GERMANY CLIMATE PROTEST

জার্মানিতে বিমানবন্দর অবরোধ করলেন পরিবেশ আন্দোলনের কর্মীরা

আন্তর্জাতিক

GERMANY CLIMATE MOVEMENT PROTEST NEWS CLIMATE CHANGE BENGALI NEWS বিমানবন্দরের রানওয়েতে বসে বিক্ষোভ দেখাচ্ছেন পরিবেশ আন্দোলনের কর্মীরা।

 

বিমান যাত্রার ফলে প্রভূত পরিমাণে দূষিত হচ্ছে পৃথিবী। এই অভিযোগ তুলে জার্মানির ২টি বিমানবন্দর স্তব্ধ করে দিলেন পরিবেশ আন্দোলনের কর্মীরা।

সংবাদসংস্থা এপি সূত্রে খবর, ‘লাস্ট জেনারেশন’ নামে একটি পরিবেশরক্ষা সংগঠনের সদস্যরা বৃহস্পতিবার সকাল ৬টা নাগাদ জার্মানির হামবুর্গ এবং ডাসেলডর্ফ বিমানবন্দরের রানওয়েতে ঢুকে অবস্থান বিক্ষোভ শুরু করেন। তাঁরা বিমানবন্দরের কাঁটাতার কেটে ঢুকেছেন বলে অভিযোগ।  এরফলে হামবুর্গ বিমানবন্দরে অন্ততপক্ষে এক ডজন বিমান বাতিল হয়। ১০টি বিমান বাধ্য হয় অন্য বিমানবন্দরে অবতরণ করতে। ডাসেলডর্ফ বিমানবন্দরে বিশৃঙ্খলা তুলনায় কম হয়। দীর্ঘক্ষণ অবরোধ চলার পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। 

এদিন বিবৃতি দিয়ে লাস্ট জেনারেশন জানিয়েছে, বিশ্বে জ্বালানী দূষণের অন্যতম বৃহৎ কারণ হল বিমান ব্যবস্থা। ইউরোপীয় কমিশনের রিপোর্ট অনুযায়ী, সারা বিশ্বে চলা বিমান শিল্পকে যদি একটি দেশ হিসেবে ধরা হয়, তবে দূষণের মাত্রায় তাঁরা প্রথম দশে থাকবেন। এর পাশাপাশি জার্মানির সরকারকেও তুলোধনা করে লাস্ট জেনারেশন জানিয়েছে, বিমানের জ্বালানী থেকে উৎপন্ন হওয়া দূষণ রোধে কোনও সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ করতে পারেনি জার্মানির সরকার। তাঁরা বিমানে ব্যবহৃত কেরোসিন তেলকে করছাড়ের আওতায় এনেছে। এরফলে দূষণকারী সংস্থাগুলি আরও উৎসাহ পাচ্ছে। 

যদিও এই আন্দোলনকে কড়া ভাষায় সমালোচনা করেছে সেদেশের সরকার। জার্মানির পরিবহণমন্ত্রী ভোলকার উইসিং জানিয়েছেন, ‘‘পরিবেশ রক্ষা নয়, বরং অপরাধমূলক কাজ করে বেড়াচ্ছেন লাস্ট জেনারেশনের সদস্যরা।’’

এর পাল্টা লাস্ট জেনারেশনের তরফে উইসিং’কে আক্রমণ করে বলা হয়েছে, ‘‘পরিবহণমন্ত্রীর কারণেই বিমান এবং সড়ক পরিবহণের ক্ষেত্রে পরিবেশবান্ধব জ্বালানীর ব্যবহার বাধ্যতামূলক করা যাচ্ছেনা।’’

Comments :0

Login to leave a comment