UTTARAKHAND FATWA NON-HINDUS

নিষেধাজ্ঞায় অ-হিন্দুরা ফের, মোদী-শাহ দেখেন না? প্রশ্ন সিপিআই(এম)’র

জাতীয়

প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী কী সংবিধানের শপথ নেন না? তা’হলে সংবিধানে এমন বারবার আঘাতে তাঁরা চুপ করে থাকেন কেন?
কেদারনাথের পথে রুদ্রপ্রয়াগে অ-হিন্দুদের ব্যবসায় জারি নিষেধাজ্ঞার উল্লেখ করে এই প্রশ্ন তুলেছে সিপিআই(এম)।
উত্তরাখণ্ডের কেদারনাথ যাত্রার পথে অনেক দর্শনার্থীরা রুদ্রপ্রয়াগে বিশ্রাম নিতে দাঁড়ান। ওই এলাকায় অ-হিন্দু মানুষের বসবাসই বেশি। হিন্দু মুসলমান সব সম্প্রদায় মানুষই শান্তিপূর্ণভাবে বাস করে আসছেন বহুদিন ধরে। তাঁদের প্রধান উপার্জন হলো পর্যটন। উত্তরাখণ্ডে আসা এই দর্শনার্থীরা। 
কিন্তু বেশ কয়েক মাস ধরে ব্যবসায়ীদের ধর্মীয় পরিচয় সামনে এনে ব্যবসা করতে হবে বলে জারি হয়েছে ফতোয়া। রাজ্যে আসীন বিজেপি সরকার। প্রধানত স্থানীয় হিন্দুত্ববাদী সংগঠনগুলি এই ফতোয়া জারি করেছে। তাদের বক্তব্য, অ-হিন্দু, রোহিঙ্গা মুসলমানদের এই এলাকায় ব্যবসা করা নিষিদ্ধ। কোথাও ধরা পড়লে শাস্তিমূলক ও আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
এলাকার এক ব্যবসায়ী জানান "আমি এখানে আমার পুরো জীবন কাটিয়েছি, কিন্তু এই ধরনের ঘটনা প্রথমবারের মতো ঘটছে"। 
এই ঘটনায় তীব্র সমালোচনা করে সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির এক্স অ্যাকাউন্টে থেকে পোস্ট করে বলা হয়, ‘‘ভারতের সংবিধানে বর্ণিত ধর্মনিরপেক্ষতার কাঠামোকে আরএসএস-বিজেপি তাদের মতাদর্শ দিয়ে ছিন্নভিন্ন করছে। বারবার ঘৃণা ছড়ানোর ঘটনায় প্রধানমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রী কাছ থেকে একটি শব্দও কেন শোনা যাচ্ছে না? তারা কী সংবিধান রক্ষা ও তাঁর সন্মান বজায় রাখার শপথ নেননি?
এর আগে কাঁওয়ার যাত্রা ঘিরে এমন নির্দেশিকা জারি হয়েছিল উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডে। তীব্র প্রতিবাদ হয়। সুপ্রিম কোর্টের নির্দেশে নিষেধাজ্ঞা আটকে যায়। কিন্তু বিজেপি চালিত সরকারগুলির মদতে উগ্র হিন্দুত্ববাদী সংগঠনগুলি বারবারই সেই চেষ্টা চালাচ্ছে।

Comments :0

Login to leave a comment