SYRIA MISSILE STRIKE

সিরিয়ায় ফের ইজরায়েলি হানাদারি

আন্তর্জাতিক

SYRIA ISRAEL LEBANON HEZBOLLAH HAMAS PALESTINE IRAN

শনিবার মধ্যরাতে সিরিয়ার হোমস প্রদেশে আছড়ে পড়ল ইজরায়েলি মিসাইল। সিরিয়ার সরকারি সংবাদ সংস্থা সিরিয়ান আরব নিউজ এজেন্সি বা সানা জানিয়েছে, সিরীয় সেনা কয়েকটি মিসাইল গুলি করে নামাতে সক্ষম হয়েছে। যদিও বাকি ক্ষেপনাস্ত্রগুলি নির্দিষ্ট লক্ষবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়।

সিরিয়ার সেনা বাহিনীর এক পদস্থ অফিসারকে উদ্ধৃত করে সানা জানিয়েছে, উত্তর লেবাননের আকাশ সীমা থেকে সিরিয়ার উপর ক্ষেপনাস্ত্র বর্ষণ করা হয়। হোমস শহর এবং শহর সংলগ্ন এলাকা লক্ষ করে আছড়ে পড়ে একের পর এক মিসাইল। এই ঘটনায় ৩জন সাধারণ নাগরিক আহত হয়েছেন। মিসাইলের আঘাতে একটি জ্বালানির গুদামে আগুন লাগে। বেশ কয়েকটি ট্রাক গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এদিনের মিসাইল হানায়। 

সিরীয় সেনার দাবি, এবার আর আগের মতো বিনা বাঁধায় ক্ষেপনাস্ত্র হামলা চালাতে পারেনি ইজরায়েল। অধিকাংশ ক্ষেপনাস্ত্রকে মাঝ আকাশেই ধ্বংস করা হয়েছে। যদিও তারপরেও কয়েকটি হোমস শহর লাগোয়া এলাকায় আছড়ে পড়ে।

ইজরায়েলের দীর্ঘদিনের দাবি, সিরিয়ায় থাকা ইরানীয় ক্যাম্পগুলি থেকে ইজরায়েল বিরোধী কার্যকলাপে মদত যোগানো হচ্ছে। তেল আভিভের অভিযোগ, সিরিয়ার ক্যাম্প ব্যবহার করেই লেবাননের হেজবোল্লা এবং অবরুদ্ধ গাজা ভূখন্ডে হামাসের হাতে অস্ত্র তুলে দিচ্ছে ইরান। সেই কারণেই এই ক্যাম্পগুলিতে নিয়মিত হামলা চালানো হয়। যদিও ধারাবাহিক ভাবেই এই অভিযোগ অস্বীকার করে এসেছে সিরিয়া এবং ইরান।

চলতি বছরের গোড়া থেকে সিরিয়ায় ইজরায়েলি হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। গত সোমবার অধিগৃহীত গোলান উপত্যকা থেকে সিরিয়ায় গোলা বর্ষণ করে ইজরায়েল। এপ্রিল মাসে একাধিকবার সিরিয়ায় ক্ষেপনাস্ত্র হামলা চালিয়েছে ইজরায়েলি বায়ুসেনা। শনিবার ঘটল সাম্প্রতিকতম আগ্রাসন। 

অপরদিকে শনিবারের হামলার কয়েকঘন্টা আগেই লেবানন-ইজরায়েল সীমান্ত ঘুরে দেখেন ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদোল্লাহিয়ান। ইজরায়েলের অভিযোগ, হেজবোল্লার কয়েকজন শীর্ষ নেতা তাঁর সফরসঙ্গী ছিলেন। আবদোল্লাহিয়ান বলেন, পশ্চিম এশিয়ার এই অঞ্চলে বেশ কয়েকটি ইতিবাচক সমীকরণ গড়ে উঠছে। এই সীমকরণগুলি আরও পোক্ত হলেই জায়নবাদী ইজরায়েল রাষ্ট্রের ধ্বংস অনিবার্য। 

আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের অভিমত, এই সফরেই পরেই প্রত্যাঘাতের পথে হেঁটেছে ইজরায়েল। 

Comments :0

Login to leave a comment