manipur churachandpur tension

ইন্টারনেট পাঁচদিন বন্ধ চুড়াচাঁদপুরে, মণিপুর উত্তপ্ত

জাতীয়

উত্তজনা জিইয়ে রয়েছে মণিপুরে চুড়াচাঁদপুরে। কুকি প্রধান এই জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করেছে রাজ্য প্রশাসন। বৃহস্পতিবার ছড়িয়েছিল বিক্ষোভ। সুরক্ষাবাহিনীর গুলিতে নিহত হয়েছেন দুই যুবক। শুক্রবার সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে অন্তত পাঁচদিন বহাল থাকবে ইন্টারনেট নিষেধাজ্ঞা। 
জেলার ডেপুটি কমিশনারকে অন্যত্র সরে যাওয়ার হুমকি দিয়েছে কুকিদের একাধিক গোষ্ঠী। সংবাদমাধ্যমে সেই ডেপুটি কমিশনার অন্যত্র যেতে অস্বীকার করেছেন। 
বৃহস্পতিবার রাতে গুরুতর সংঘাতে নিহত হয়েছেন এই জেলার দুই বাসিন্দা। এক হৃড কনস্টেবলকে প্রশাসন সাসপেন্ড করেছিল। তিনি কুকি জনগোষ্ঠীর। তা থেকে ছড়ায় প্রতিবাদ। অভিযোগ, ওই কনস্টেবলকে সশস্ত্র এক ব্যক্তির সঙ্গে দেখা গিয়েছে। 
বিক্ষোভ হয় জেলার পুলিশ সুপার এবং ডেপুটি কমিশনারের দপ্তরে। সুরক্ষাবাহিনীর গুলিতে নিহত হন দুই যুবক। আদিবাসীদের একাধিক সংগঠন শুক্রবার চুড়াচাঁদপুরে বন্‌ধের ডাক দেয়। এদিকে পেট্রোল পাম্প মালিকরা ধর্মঘটের ঘোষণা করেছেন। তাঁদের অভিযেোগ, বিভিন্ন গোষ্ঠী টাকা তুলতে আসছে। 
রাজ্যের সরকারে আসীন বিজেপি। সরকার এবং মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের বিরুদ্ধে অভিযোগ সংখ্যাগুরু মেইতেইদের মদত দেওয়ার। মেইতেই-কুকি সংঘর্ষ বাঁধানোর অভিযোগ রয়েছে বিজেপি এবং আরএসএস’র বিরুদ্ধে। চুড়াচাঁদপুরের মতো আদিবাসী কুকি জনগোষ্ঠী প্রধান জেলাগুলিতে ক্ষোভ চরমে রয়েছে। নানা ঘটনায় ফেটে পড়তে দেখা যাচ্ছে। 
আদিবাসীদের মঞ্চ আইটিএলএফ বিবৃতিতে বলেছে, পুলিশ সুপার এবং ডেপুটি কমিশনারকে জেলা ছাড়তে হবে। কনস্টেবলের ওপর চাপানো শাস্তিও প্রত্যাহার করতে হবে। না হলে বিক্ষোভ চলবে। 
ইন্টারনেট পরিষেবা বন্ধ প্রসঙ্গে সরকারি নোটিশে বলা হয়েছে, কিছু অসামাজিক গোষ্ঠী বা ব্যক্তি ইন্টারনেটকে ব্যবহার করে ছবি বা ভিডিও ছড়াতে পারে। উত্তেজনা ছড়ানোর পথ বন্ধ রাখতে এই নির্দেশ দেওয়া হচ্ছে। 
মণিপুরে দফায় দফায় বন্ধ করে রাখা হয়েছে ইন্টারনেট। তাতে পরিস্থিতি আয়ত্তে আসেনি। বরং চেপে দেওয়া গিয়েছে নিপীড়নের খবর। বিজেপি’র সরকার খবর চেপে দেওয়ার এই কৌশল নিয়েছে বারবার।

Comments :0

Login to leave a comment