MAINE SHOOTING

আমেরিকায় বন্দুকবাজের হানা, নিহত ২২

আন্তর্জাতিক

USA SHOOTING MAINE SHOOTING CRIME BENGALI NEWS অভিযুক্তের এই ফুটেজই প্রকাশ করা হয়েছে পুলিশের তরফে

মার্কিন যুক্তরাষ্ট্রের মেইন প্রদেশ থেকে বন্দুকবাজের হামলার খবর এসেছে। সেদেশের পুলিশ জানিয়েছে, বুধবার সন্ধ্যা ৭টা নাগাদ মেইন প্রদেশের লেওইসটোন শহরের একটি ‘বোলিং ক্লাব’ এবং পানশালায় হামলার ঘটনা ঘটেছে। মেইন পুলিশ জানিয়েছে, প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, ২২ জন প্রাণ হারিয়েছেন। আহত’র সংখ্যা ৫০’র বেশি। আমেরিকার স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, সেদেশের ইতিহাসে ভয়ঙ্করতম আক্রমণগুলির একটি ঘটেছে মেইনে। 

বুধবার রাতে মেইন পুলিশ সাংবাদিক সম্মেলন করে। সেখানে বলা হয়েছে, ‘স্পেয়ারটাইম রিক্রিয়েশন’ নামে একটি বোলিং ক্লাব এবং লিঙ্কন স্ট্রিটের একটি পানশালায় হামলা চালায় এক শ্বেতাঙ্গ আততায়ী। পুলিশ তার নাম প্রকাশ করেছে। অভিযুক্তের নাম রবার্ট কার্ড। সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে একটি কালো প্যান্ট এবং খয়েরি হুডি পরে স্বয়ংক্রিয় বন্দুক তাক করছে কার্ড। ঘটনার পরে প্রায় ২৪ ঘন্টা কেটে গেলেও কার্ডকে গ্রেপ্তার করতে পারেনি মেইন পুলিশ। 

সাংবাদিক সম্মেলনের পাশাপাশি পুলিশের তরফে সন্দেহভাজন কার্ডের সম্পর্কিত কিছু তথ্য প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, রবার্ট কার্ড মার্কিন সেনাবাহিনীর প্রাক্তন অফিসার। বন্দুক চালানো এবং প্রশিক্ষণ দেওয়ার অভিজ্ঞতা এবং লাইসেন্স রয়েছে কার্ডের। মেইন পুলিশের তরফে কার্ডের গাড়ির নম্বর প্রকাশ্যে এনে সাধারণ মানুষকে সতর্ক থাকার আবেদন জানানো হয়েছে। মেইন পুলিশ জানিয়েছে, কার্ড অত্যন্ত বিপদজনক ব্যক্তি। 

পুলিশ জানিয়েছে, এর আগেও পারিবারিক হিংসার অভিযোগে কার্ডকে গ্রেপ্তার করা হয়েছিল। চলতি বছরের গোড়ায় মানসিক অসুস্থতার দাবি করে কার্ড। তিনি ‘হ্যালুসিনেট’ করার দাবি করেন। সেই সময় মেইন প্রদেশে্র সামরিক প্রশিক্ষণ কেন্দ্রেও হামলার ছক কষেছিলেন রবার্ট কার্ড। তাকে নিরস্ত করে ২ সপ্তাহের জন্য মানসিক হাসপাতালে পাঠায় পুলিশ। 

কার্ডের হামলা থেকে নাগরিকদের রক্ষা করতে লেওইস্টোন শহরে লকডাউন জারি হয়েছে। দোকান সহ বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলি বন্ধ হয়ে গিয়েছে। বৃহস্পতিবার দিনভর শহরের সমস্ত স্কুল বন্ধ ছিল। 
স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কার্ডের গাড়ির মত দেখতে একটি গাড়িকে লেওইস্টোন শহরের ৮ মাইল দক্ষিণপূর্বে অবস্থিত লিসবন শহরে দেখা গিয়েছে। তারফলে লিসবনের বাসিন্দাদেরও বাড়ি থেকে বেরোতে নিষেধ করেছে প্রশাসন।

Comments :0

Login to leave a comment