Chandrayaan Live Hoogly

চন্দ্রযান: ব্যাখ্যা দিয়ে হুগলীতে জায়ান্ট স্ক্রিনে সম্প্রচার বিজ্ঞান মঞ্চের

জেলা

চন্দ্রযানের অবতরণ দেখতে ভিড়।

কঠিন পরিশ্রমে বিজ্ঞানের সূত্র হাতে কলমে কাজে লাগিয়ে চাঁদে নেমেছে চন্দ্রযান-৩। ভুল থেকে শিক্ষা নিয়ে মিলেছে সাফল্য। হুগলীর চার জায়গায় জনতাকে নিয়ে মহাকাশ অভিযানের রোমাঞ্চকর পর্ব সম্প্রচার করে মনে করিয়ে দিলেন বিজ্ঞানকর্মীরা।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের চারটি চক্র এদিন জায়ান্ট স্ক্রিন লাগিয়ে ইসরোর সম্প্রচার তুলে ধরেছে ল্যান্ডার বিক্রমের চাঁদে নামার পর্ব। বুধবার পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ব্যান্ডেল-মগরা বিজ্ঞান কেন্দ্রের অন্তর্গত হুগলী বিজ্ঞানচক্রচুঁচুড়া বিজ্ঞানচক্রবাঁশবেড়িয়া বিজ্ঞানচক্রব্যান্ডেল-কোদালিয়া বিজ্ঞানচক্রের উদ্যোগে চার জায়গায় এই সম্প্রচার হয়। 

এদিন বাঁশবেড়িয়া সরকারি কলোনিব্যান্ডেল কাঁটাবটতলাহুগলীর সাহাগঞ্জেচুঁচুড়ার সায়ন কম্পিউটার সেন্টার এই চার জায়গায় জায়ান্ট স্ক্রিন লাগিয়ে ‘ইসরো’-র থেকে সরাসরি সম্প্রচার করা হয়। ভরা বৃষ্টি উপেক্ষা করে প্রচুর মানুষ ছিলেন। তাঁদের প্রশ্নের ব্যাখ্যা দেন জ্যোতির্বিজ্ঞান বিশেষজ্ঞ শিক্ষক অমিত হালদার। 

এদিন বিজ্ঞানমঞ্চের কর্মসূচি থেকে জানানো হয় দেবতার আশীর্বাদ নয়, এই সাফল্য এসেছে বিজ্ঞানীদের পরিশ্রমের জন্যেই। ছিলেন বিজ্ঞানকেন্দ্রের সম্পাদক সন্দীপ সিংহরুদ্র চক্রবর্তী প্রমুখ।

Comments :0

Login to leave a comment