Kashmir files vulgar propaganda movie

‘কাশ্মীর ফাইলস’ প্রোপাগাণ্ডা: চলচ্চিত্র উৎসবের জুরির মন্তব্যে শোরগোল

জাতীয়

গোয়ায় অনুষ্ঠিত ৫৪তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (IFFI) শেষ দিনে বিবেক অগ্নিহোত্রির সিনেমা ‘কাশ্মীর ফাইলস’র (Kashmir Files) সমালোচনা করলেন চলচ্চিত্র উৎসবের জুরি ও ইজরায়েলের চলচ্চিত্র নির্মাতা নাদাভ লাপিদ (Nadav Lapid)। কাশ্মীর ফাইলসকে অশ্লীল ও ‘প্রোপাগান্ডা’ ছবি বলে সমালোচনা করেন লাপিদ। জুরির উল্লেখ করে তিনি বলেন ‘এই ছবি দেখে সকল জুরি সদস্য খুবই উদ্বিগ্ন  এবং হতবাক। এই ধরনের ছবি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আর্টিস্টিক প্রতিযোগিতার থাকার মতো নয়। চলচ্চিত্র উৎসবের ১৫ তম প্রদর্শিত ছবি ছিল ‘কাশ্মীর ফাইলস’। লাপিদ যখন মঞ্চে দাঁড়িয়ে এই মন্তব্য করছেন তখন অতিথি আসনে বসেছিলেন কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত কেন্দ্রীয় মন্ত্রী এল মুরুগান ও শ্রীপদ নায়েক।

 

#Breaking: #IFFI Jury says they were “disturbed and shocked” to see #NationalFilmAward winning #KashmirFiles, “a propoganda, vulgar movie” in the competition section of a prestigious festival— organised by the Govt of India. 
🎤 Over to @vivekagnihotri sir…
@nadavlapi pic.twitter.com/ove4xO8Ftr

— Navdeep Yadav (@navdeepyadav321) November 28, 2022 ">

 

 
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরির অন্যতম সদস্য এবং একমাত্র ভারতীয় সুদীপ্ত সেন (Sudipta Sen) এই ঘটনার পরেই টুইটে একটি বার্তা প্রকাশ দিয়েছেন। সেখানে তিনি লেখেন কাশ্মীর ফাইলস নিয়ে ‘লাপিদের মন্তব্য একান্তই তাঁর ব্যক্তিগত মতামত। জুরির সদস্যরা সিনেমা নিয়ে তাদের পছন্দ বা অপছন্দের মতামত দেয়নি’। এছাড়াও তিনি জানান ‘জুরিরা শুধু মাত্র ছবির প্রযুক্তিগত দিক, মান ও সামাজিক-সংস্কৃতির দিকটি বিবেচনা করেন। কিন্তু তা নিয়ে কোনও ধরনের রাজনৈতিক মন্তব্য করেন না। জুরির কোনও সদস্য রাজনৈতিক মন্তব্য করলে তা একান্ত তার ব্যক্তিগত বলে ধরে নেওয়া হয়। জুরির তার সঙ্গে কোনও যোগ সুত্র নেই’।  


কাশ্মীর ফাইলস মুক্তি পাওয়ার পর থেকেই নানা সমালোচনার মুখে পড়তে হয়েছে ছবির নির্মাতা বিবেক অগ্নিহোত্রি ও বিজেপি সরকারকে। কাশ্মীর নিয়ে পরিচালক বিজেপি ও আরএসএস’র কথাই তুলে ধরেছে বলে মন্তব্য করেছে বহু মানুষ। চলচ্চিত্র উৎসবে নাপিদের এই মন্তব্যের পর বিবেকও একটি ভিডিও বার্তা দিয়েছে। তাঁর দাবি এই ধরনের মন্তব্য তার কাছে নতুন নয়। সাধারণত উগ্রপন্থী, মাওবাদী ও টুকরে টুকরে গ্যাংরা এই ধরনের মন্তব্য করে থাকে। 

কাশ্মীর ফাইলসকে করমুক্ত ঘোষণা করেছিল বিজেপি সরকার। কেন্দ্রের মন্ত্রীরা জনতাকে এই সিনেমা দেখার সুপারিশ করেছেন। উলটোদিকে বহু অংশ প্রশ্ন তুলেছেন কাশ্মীরকে দেখানোর দৃষ্টিভঙ্গিতেই। 

Comments :0

Login to leave a comment