ISRAEL NETANYAHU

বিভেদের রাজনীতিতে ব্যাহত সুরক্ষা, বিতর্ক ইজরায়েলে

আন্তর্জাতিক

হামাস হামলার দায়ভার নিয়ে উত্তপ্ত হয়ে উঠছে ইজরায়েলের অভ্যন্তরীণ রাজনীতি। এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে আমেরিকার ‘নিউ ইয়র্ক টাইমস’। সেখানে ইজরায়েলের গোয়েন্দা বিভাগের একটি রিপোর্টের নির্যাস তুলে ধরা হয়েছে। বলা হচ্ছে, ইজরায়েলি গোয়েন্দাদের তরফে নেতানিয়াহুকে সতর্ক করা হয়েছিল। বলা হয়েছিল যে তাঁর বিভেদের রাজনীতির জন্য দেশে অশান্তি সৃষ্টি হচ্ছে। খুব তাড়াতাড়ি বাইরের শত্রুরা এর সুযোগ নেবে। 

রবিবার তিনি এক্সে পোস্ট করে হামাসের হামলার দায় ঠেলেছেন নিজের মন্ত্রীসভার দিকে। সেই পোস্টে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন ইজরায়েলের সাধারণ মানুষ। বাধ্য হয়ে পোস্ট ডিলিট করেন নেতানিয়াহু।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন খুঁজে দেখার চেষ্টা করা হয়েছে, কীভাবে হামাস ইজরায়েলের বুকে এতবড় হামলা সংগঠিত করতে পারল। সেখানে উঠে এসেছে, চলতি বছরের জুলাই মাসে হামাসের সম্ভাব্য হামলা সম্পর্কিত একটি রিপোর্ট নিয়ে নেতানিয়াহুর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন ইজরায়েলের এক শীর্ষ সেনা আধিকারিক। অভিযোগ, তাঁর সঙ্গে দেখা করতে অস্বীকার করেন নেতানিয়াহু। 

নিউ ইয়র্ক টাইমস লিখছে, ইজরায়েলের নিরাপত্তা সংস্থাগুলির তরফে ধারাবাহিক ভাবে হামাসের শক্তিকে দুর্বল করে দেখা হয়েছে। তাঁদের বোঝাপড়া ছিল, লেবাননের হিজবুল্লা এবং ইরানের থেকে ইজরায়েলের বেশি ক্ষতির আশঙ্কা রয়েছে। বরং ইজরায়েলি সুরক্ষা সংস্থাগুলি মনে করেছিল, ২০২১ সালের পরে আর গাজা থেকে হামাস কোনও বড় ধরণের হামলা করবে না ইজরায়েলে। বরং হামাস ওয়েস্ট ব্যাঙ্ক থেকে ফাতাহ পার্টিকে ক্ষমতাচ্যুৎ করতে বেশি আগ্রহী। সেই মতো রাজনীতির ঘুঁটি সাজিয়েছিল নেতানিয়াহু সরকার। 

৭ অক্টোবরের প্রায় ১ মাস আগে, সেপ্টেম্বরের গোড়ায় ইজরায়েলের গোয়েন্দারা অপর একটি খবর পাঠায় নেতানিয়াহুকে। সেখানে বলা হয়, ইরানের মদতপুষ্ট গোষ্ঠীগুলি ইজরায়েলের উপর একাধিক দিক থেকে বড়সড় আঘাত হানতে চলেছে। যদিও সেখানে গাজা থেকে হামলা হওয়ার কোনও পূর্বাভাস ছিল না। 

এই অবস্থায় ইজরায়েলি গোয়েন্দা মহল নিজেদের ব্যর্থতার দায় স্বীকার করে নিয়েছেন। কিন্তু নেতানিয়াহু কোনওরকম দায় স্বীকারের রাস্তায় হাঁটতে নারাজ। তিনি ধারাবাহিক ভাবে সেনা বাহিনী এবং গোয়েন্দা বিভাগের শীর্ষকর্তাদের দিকে আঙুল তুলে চলেছেন। 

Comments :0

Login to leave a comment