Dukhu Majhi

প্রকৃতির কোলে গাছ লাগিয়ে পদ্মশ্রী দুখু মাঝি’র

রাজ্য জেলা

ভাস্কর দাশগুপ্ত- পুরুলিয়া

এবার তিনি পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন। খুশি এলাকার মানুষজন। আর যিনি পুরস্কার পেলেন তাঁর কথা কোন কিছু পাওয়ার আশায় গাছ লাগানো শুরু করিনি। গাছ লাগানোটা আমার নেশা। গাছ না লাগালে পরিবেশ ভালো থাকবে না। পরিবেশ ভালো না থাকলে আমরা ভালো থাকবো না। তাই সকাল হলেই খাওয়া দাওয়া করে সাইকেলে গাছ বালতি মগ নিয়ে বেরিয়ে যান গাছের পরিচর্যা করতে। আবার কোথাও একটু ফাঁকা জায়গা পেলেই সেখানে গাছ লাগিয়ে আসেন। নিয়মিত তার পরিচর্যা করেন। প্রত্যন্ত এক গ্রামে থেকেও পরিবেশ বান্ধব তিনি এবার পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন।
বাঘমুন্ডি থানার সিন্দ্রি গ্রামের বাসিন্দা দুখু মাঝি। নিজের ১৫ বছর বয়সে তিনি আত্মোপলদ্ধি করেছিলেন গাছ মানুষের জীবনে কতটা উপকারী। সেই থেকেই তিনি মাঠে, ঘাটে, শ্মশানে গাছ লাগাতে শুরু করেছিলেন। যেখানেই ফাঁকা জায়গা দেখতেন, সেখানেই তিনি চারাগাছ পুঁতে পরিচর্যা করতেন।  লেখাপড়া জানেন না। কিন্তু গাছের উপকারিতা বোঝেন। বোঝেন মানুষের জীবনে অক্সিজেন কত জরুরি। তাই গাছ লাগিয়ে তিনি মানুষের অক্সিজেনের ব্যবস্থা করেন। করোনা পরবর্তী সময়ে এই বৃদ্ধ মানুষটি বলেছিলেন-মানুষ এবার অন্তত বুঝতে পারছে অক্সিজেনের প্রয়োজনীয়তা। গাছ নিঃস্বার্থভাবে পরিবেশকে  অক্সিজেন যোগান দেয়। সেই গাছ না লাগালে পরিবেশ একদিন ধ্বংস হয়ে যাবে। তাই বৃদ্ধ বয়সেও তিনি সেই একইভাবে গাছ লাগিয়ে চলেছেন অযোধ্যা পাহাড় লাগোয়া বিভিন্ন এলাকায়। ভাঙ্গাচেরা মাটির বাড়ি। পরনে সাদা ধুতি, গেঞ্জি। কোনরকমে টেনেটুনে চলে সংসার। পরিবার বলতে রয়েছে বৃদ্ধ স্ত্রী, এক ছেলে বিকলাঙ্গ। আরেক ছেলে আলাদা থাকেন। সরকারি সাহায্য বলতে মিলেছে বৃদ্ধভাতা পেনশন আর রেশনের চাল। কিন্তু তাতেও কোনো আক্ষেপ নেই তাঁর। 
যে গাছ লাগান সেই গাছের পরিচর্যা করেন কিভাবে? তাঁর উত্তর শ্মশানে মৃতদেহ দাহ করার পর যে কাঠ পড়ে থাকে সেই কাঠ তিনি কুড়িয়ে এনে গাছের চারিদিকে বেড়া দেন। আর মৃত ব্যক্তির পরনের কাপড় যেটা শ্মশানে ফেলে দিয়ে যায় পরিবারের লোকজন সেই কাপড় নিয়ে এসে বেড়ার চারদিকে বেঁধে দেন যাতে গরু ছাগল সেই গাছ না খেতে পারে। নিঃস্বার্থভাবে এই মানুষটা শুধু মানুষের কথা ভেবে, প্রকৃতির কথা ভেবে দিনের পর, দিন মাসের পর মাস, বছরের পর বছর গাছ লাগিয়ে যাচ্ছেন। পদ্মশ্রী পাওয়ার পর তাঁর বক্তব্য মানুষকে বুঝতে হবে বেঁচে থাকার জন্য গাছ কতটা জরুরী। শুধু বেঁচে থাকাই নয়- মানুষের বোঝা উচিত মৃত্যুর পরও সেই দেহ দাহ করার জন্য প্রয়োজন কাঠ। গাছ লাগাতেই হবে। চান সবুজ হোক চারি দিক। সবুজ হলে বুদ্ধির বিকাশ হবে। জীবজগৎ রক্ষা পাবে। ভবিষ্যত প্রজন্মের কথা ভেবে প্রকৃতির কোলে গাছের পরিচর্যা করে বেড়ান গাছ দাদু-পদ্মশ্রী দুখু মাঝি।
 

Comments :0

Login to leave a comment