Artists Against Fascism

ফ্যাসিবাদের বিরুদ্ধে বার্তা তুলির টানে

রাজ্য

Artists Against Fascism

সূর্য অভিমুখী পাখির ডানায় সম্মেলনের বার্তা। লাল টকটকে সূর্যের আরেক পাশে মে‍‌‍‌ঠোপথের একতারায় তুলি-কলমের অভিযান, পশ্চাদপট ঘন কালো অন্ধকার। এই প্রেক্ষাপটেই শিল্পী-সাহিত্যিক-লেখকেরা আয়োজন করেছিল পশ্চিমবঙ্গ লেখক-শিল্পী সঙ্ঘের দশম রাজ্য সম্মেলনের।

৭-৮ জানুয়ারি কলকাতার তপন থিয়েটারে প্রাঙ্গণ ছিল মুখরিত। শহীদ বেদীতে ছিল আধুনিকতার ছোঁয়া। সাত রঙের সাত শহীদের সবাই পুড়ে কালো পাঁচ শহীদ দাঁড়িয়ে শিরদাঁড়া টান টান এক শহীদ শূন্যে ভাসমান অন্য শহীদ মাটিতে। কালো কার্ড বোর্ডের আধুনিক বিমূর্ত শহীদ বেদীকে সামনে রেখেই উড়লো সংগঠনের মেরুন রঙের পতাকা। 

তপন থিয়েটার প্রায় মু‍‌ড়ে ফেলা হয়েছিল ব্যানারে তোরণে বিশাল প্রেক্ষাপটে যেমন ছিল ২৫০ বছরে ভারতপথিক রামমোহন রায়, ছিল স্বাধীনতা ৭৫-এর বিশাল হোর্ডিং। যেমন ছিল সম্মেলন প্রাঙ্গণ জুড়ে বিশ্ব পরিবেশ ভাবনার নানান ক্যানভাস। তেমনই মঞ্চের দুপাশে বড় প্রেক্ষাপ‍‌ট জুড়ে ছিল রামমোহন এবং রবীন্দ্রনাথ।

সম্মেলন কক্ষের দেওয়াল জু‍‌ড়ে  বিদ্যাসাগরঅক্ষয়কুমার দত্তজীবনানন্দবেগম রোকেয়াসোমেন চন্দমানিক বন্দ্যোপাধ্যায়নজরুলসুকান্ত। ক্যানভাসে ছিল গান্ধী হত্যা। সব কিছু ছাপিয়ে প্রবলভাবে ছিল অসহিষ্ণু ফ্যাসিবাদের নগ্ন ভয়ঙ্কর রূপ, যা সম্মেলনকে নাড়া দিয়ে গেছে। মনীষ দেবের পরিকল্পনা এবং ছবিতে যেমন রঙিন হয়ে উঠেছিল প্রাঙ্গণ তেমনই ছিল গভীর অন্ধকার। যা সমাজকে আজ সরাসরি চ্যালেঞ্জ জানাচ্ছে। লেখক শিল্পীদের সম্মেলন হয়তো এভাবেই লড়াইয়ের বার্তা রেখে গেল আগামীর জন্য। 

রঙিন ক্যানভাস—  নানা রঙের—  নানান মেজাজ—  ধূসর মলিন থেকে উজ্জ্বলকিছু বলা কিছু কিছু না বলা কথার স্বরলিপি। এভাবেই রঙিন হয়ে উঠছিল লেখক শিল্পী সঙ্ঘের দশম রাজ্য সম্মেলনের প্রাঙ্গণ তপন থিয়েটারের বিপরীতের প্রাঙ্গণ। 

সকাল ১১টা থেকে শীতের বিকেল যত ছুঁয়ে যাচ্ছে ততই রঙিন হচ্ছে ক্যানভাস প্রতিবাদের ভাষায় প্রতিরোধের ভাষার মিছিল যেন সংখ্যাধিক্য ক্যানভাস।

সম্মেলনকে সফল করতে হাতে তুলি নিয়েছিলেন অনুপ রায়নির্মলেন্দু মণ্ডলমনীষ দেবআশিস গুপ্তরোমি বন্দ্যোপাধ্যায়অর্জুন মুখোপাধ্যায়দীপালি ভট্টাচার্যকমলকুমার মুখার্জিকিরণকুমার সেনবেলি সরকারপ্রিয়াঙ্কা সাহাসুব্রত বসুসত্যবরত কর্মকারদীপাঞ্জন বসুনবীন ঘোষঅঞ্জনা দত্তপ্রদীপ গোস্বামীমলয়চন্দন সাহাপরাগ রায়। 

ফ্যাসিস্ত হিটলার থেকে মহান ম্যাক্সিম গোর্কি। এই সময় দেশ-কাল বিশ্ব। অসহিষ্ণুতা থেকে নির্যাতন, সব চরিত্ররাই মুখরিত ছিল রঙের ভাষায়। ছিল প্রকৃতির প্রাণোজ্জ্বল ছোঁয়া। এত অন্ধকার চারপাশে তবুও ক্যানভাস ছিল রঙিন। মুখরিত জনতার স‍‌খ্যে।

Comments :0

Login to leave a comment