RAHUL GANDHI

সরকার টিকিয়ে রাখা সহজ হবে না মোদীর পক্ষে: রাহুল

জাতীয় লোকসভা ২০২৪

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফলকে ভারতীয় রাজনীতিতে একটি ‘‘যুগান্তরকারী পরিবর্তন’’ হিসাবে বর্ণনা করেছেন, দাবি করেছেন যে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হওয়ার পরে নরেন্দ্র মোদী সরকার টিকিয়ে থাকার জন্য লড়াই করবে।
ব্রিটেনের ফিনান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে রাহুল গান্ধী বলেন, ‘ভারতীয় রাজনৈতিক ব্যবস্থায় একটা স্থান খুলে দেওয়া হয়েছে। ভারতীয় রাজনীতিতে এক যুগান্তকারী পরিবর্তন ঘটেছে। সংখ্যাটা এমন যে সেটা খুবই দুর্বল, আর সামান্যতম ঝামেলা সরকার ফেলে দিতে পারে’।
২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিরোধী মঞ্চ ইন্ডিয়া ব্লক ৫৪৩টি আসনের মধ্যে ২৩৪টি আসন জেতে। কংগ্রেস ৯৯ টি আসন জিতে ১৫ বছরে তার সেরা পারফরম্যান্স প্রদর্শন করেছে। বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ২৯৩টি আসন জিতে তৃতীয়বারের জন্য নির্বাচিত হলেও ২৪০টি আসন নিয়ে গেরুয়া শিবির ম্যাজিক সংখ্যা পেতে ব্যর্থ হয়।
রাহুল গান্ধী দাবি করেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শিবিরের মধ্যে ‘‘অসন্তোষ’’ রয়েছে এবং তা নিয়ে জোট বিপর্যয়েরও ইঙ্গিত দিয়েছেন। নির্দিষ্ট করে কিছু না বলে তিনি বলেন, ‘কিছু মানুষ আছেন যাঁরা আমাদের সঙ্গে যোগাযোগ রেখেছেন। তিনি বলেন, ‘মূলত, এক জোটসঙ্গীকে অন্য দিকে আসতে হবে’।
রাহুল গান্ধী ২০২৪ সালের নির্বাচনের ফলাফলকে বিজেপির বিভাজনমূলক রাজনীতির বিরুদ্ধে একটি ম্যান্ডেট হিসাবে চিহ্নিত করেন। তিনি বলেন, ‘‘আপনি ঘৃণা ছড়াতে পারেন, আপনি ক্রোধ ছড়িয়ে দিতে পারেন এবং আপনি তার সুফল পেতে পারেন- এই ধারণাটি ভারতীয় জনগণ এই নির্বাচনে প্রত্যাখ্যান করেছে’’।
এর থেকেই বোঝা যাচ্ছে ২০১৪ ও ২০১৯ সালে প্রধানমন্ত্রী মোদী ও বিজেপির জন্য যা কাজ করেছে, তা আর কাজ করছে না। তিনি বলেন, যে দল গত ১০ বছর ধরে অযোধ্যা নিয়ে কথা বলে আসছিল, সেই দলকে অযোধ্যায় নিশ্চিহ্ন করে দেওয়া হয়েছে।

Comments :0

Login to leave a comment