NATUNPATA | BOOK TOPIC — Bibhutivushan | PRODOSH KUMAR BAGCHI — 14 FEBRUARY 2024

নতুনপাতা | বইকথা | কিশোর রচনা সমগ্র : বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় — প্রদোষকুমার বাগচী — ১৪ ফেব্রুয়ারি ২০২৪

ছোটদের বিভাগ

NATUNPATA  BOOK TOPIC  Bibhutivushan  PRODOSH KUMAR BAGCHI  14 FEBRUARY 2024

নতুনপাতা  

বইকথা   

কিশোর রচনা সমগ্র : বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়  

প্রদোষকুমার বাগচী

তোমাদের এবার এমন একজন লেখকের সঙ্গে পরিচয় ঘটাবো যাঁর নাম তোমরা সকলেই কমবেশি শুনেছ। তাঁর নাম বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। অনেকে মনে করেন যে বিভূতিভূষণ বড়দের লেখক। কিন্তু সেকথা সম্পূর্ণ সত্যি নয়। তিনি সকলের জন্যই লিখতেন। তাঁর পথের পাঁচালী সব বয়সী মানুষকেই নাড়িয়ে দেয়। বুড়োরা বইটি হাতে নিয়ে খুঁজে বেড়ান তাঁদের শৈশব। আর কিশোররা তো পড়তে পড়তে অপুর সঙ্গে ভাব জমায়।  প্রকৃতির রঙ-রূপ আমাদের চোখে ধরা পড়ে তাঁর লেখায়। তাঁর লেখা ‘চাঁদের পাহাড়ের’ কোনও তুলনা নেই। শঙ্কর নামধারী এক তরুণের আফ্রিকা মহাদেশ জয় করার কাহিনি নিয়ে লেখা ‘চাঁদের পাহাড়’।  এছাড়াও তাঁর অপর একটি সম্পূর্ণ উপন্যাস ‘হীরা মানিক জ্বলে’তে রয়েছে সুশীল নামক এক সাহসী ছেলের গল্প।  ওয়েষ্ট ইন্ডিজের একটি দ্বীপে  দুজনকে সঙ্গে নিয়ে গিয়েছিল সে, তারপর এক সঙ্গীর মৃত্যু হয়, প্রাচীন হিন্দু রাজ্যের রাজধানী চম্পাদ্বীপের রত্নভাণ্ডার পাওয়া গেলে  প্রচুর সোনাদানার খবর পাওয়া যায়। এ গল্পটি খুবই মজাদার ও আকর্ষণীয়।
তাঁর গল্পের সংখ্যাও কম নয়। এই বইতে তাঁর লেখা দুটি সম্পূর্ণ উপন্যাস ও ছাব্বিশটি গল্প ও কয়েকটি প্রবন্ধ ও চিঠিপত্র ও তথ্যপঞ্জি সংকলিত হয়েছে। খুব ভালোভাবে সম্পাদিত হয়েছে বইটি। রয়েছে সুন্দর সুন্দর সব ছবি। মন ভরে যায়। 


উপন্যাসের কথা আগে বলেছি। এবার কয়েকটি গল্পের নাম বলি যা এই বইতে সংকলিত হয়েছে। যেমন— তালনবমী, ভণ্ডুলমামার বাড়ি, সই, বামা, বামাচরণের গুপ্তধন প্রাপ্তি, চাউল ইত্যাদি। চাউল গল্পটি অসম্ভব হৃদয়স্পর্শী গল্প। পাঠককে মুগ্ধ করে রাখার মতো গল্প তালনবমী। দুই বালকের সুতীব্র বেদনা যে কোনও পাঠককেই ভাবিয়ে তোলে। চোখে জল এসে যায়। 
ছোটদের জন্য নানারকমের লেখা লিখেছেন বিভূতিভূষণ। কচিকাঁচাদের সবুজ মনের গল্প যেমন আছে তেমনি আছে অরণ্যের গল্প, আছে ভৌতিক গল্প। বাচ্চাদের সঙ্গে ভূতের যে সম্পর্ক আছে বিভূতিভূষণের গল্পেও তার প্রতিফলন ঘটেছে। ভৌতিক পালঙ্ক গল্পটিতে ভয়ের পরিবেশ ফুটে ওঠে। কিন্তু ‘মশলাভূত’ তো খুবই মজাদার। ভয় নেই। কেবল মজা।
এখন তোমরা বইটি সংগ্রহ করে ফেলো। আমি বিশ্বাস করি যে তোমাদের সকলেরই এই বইটি ভালো লাগবে। তবে মনে রেখো এই বইতে যে গল্পগুলি রয়েছে বিভূতিভূষণ লিখেছেন তার চেয়েও বেশি। তোমরা পরে এই গল্পগুলি জোগাড় করে পড়তে পারবে। এখন যে  বইটির কথা বলছি তার নাম— 
কিশোর রচনাসম্ভার : বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়।
সম্পাদনা : পার্থজিৎ গঙ্গোপাধ্যায়
সাহিত্য তীর্থ। কলকাতা — ৭৩। ৫০টাকা।

Comments :0

Login to leave a comment