CPIM Protest

শিশুপার্ক ভাড়া দেওয়ার বিরুদ্ধে সিপিআই(এম)

জেলা

CPIM Protest

বন দপ্তরের অধীন উদ্যান কানন শাখার নিয়ন্ত্রণে থাকা জলপাইগুড়ির শহরে অবস্থিত তিস্তা উদ্যান, মালবাজার পার্ক সহ চারটি পার্ক বাণিজ্যিকভাবে ভাড়া দেওয়ার প্রতিবাদে জলপাইগুড়ি সদর-পূর্ব এরিয়ার উদ্যোগে জলপাইগুড়ি রেঞ্জারের মাধ্যমে ডিএফও উদ্যান কানন বিভাগের কাছে স্মারকলিপি দেওয়া হয়। শিশুদের পার্ককে বাণিজ্যিকভাবে ব্যবহারের বিরোধিতা করা হয়। 


উদ্যান কানন বিভাগের অ্যাডিশনাল ডিভিসনাল ফরেস্ট অফিসার জানান, সরকারের আর্থিক অনটনের কারণে বিকল্প আয়ের উপায় খুঁজতে হবে। ওপেন এয়ার কনফারেন্স, বিয়েবাড়ি সহ বিভিন্ন অনুষ্ঠানে শিশু উদ্যানগুলি ব্যবহার করার প্রস্তাব রেখেছেন। পার্টির এরিয়া সম্পাদক বিপুল সান্যাল জানান, বামফ্রন্ট সরকারের সময় শিশু উদ্যান নির্মাণ করা হয়। কোনভাবেই এগুলির বাণিজ্যিকীকরণ করা চলবে না। বিয়েবাড়ি অনুষ্ঠান সহ বিভিন্ন কর্মসূচির জন্য জলপাইগুড়িতে পৌরসভার উদ্যোগে তৈরি হওয়া উষসী ভবন ধ্বংসস্তূপের চেহারা নিচ্ছে। গোটা রাজ্যে এই ধরনের সরকারি উদ্যোগে তৈরির বিভিন্ন ভবন রয়েছে। 


পার্টিনেতা প্রদীপ দে, শক্তি গোস্বামী জানান, ময়নাগুড়িতে জেলা পরিষদের উদ্যোগে তৈরি ডাকবাংলোর অবস্থা একই রকম। এগুলি সংস্কার করে ভাড়া দিলে সরকারের বিকল্প আয়ের সংস্থান হবে। সরকার তা না করে শিশুদের খেলার পার্ক বাণিজ্যিকভাবে ব্যবহার করার সিদ্ধান্ত নিচ্ছে। এটা জলপাইগুড়ির মানুষ মেনে নেবে না। পার্টির এরিয়া সম্পাদক বিপুল সান্যাল জানান, সরকার বাণিজ্যিকীকরণের সাথে লোভ দেখানো কিছু শর্ত আরোপ করেছে। দপ্তরগুলিতে শূন্য পদ রয়েছে। নতুন কর্মী নিয়োগ হচ্ছে না। দাবি বিভিন্ন জেলায় শিশুদের খেলার পার্ককে বাণিজ্যিকীকরণ না করে বন দপ্তরের উদ্যান কানন শাখা শিশু উদ্যানগুলির উন্নতি করে বিকল্প আয়ের সংস্থান করুক। 

Comments :0

Login to leave a comment