। সব স্তরের কর্মীদেরই কাজ হারাতে হবে। সংস্থার বক্তব্য, নভেম্বরের সিদ্ধান্তই ধাপে ধাপে কার্যকর করা হচ্ছে। 

ভারতে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে আউটসোর্সিংয়ে যুক্ত প্রায় ৬০ হাজার কর্মী ছাঁটাই হয়েছে গত অর্থবর্ষে। বিভিন্ন নিয়োগ এজেন্সির সংগঠনই জানিয়েছে এই তথ্য। ফেসবুক ছাঁটাই করছে সরাসরি নিজের সংস্থার কর্মীদের। ভারতে গত পাঁচ বছরে কর্মহীনতার হার পাঁচ দশকের মধ্যে সবচেয়ে চড়া স্তরে রয়েছে। 

জুকেরবার্গ জানিয়েছেন, বিশ্ববাণিজ্যে শ্লথতার সরাসরি প্রভাব পড়ছে সংস্থার আয়ে। ফেসবুকের আয়ের প্রধান উৎস বিজ্ঞাপন। শ্লথতার জেরে বিজ্ঞাপন বাবদ আয় কমেছে। 

তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বিশেষজ্ঞ বিভিন্ন অংশ যদিও এই ব্যাখ্যাও সন্তুষ্ট নন। তাঁদের বক্তব্য, বিশ্ববাণিজ্যে শ্লথতা একটি বাস্তবতা। তা অস্বীকার করা যায় না। কিন্তু কর্মীদের ছাঁটাই করা হচ্ছে সংস্থার মুনাফার স্তর অপরিবর্তিত রাখতে। শেয়ার বাজারে দর স্থির রাখার চেষ্টায় কোপ নামানো হচ্ছে কর্মীদের ওপর। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে, এই সময়ের শ্রম বাজারের মতোই, শ্রম আইনের বালাই নেই। সেই সুযোগে চলছে নির্মম ছাঁটাই। 

 

Comments :0

Login to leave a comment