RPGI School in Kolkata

পূর্ব ভারতে প্রথম আইবি ও পিওয়াইপি স্কুল এবার কলকাতায়

কলকাতা

কলকাতার বুকেই এবার পূর্ব ভারতের প্রথম ইন্টারন্যশনাল ব্যাকলরিয়েট (আইবি) এবং প্রাইমারি ইন্টারন্যাশনাল প্রোগ্রাম (পিওয়াইপি) স্কুল খুলতে চলেছে গোয়েঙ্কা গোষ্ঠী। 
শুক্রবার সাংবাদিক সম্মেলন করে রমা প্রসাদ গোয়েঙ্কা ইন্টারন্যাশাল স্কুলের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন স্কুলের প্রতিষ্ঠাতা শাশ্বত গোয়েঙ্কা ও শিভিকা গোয়েঙ্কা। 
তাঁরা জানিয়েছেন, ১৭ জুলাই থেকে শুরু হবে প্রাক প্রাথমিক স্তর থেকে পঞ্চম শ্রেণির ক্লাস। পরবর্তী ধাপে অর্থাৎ ২০২৪ থেকে শুরু হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত পঠনপাঠন হবে কেমব্রিজ বোর্ডের অধীনে। প্রাক প্রাথমিক স্তর থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পিওয়াইপি’র অধীনে পড়ানো হবে। ২০২৫’র মধ্যে শুরু হয়ে যাবে ১১-১২ ক্লাসের পড়াশোনা আইবি বোর্ডের অধীনে।


প্রাক প্রাথমিক স্তর থেকেই আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স ও রোবোটিকস পড়ানো হবে এই স্কুলে। যা পূর্ব ভারতে প্রথম বলেই দাবি করছেন শাশ্বত গোয়েঙ্কা। ঠিক তারাতলা ব্রিজের পাশে ১০ তলা ভবন জুড়ে স্কুল। পড়াশোনার পাশাপাশি খেলাধুলো, গান বাজনা, সাঁতার, অভিনয়, শিক্ষা, দাবা খেলার সমস্ত রকম ব্যবস্থা রয়েছে। 
স্কুলের মধ্যেই রয়েছে রক ক্লাইম্বিং, রেসিং ট্র্যাক, সুইমিং পুল, ক্রিকেট, ফুটবল, বাস্কেটবল, ভলিবল, লন টেনিস, রানিং ট্র্যাক খেলার জায়গা। রয়েছে টেবিল টেনিস, স্কোয়াস, ক্যারাটে-কুংফু, দাবার মতো খেলাধুলোর সুব্যবস্থাও। প্রথাগত শিক্ষার বাইরে থাকছে বট, রোবোটিকস নিয়ে বিশদে পড়াশোনার সুযোগ।


এক একটি শ্রেণিতে সর্বাধিক ২০ জন করে ছাত্র-ছাত্রী পড়বে এবং ১০ জন পড়ুয়া প্রতি একজন করে শিক্ষক বা শিক্ষিকা থাকবেন। ছাত্র-ছাত্রীদের শিক্ষার প্রতি আরও আগ্রহ বাড়াতে রয়েছে খেলার ছলে পড়ানোর বাহারি সামগ্রি। স্কুলের প্রধান শিক্ষিকা আন্তর্জাতিক পুরষ্কার প্রাপ্ত  হিমা চেনুপত্তি। বিশেষ ভাবে সক্ষম ছাত্র-ছাত্রীদের জন্যও রয়েছে বিশেষ শিক্ষার ব্যবস্থা।
স্কুল কর্তৃপক্ষের দাবি, স্কুলের পরিবেশ এমনই রাখা হবে যাতে শিশুরা স্কুলকে ভালোবেসে ফেলে। স্কুলে যাওয়াটা তাদের কাছে বোঝা নয় বরং আনন্দের বিষয় হয়ে দাঁড়াবে। শুধু একজন পড়ুয়া নয়, স্কুল কর্তৃপক্ষের আশা, প্রতি ছাত্র-ছাত্রীই হবে ভবিষ্যত সমাজের এক একজন পথ প্রদর্শক।

Comments :0

Login to leave a comment