Bangladesh election

বাংলাদেশে ফের সরকার গঠনের পথে আওয়ামি লিগ

আন্তর্জাতিক

টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হতে চলেছেন আওয়ামি লিগ সভাপতি শেখ হাসিনা। বাংলাদেশ জাতীয় সংসদের নির্বাচন নিরঙ্কুশ জয় পেল আওয়ামী লীগ। বাংলাদেশের দ্বাদশ তম জাতীয় সংসদের নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে ২২৪ আসনে জয়ী হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামি লিগ পার্টি। সেক্ষেত্রে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে চলেছেন শেখ হাসিনা।

ঘোষিত আসন অনুযায়ী, ২৯৮ আসনের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ২২৪টি আসনে জয় পেয়েছে। নির্দল প্রার্থীরা নির্বাচিত হয়েছেন ৬১টি আসনে। ১১টি আসন পেয়েছে জাতীয় পার্টি। আর একটি করে আসন পেয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের কল্যাণ পার্টি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

রবিবার রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন অংশে স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটদান শুরু হয়। চলে বিকাল ৪টে পর্যন্ত। বিকালে ঢাকায় বাংলাদেশের নির্বাচন কমিশনের সচিব মহম্মদ জাহাঙ্গীর আলম একটি বিবৃতি জারি করেন। ওই বিবৃতিতে বিকেল ৪টে পর্যন্ত ভোটদানের হার ছিল ৪০ শতাংশ বলেই জানানো হয়। 

এবারে সংসদের বিরোধী দলের ভূমিকায় থাকছে জাতীয় পার্টি। তৃণমূল বিএনপি, বিএনএমসহ ২৩ দলের কোনো প্রার্থী নির্বাচনে জয়ী হতে পারেননি।

নির্বাচনে সংখ্যাগরিষ্টতা অর্জনের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে চীন-রাশিয়াসহ একাধিক দেশ।

Comments :0

Login to leave a comment