West Bengal Left Front

রাজ্যজুড়ে পালিত হচ্ছে সাধারণতন্ত্র দিবস

রাজ্য জেলা

Left Front Republic Day


বৃহস্পতিবার রাজ্যজুড়ে দেশের ৭৪তম সাধারণতন্ত্র দিবস উদ্‌যাপনের মধ্য দিয়ে সংবিধান রক্ষার আহবান জানালেন বামপন্থী নেতৃবৃন্দ। ভারতের ধর্মনিরপেক্ষতা, সার্বভৌমত্ব, স্বনির্ভরতা রক্ষার জন্য জাতি ধর্ম ভাষা নির্বিশেষে সব নাগরিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে জেলায় জেলায় পথসভা, আলোচনা সভা ইত্যাদি করা হয়েছে, কোথাও মানববন্ধন কর্মসূচি কিংবা পোস্টার ফেস্টুন সহ মিছিল করা হয়েছে।


জাতীয় পতাকা উত্তোলন করে সাধারণতন্ত্র দিবস উদ্‌যাপন করেছেন।
বামফ্রন্টের পক্ষ থেকে রাজ্যজুড়ে সাধারণতন্ত্র দিবসে সংবিধান ও দেশের ধর্মনিরপেক্ষতা, জাতীয় সংহতি, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার আহবান জানিয়ে নানা কর্মসূচি পালিত হয়েছে। এদিন সকালে কোচবিহার শহরের মানববন্ধন কর্মসূচি পালন করেছে বামফ্রন্ট। শপথ বাক্য পাঠ করা হয়।  দিনহাটা সহ বিভিন্ন মহকুমাতে পালিত হয় মানববন্ধন কর্মসূচি। আলিপুরদুয়ারে শহরের বামফ্রন্টের পক্ষ থেকে সাধারণতন্ত্র দিবসে সভা করা হয়।

এদিন সকালে জলপাইগুড়ির ডি বি সি রোড সিআইটিইউ জেলা দপ্তরে জাতীয় পতাকা উত্তোলন করেন সিআইটিইউ নেতৃবৃন্দ‌। এরপর কদমতলা মোড়ে জেলা বামফ্রন্টের উদ্যোগে ভারতবর্ষের সংবিধানের শপথ বাক্য পাঠ ও আজকের দিনে আর এস এস বিজেপি যখন দেশের সার্বভৌমত্বকে ভেঙে হিন্দু রাষ্ট্র তৈরীর অপপ্রচেষ্টায় লিপ্ত তখন ভারতের সংবিধান রক্ষায় বামপন্থীদের এগিয়ে আসার আহ্বান জানান নেতৃবৃন্দ। সভায় সভাপতিত্ব করেন জেলা বামফ্রন্টের আবহায়ক সলিল আচার্য
তিনি তার প্রারম্ভিক বক্তৃতায় বলেন- বামেদের শক্তিহীন প্রান্তিক করে দিতে আরএসএস পরিচালক হিসেবে বিজেপি ও তৃণমূলের মধ্যে বাইনারি চালাচ্ছে। মানুষকে ভুল বুঝিয়ে বিভ্রান্ত করবার জন্য এবং সেটা কর্পোরেট মালিকানাধীন গণমাধ্যমকে পরিকল্পিতভাবে ব্যবহার করে শ্রেণী স্বার্থে কর্মসূচি চালাচ্ছে। এই দুই শক্তির বিরুদ্ধেই লড়াই করতে হবে, কোন একটির প্রতি দুর্বলতা প্রকাশ করলে বামেরা হীনবল হয়ে যাবে। আখেরে লাভ হবে শাসক শ্রেণী ও দেশবিরোধী শত্রুদেরই। ক্ষতি হবে দেশপ্রেমিক গণতান্ত্রিক বামপন্থী  মানুষের।

এদিন দার্জিলিঙ জেলা বামফ্রন্টের উদ্যোগে শিলিগুড়ির হিলকার্ট রোডে অনিল বিশ্বাস ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। 
মালদহ শহরে মুখ্য ডাকঘরের সামনে পতাকা উত্তোলন কর্মসূচি পালিত হয়। 

ধূপগুড়িতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
রায়গঞ্জের ঘড়িমোড়ে সিপিআই(এম) উত্তর দিনাজপুর জেলা কমিটির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। 
দক্ষিণ দিনাজপুর জেলা বামফ্রন্টের পক্ষ থেকে মানববন্ধন করে সংবিধান রক্ষার শপথবাক্য পাঠ করা হয়।

সাধারণতন্ত্র দিবসে ভারতের সংবিধান রক্ষা, সাম্প্রদায়িক সম্প্রীতি এবং ধর্মনিরপেক্ষতার আদর্শকে রক্ষার শপথ গ্রহণ অনুষ্ঠান হয় উত্তর ২৪ পরগনা হুগলী, চুঁচুড়া, শ্রীরামপুর ও আরামবাগ শহরে সিপিআই(এম) এবং বামফ্রন্টের উদ্যোগে। হাওড়া জেলা কমিটির উদ্যোগে পদযাত্রা হয়  নদীয়ায় সিপিআই(এম)'র উদ্যোগে এই দিনটি পালন করা হয়। পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় বামফ্রন্টের উদ্যোগে সাধারণতন্ত্র দিবস উদ্‌যাপিত হয়।বীরভূমের সিউড়িতে জাতীয় পতাকা উত্তোলন করে একটি আলোচনাসভা হয়। 

Comments :0

Login to leave a comment