People return from Israel

ইজরায়েল থেকে ফিরলেন এরাজ্যের ৫৩

জাতীয় আন্তর্জাতিক

  ইজরায়েল ফেরত রাজ্যবাসীর জন্য দিল্লি থেকে নিখরচায় ট্রেনের টিকিটের ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। নিজের এক্স হ্যান্ডেলে রাজ্যের সেই উদ্যোগের কথা ঘোষণাও করেছিলেন মুখ্যমন্ত্রী। শেষ পর্যন্ত দিল্লি থেকে বিমানেই কলকাতায় ফিরে আসছেন রাজ্যের বাসিন্দারা। এদিনই বেশ কয়েকজন ফিরে এসেছেন। বাকিরা শনিবার সকালের বিমানে ফিরেছেন। 
ইজরায়েল থেকে বিশেষ বিমানে শুক্রবার সকালে নয়াদিল্লিতে পৌঁছান ২১২ জন ভারতীয়। দেশে ফিরে আসাদের তালিকায় ৫৩ জন পশ্চিমবঙ্গের বাসিন্দা। নয়াদিল্লি থেকে রাজ্যে ফেরত আনার জন্য নিখরচায় ট্রেনের টিকিটের ব্যবস্থা করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। শুক্রবার মমতা ব্যানার্জি তাঁর এক্স হ্যান্ডেলে জানান, ‘‘ আমি রাজ্যের মুখ্যসচিব ও দিল্লির রেসিডেন্ট কমিশনারকে ইজরায়েল ফেরত বাঙলিদের জন্য সর্বতোভাবে সাহায্য করার নির্দেশ দিয়েছে। এদিন সকালেই ইজরায়েল থেকে তাঁরা নয়াদিল্লিতে এসে পৌঁছেছেন। তাঁদের কলকাতায় আনার জন্য রেলের টিকিটের ব্যবস্থা সরকারের তরফ থেকে করা হয়েছে।’’
সূত্রের খবর, শেষ পর্যন্ত ৫৩ জনের কেউই রাজ্য সরকারের রেলের ব্যবস্থায় রাজ্যে ফিরছেন না। এদিন সকালেই একটা বড় অংশই ইজরায়েল থেকে ফেরার সময় কলকাতায় আসার ‘কানেক্টিং ফ্লাইট’-এর টিকিট কেটে নিয়েছিলেন। সকালে নয়াদিল্লিতে পৌঁছানোর পর এদিনই বেশ কয়েক জন কলকাতায় ফিরে এসেছেন। যাঁরা এদিন দিল্লিতে থেকে গেছেন তাঁরা সকলেই শনিবার ভোর সাড়ে ৪টা ও সকাল ৬টা ২৫ মিনিটের উড়ান ধরে কলকাতায় ফিরছেন বলে জানা গেছে। ফলে রাজ্য সরকারের উদ্যোগ ছাড়াই কলকাতায় ফিরছেন। প্রসঙ্গত এরাজ্যের অনেকে ইজরায়েলের তেল আভিভ, হাইফা সহ বেশ কিছ শহরে পড়াশোনা ও গবেষণার কাজে যুক্ত। কেন্দ্রীয় সরকারের সহায়তায় বিশেষ বিমানে এদিন ৫৩ জন ফিরলেও এখনও বেশ কিছু বাঙালি ইজরায়েলে আছেন। 
এদিন যে বিশেষ বিমানে চড়ে ২১২ জন ভারতীয় দেশে ফিরেছে তাঁদের অধিকাংশ প্যালেস্তাইন সীমান্তবর্তী শহরের বাসিন্দা। সীমান্ত শহর বেন গুরিয়ান শহর থেকে বিশেষ বিমান রওনা দিয়েছিল। গবেষণার কাজে তেল আভিভ বিশ্ববিদ্যালয়ে যুক্ত আছেন হুগলীর হিন্দমোটরের বাসিন্দা দীপন চৌধুরি। এদিন রাতে তাঁকে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘‘ তেল আভিভ শহরে যুদ্ধের কোনো প্রভাব নেই। শুরুর দিকে শহরের দোকানপাট বন্ধ ছিল। এখন তা স্বাভাবিক।’’ তিনি এই মুহূর্তে ইজরায়েল ছাড়ার কথা ভাবছেন না। তাঁর মতোই শুধু তেল আভিভ বিশ্ববিদ্যালয়েই প্রায় ২৫জন বাঙালি আছেন। এছাড়াও জেরুজালেম, হাইফা, বেন গুরিয়েন শহরেও চাকরি ও পড়াশোনার সূত্রে আরও অনেক বাঙালি আছেন। 
ইজরায়েলে সপ্তাহ শুরু হয় রবিবার থেকে। বিশ্ববিদ্যালয়ে পাঠরত এক ছাত্রের কথায়, এই মুহূর্তে গোটা ইজরায়েল থেকে দলে দলে সাধারণ মানুষ সেনাবাহিনীতে যোগ দিচ্ছে। এমনকি বিদেশ থেকেও বিমানে দেশে ফিরছেন ইজরায়েলের বাসিন্দারা। সবই সেনাবাহিনীতে যোগ দিতে চায়। গোটা দেশে এখন উগ্র যুদ্ধজিগির শুরু হয়েছে তা রাস্তাঘাটে টের পাওয়া যাচ্ছে বলে জানাচ্ছেন এরাজ্যের পড়ুয়ারা। 
ইজরায়েলে আটকে পড়া বাঙালিদের জন্য দিল্লি ও কলকাতায় রাজ্যের তরফ থেকে খোলা হয়েছে কন্ট্রোল রুম। দিল্লির বঙ্গ ভবনে কন্ট্রোল রুমের নাম্বার হলো, ০১১-২৩৭১-০৩৬২, ০১১-২৩৭২-১৯৯১। নবান্নে রাজ্য সচিবালয়ে ০৩৩-২২১৪-৩৫২৬ নাম্বারে যোগাযোগ করার জন্য রাখা হয়েছে।

Comments :0

Login to leave a comment