Narada Sting Case

ফের ম্যাথু স্যামুয়েলকে সিবিআই’য়ের তলব

রাজ্য

হঠাৎ করে জেগে উঠলো নারদ মামলা। নারদ মামলা নিয়ে আবার সক্রিয় হলো সিবিআই। নারদ স্টিং অপারেশনের অন্যতম কারিগর ম্যাথু স্যামুয়েলকে ফের তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। নারদকাণ্ডে ইতিমধ্যেই কয়েক দফায় সি বি আই জিজ্ঞাসাবাদ করেছিল সাংবাদিক ম্যাথু স্যামুয়েলকে। লোকসভা ভোট মিটতেই ফের একবার নারদকাণ্ডে ম্যাথু স্যামুয়েলকে তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। জানা গেছে আগামী ২৯ জুলাই বেঙ্গালুরুর সিবিআই অফিসে তলব করা হয়েছে ম্যাথু স্যামুয়েলকে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দাবি, নারদ কাণ্ডে কেন্দ্রীয় তদন্তকারীদের হাতে নতুন করে কিছু তথ্য প্রমাণ মিলেছে সেই সূত্র ধরেই স্যামুয়েলকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। যদিও ম্যাথু স্যামুয়েলের পক্ষে এখনই বেঙ্গালুরু আসা সম্ভব হবে না। কারণে স্যামুয়েল জানিয়েছেন তিনি আমেরিকায় হাজিরার দিনও তিনি আমেরিকাতেই থাকবেন। তাই তাঁর পক্ষে হাজিরা দেওয়া সম্ভব নয়। দেশে ফেরার পর তদন্তে সম্পূর্ণ সহযোগিতা করবেন নারদ স্টিং অপারেশনের অন্যতম কারিগর এই সাংবাদিক।
২০১৬ সালে নারদকাণ্ডের স্টিং অপারেশন করেছিলেন সাংবাদিক ম্যাথু স্যামুয়েল। সেই ভিডিওতে বেশ কয়েক জন তৃণমূল নেতা-নেত্রীর ঘুষের টাকা নেওয়ার চাঞ্চল্যকর দৃশ্য দেখা যায়। ভিডিও ফুটেজের সত্যতাও চণ্ডীগড়ের সেন্ট্রাল ফরেনসিক ল্যাবরেটরিতে প্রমাণিত হয়েছে। এই ঘটনায় কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। আর কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিসন বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। 
পরে ২০২১ সালে এই মামলায় গ্রেপ্তার করা হয় ফিরহাদ হাকিম, মদন মিত্র, শোভন চ্যাটার্জি সহ কলকাতার প্রাক্তন মেয়র প্রয়াত সুব্রত মুখার্জিকেও। পরে অবশ্য জামিনে ছাড়া পান তাঁরা। এই নারদকাণ্ডে যাঁরা অভিযুক্ত, তাঁদের মধ্যে কেউ কেউ প্রয়াত হয়েছেন। আবার কেউ অন্য দলে চলে গিয়েছেন। রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও নাম রয়েছে। তৃণমূল নেতা সুব্রত মুখার্জি, সুলতান আহমেদ প্রয়াত হয়েছেন। তবে এই মামলার অন্যতম অভিযুক্ত, তখন তৃণমূল সাংসদ এবং বর্তমানে বিজেপি নেতা শুভেন্দু অধিকারীকে রহস্যজনকভাবে গ্রেপ্তার বা জেরা করেনি সিবিআই।

Comments :0

Login to leave a comment