School College closed

আজ থেকে এক সপ্তাহ বন্ধ স্কুল-কলেজ

রাজ্য

তীব্র দাবদাহের কারণে রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ৬দিনের জন্য ছুটি দেওয়া হলো। ১৭ এপ্রিল অর্থাৎ সোমবার থেকে আগামী শনিবার পর্যন্ত রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছুটি দেওয়া হয়েছে। ছুটি থাকছে বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ও। শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক ও শিক্ষাকর্মীদেরও এই অন্তর্বর্তীকালীন ছুটি থাকছে। রবিবার এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে শিক্ষা দপ্তরের পক্ষ থেকে। এদিন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ঘোষণার পরেই শিক্ষা দপ্তর থেকে ছুটির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যদিও এবার গরমের ছুটি অনেকটাই এগিয়ে আনা হয়েছে। ২৩ মে’র পরিবর্তে এবার রাজ্যে গরমের ছুটি শুরু হচ্ছে ২মে থেকে। শিক্ষা দপ্তর আগেই এই ঘোষণা করে দিয়েছে। 
   সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তাপপ্রবাহের কারণে ১৭ এপ্রিল থেকে রাজ্যের সব সরকারি, বেসরকারি, কেন্দ্রীয় সাহায্যপ্রাপ্ত স্কুল বন্ধ থাকবে। আপাতত এক সপ্তাহের জন্য। পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত স্কুল বন্ধই থাকবে। যদিও দার্জিলিঙ এবং কালিম্পঙে স্কুল খোলাই থাকবে। স্কুল খোলার পর পড়ুয়াদের স্বার্থে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করতে হবে। এই ছুটির কারণে পড়ুয়ারা যাতে পিছিয়ে না পড়ে, সে বিষয়টি নিশ্চিত করতে হবে। এই নিয়ে স্কুল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে বিকাশভবন।
  স্কুলের পাশাপাশি বন্ধ থাকবে রাজ্যের সমস্ত সরকারি, বেসরকারি, কেন্দ্রীয় সাহায্যপ্রাপ্ত কলেজ, বিশ্ববিদ্যালয়। তবে দার্জিলিঙ এবং কালিম্পঙের সব শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে। ১৭ এপ্রিল থেকে শুরু হবে ছুটি। চলবে গোটা সপ্তাহ। বিকাশ ভবন জানিয়েছে, পরবর্তী নির্দেশিকা জারি না করা পর্যন্ত ছুটি থাকবে কলেজ, বিশ্ববিদ্যালয়ে। এই নিয়ে উপাচার্যদের প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে।
  বিকাশ ভবনের নির্দেশিকার পর রাজ্যের সমস্ত সরকারি স্কুলই সোম থেকে শনিবার পর্যন্ত বন্ধ থাকছে। কলকাতা সহ রাজ্যের বেশিরভাগ বেসরকারি, কেন্দ্রীয় সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল কর্তৃপক্ষও সেই পথেই হাঁটছে। তবে কিছু বেসরকারি স্কুল দুপুরের পরিবর্তে সকালে ক্লাস চালু করছে। সোমবার থেকে শনিবার বন্ধ থাকছে বালিগঞ্জ শিক্ষা সদন এবং সাউথ পয়েন্ট স্কুল। তবে সাউথ পয়েন্ট স্কুলের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ছুটি থাকলেও পূর্ব নির্ধারিত পরীক্ষা নির্দিষ্ট দিনেই হবে। ওইদিন পড়ুয়াদের স্কুলে আসতে হবে। কর্তৃপক্ষের আশ্বাস, পরীক্ষা হবে শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণিকক্ষেই। ছুটি থাকছে পাঠভবনও। এই ছুটিতে অনেক স্কুল অনলাইনে ক্লাস করাবে বলে জানা গেছে।
  তীব্র দাবদাহ চলছে গোটা রাজ্যজুড়ে। প্রচণ্ড গরমে কাহিল হয়ে পড়ছে অনেকেই। সকাল দশটার পর কার্যত রাস্তায় বের হওয়া অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে, কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে সোমবার থেকে আগামী পাঁচ দিন তাপপ্রবাহ হতে পারে। সে জন্য সতর্কতা জারি করা হয়েছে। তাপমাত্রাও খুব একটা কমবে না শহরে। ফলে অস্বস্তি যে কমছে না, তা এক প্রকার নিশ্চিত। রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে আরও ভয়াবহ অবস্থা। উত্তরেও ক্রমেই বাড়ছে তাপমাত্রা। এই পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে বাড়তি এক সপ্তাহ ছুটি ঘোষণা করা হয়েছে।
  সিপিআই(এম) নেতা সুজন চক্রবর্তী এই প্রসঙ্গে এদিন বলেছেন, ‘‘এমনিতে তো গরমের ছুটি এগিয়ে ২মে থেকে করা হয়েছে। তার ওপর আরও এক সপ্তাহ ছুটির ঘোষণা হয়ে গেল। তার মানে মাঝে আর এক সপ্তাহ স্কুল হবে। এই ছুটির ফলে তাঁদের পড়াশোনায় যে ঘাটতি তৈরি হবে, তা পূরণ করার জন্য কে দায়িত্ব নেবে?’’ তিনি বলেন, ‘‘কলকাতা শহরে গত ১০ বছরে ৩০ শতাংশ সবুজ কমেছে। তাই গ্রীষ্মকালে শহরের তাপমাত্রা যে বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না। তাই সবক্ষেত্রেই সরকারের বিকল্প ভাবনা রাখা উচিত ছিল। কিন্তু কোনও বিকল্প পথ না রেখে ছুটিকেই একমাত্র রাস্তা হিসাবে বেছে নিয়েছে সরকার। কারণ মুখ্যমন্ত্রী তো বলেই দিয়েছেন, তিনি ডিএ দিতে পারবেন না, তাই ছুটি দিয়েছেন। সেই মতো তিনি ছুটিই দিয়েছেন। তাঁর আর কিছু দেওয়ার নেই।’’

Comments :0

Login to leave a comment