Assembly Elections 2023

মধ্য প্রদেশে ২৭%, ছত্তিশগড়ে ১৯% পেরল ভোটের হার

জাতীয়

সকাল ১১টা পর্যন্ত মধ্য প্রদেশে ভোটদানের হার ২৭.৯২% , ছত্তিশগড়ে ১৯.৬৫%। দুই রাজ্যে আগেরবার ভোটের হার ছিল যথাক্রমে ৭৫.৫% ও ৭৬.৭%। 
বেতুলে এক ভোটকর্মী অসুস্থ হয়ে মারা গিয়েছেন। দিমানি কেন্দ্রে সংঘর্ষ হয়েছে। পাথর ছোঁড়াছুড়ি চলেছে দুই গোষ্ঠীর মধ্যে। 
বুধনিতে, মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ভোট দিতে যাওয়ার আগে একটি ভোটযন্ত্র বিকল হয়। পরে তা বদলানো হয়।
৯০টি আসনের ছত্তিশগড়ে ৭০টি আসনে ভোটগ্রহণ চলছে। ছত্তিশগড়ে প্রথম দফায়  ৭ নভেম্বর ২০টি আসনে ভোটগ্রহণ হয়েছিল। মধ্যপ্রদেশের ২৩০টি আসনেই ভোটগ্রহণ চলছে। ভোটগ্রহণকে কেন্দ্র করে ইতিমধ্যেই যাবতীয় প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। ৬৪ হাজার ৫২৩টি বুথে ভোট হতে চলেছে মধ্যপ্রদেশে। প্রতিদ্বন্দ্বিতা করছেন ২হাজার ৫৩৩ জন প্রার্থী। মধ্যপ্রদেশে ২৩০ টি বিধানসভা আসনে মোট ভোটারের সংখ্যা ৫.৬ কোটি। তার মধ্যে ২.৮৮ কোটি পুরুষ ও ২.৭২ কোটি মহিলা ভোটার। সবচেয়ে বেশি প্রার্থী রয়েছেন আটার বিধানসভা কেন্দ্রে। মধ্যপ্রদেশে ভোট গ্রহণ শুরু হবে সকাল ৭টায় চলবে সন্ধ্যা ৭টা প্রর্যন্ত। নির্বাচন কমিশন সূত্রে খবর, স্পর্শকাতর ভোটকেন্দ্রর সংখ্যা ১৭ হাজার ৩২টি। যুবকদের দ্বারা পরিচালিত হবে ৩৭১টি বুথ। পরিবেশ বান্ধব বা গ্রিন বুথ করা হয়েছে ৬০টি। নির্বাচনের জন্য সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। ছত্তিশগড়ে দ্বিতীয় দফায় ভোট দেবেন ১ কোটি ৬৩ লক্ষ ১৪ হাজার ৪৭৯ জন। এখানে ভোট গ্রহণ পর্ব শুরু হবে সকাল ৮টা থেকে চলবে বিকেল পাঁচটা প্রর্যন্ত।
লোকসভা ভোটের আগে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচন বিজেপি ও কংগ্রেসের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভোটমুখী পাঁচ রাজ্যের মধ্যে ছত্তিশগড়, রাজস্থান এবং মধ্য প্রদেশে কংগ্রেস ও বিজেপি’র সরাসরি লড়াই হবে। এর মধ্যে ছত্তিশগড় এবং রাজস্থানে বর্তমানে সরকার চালাচ্ছে কংগ্রেস। এমনকি মধ্য প্রদেশেও ২০১৮ সালে সর্বশেষ বিধানসভা ভোটে জয়ী হয়েছিল কংগ্রেস। কিন্তু সরকার তৈরির দেড় বছরের মধ্যেই বেশ কয়েকজন কংগ্রেস বিধায়ককে ভাঙিয়ে মুখ্যমন্ত্রী কমল নাথকে ইস্তফা দিতে বাধ্য করে বিজেপি। দলছুট কংগ্রেস বিধায়কদের সমর্থনে শেষপর্যন্ত বিজেপি সরকার গড়ে মধ্য প্রদেশে। এবারেও এই তিন রাজ্যে কংগ্রেস ও বিজেপি’র মুখোমুখি লড়াই। আগামী ৩ ডিসেম্বর বাকি তিন রাজ্য রাজস্থান, তেলঙ্গানা এবং মিজো রামের সঙ্গে মধ্যপ্রদেশ ও ছত্তিগড়ের গণনা হবে।
 

Comments :0

Login to leave a comment