Biman Bose

বিভাজন রুখতে পারে সংহতির মেলবন্ধন, বললেন বিমান বসু

রাজ্য জেলা


ধর্মীয় উৎসব, ধর্ম বিশ্বাসকে রাজনৈতিকভাবে ব্যবহার করা হচ্ছে। ধর্মকে রাজনীতির সঙ্গে মেলানোর বিরোধিতা করতেন সুভাষচন্দ্র বসু। জাত, ধর্ম, বর্ণের ভিত্তিতে তিনি বিচার করতেন না। সব ধর্ম, জাত ও বর্ণের মানুষকে নিয়ে তিনি আজাদ হিন্দ বাহিনী গড়ে তুলেছিলেন দেশের স্বাধীনতার জন্য, ব্রিটিশ সামাজ্যবাদের বিরুদ্ধে লড়াইতে। তিনি অখন্ড ভারতের কথা চিন্তা করেছিলেন। সেই মনোভাব নিয়ে চলা জরুরি। 
মঙ্গলবার দত্তপুকুরের বাপপুর গ্রামীন মেলার উদ্বোধন করতে গিয়ে গনআন্দোলনের নেতা বিমান বসু একথা বলেন। বাপপুরের গ্রামীণ কৃষি পুষ্প ও হস্তশিল্প মেলা এবছর ১৬ বছরে পা দিল। বাবপুর প্রাথমিক স্কুলের পাশের মাঠে এদিন মেলার উদ্বোধন হলেও মেলা চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত। এদিন গ্রামীণ মেলায় এক হাজার কৃষক ও স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের সম্মাননা তুলে দেওয়া হয়। 
আমডাঙার আন্দোলনের গুলি খাওয়া ও জেলখাটা কৃষক ইসরায়েল মন্ডল ও ঋষিকেশ খাঁড়ার হাতে সম্মাননা তুলে দেন বিমান বসু। এদিন স্বনির্ভর গোষ্ঠীর রীণা ধারা ও পূর্ণিমা খাড়ার হাতেও সম্মননা তুলে দেন বিমান বসু। 
এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে বিমান বসু ছাড়াও বক্তব্য রাখেন আহমেদ আলি খান, বিশ্বজিৎ মাইতি, কামদুনি আন্দোলনের নেত্রী মৌসুমী কয়াল ও টুম্পা কয়াল, আইনজীবী সায়ন ব্যানার্জি, শিক্ষক প্রদীপ মুখার্জি,  ডা: দুলাল কৃষ্ণ দাস প্রমুখ। 
এদিন বিমান বসু বলেন, আমাদের রাজ্যে ৪৩ হাজার গ্রাম আছে। গ্রামে গ্রামে এইভাবে মেলার মাধ্যমে ঐক্য, সংহতির মেলবন্ধন গড়ে উঠলে বিভাজন ঘটানো সম্ভব নয়। দেশের কথা, মানুষের ঐক্য সংহতির মেলবন্ধন গড়ে তুলতে প্রয়োজন ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের। যেখানে এক ধর্মের মানুষ অন্যকে আক্রমণ করবে না।

Comments :0

Login to leave a comment