MARATHA QUOTA

মুম্বাইয়ে সচিবালয়ের সামনে মারাঠা সংরক্ষণের দাবিতে বিধায়করা

জাতীয়

অনশনরত মনোজ জারাঙ্গ

রাজ্য সচিবালয়ের সামনে মারাঠা কোটার দাবি ফের জানালেন, শাসক এবং বিরোধী, দুই শিবিরের বিধায়করা।

বৃহস্পতিবার দক্ষিণ মুম্বাইয়ে সচিবালয়ের সামনে সমবেত হন বিজেপি, এনসিপি এবং শিবসেনার দু’পক্ষেরই বিধায়করা। ছিলেন কংগ্রেস বিধায়কদেরও একাংশ। শিবসেনা (শিন্ডে) গোষ্ঠীর নেতা এবং মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে বুধবারই বিধানসভার সর্বদলীয় বৈঠক করেন। মারাঠাদের সংরক্ষণের দাবিকে সমর্থন করলেও অনশন এবং অবস্থান কর্মসূচি তুলে নেওয়ার আবেদনও জানান বিভিন্ন দলের বিধায়করা। 

মারাঠা সংরক্ষণের পক্ষে আন্দোলনের নেতা মনোজ জারাঙ্গে পাতিলকে অনির্দিষ্টকালীন অনশন থেকে সরে আসার আবেদন জানিয়েছে মহারাষ্ট্রের সমস্ত রাজনৈতিক দল। বুধবার মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডের ডাকা সর্বদল বৈঠকে এই মর্মে একটি প্রস্তাবও গ্রহণ করা হয়েছে। শিণ্ডে জানিয়েছেন, মারাঠাদের সংরক্ষণের পক্ষেই রাজ্য সরকার। উলটোদিকে মারাঠা সমাজের সংরক্ষণ সুনিশ্চিত করতে সরকারকে সহযোগিতা করা উচিত জারাঙ্গেদেরও।

অবশ্য রাজ্য সরকারের অনুরোধ মানতে নারাজ অনশনরত জারাঙ্গে। তিনি অনশন থেকে সরতে নারাজ। উলটে গোটা মারাঠা সমাজের জন্য সংরক্ষণ না হওয়া পর্যন্ত জলস্পর্শ করবেন না বলে হুমকিও দিয়েছেন। তাঁর প্রশ্ন, সংরক্ষণ ঘোষণা করতে সরকারের এত সময় লাগছে কেন? সরকারকে স্পষ্ট করতে হবে যে, তারা গোটা মারাঠা সমাজের জন্য সংরক্ষণ চালু করতে ইচ্ছুক কীনা। তবে শিণ্ডে জানিয়েছেন, যা সংরক্ষণ রয়েছে তা অক্ষুন্ন রেখেই নতুন করে নির্দেশিকা জারি করা হবে।

বুধবারও মুম্বাইয়ে রাজ্যের মন্ত্রী এনসিপির অজিত পাওয়ার গোষ্ঠীর হাসান মুশারিফের গাড়ি ভাঙচুর করেছে সংরক্ষণপন্থীরা। বিড় এবং জালনা জেলায় উত্তেজনা রয়েছে। উত্তেজনা রয়েছে ধারাশিব জেলাতেও। একারণেই ওই দুই জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিরোধীরা সংরক্ষণ নিয়ে আলোচনার জন্য বিধানসভার বিশেষ অধিবেশন ডাকার দাবি জানালেও এবিষয়ে সাড়া মেলেনি সরকারপক্ষের।

সংরক্ষণ নিয়ে সংসদের বিশেষ অধিবেশন ডাকার দাবি জানিয়েছেন শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব থ্যাকারেও। তিনি মনে করেন, এই বিষয়টির সমাধান করতে হবে কেন্দ্রীয় সরকারকেই। একই সঙ্গে তাঁর দলের তরফে সংরক্ষণ নিয়ে আলোচনা জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সময়ও চাওয়া হয়েছে। শিবসেনা (ইউবিটি) চায়, চলতি মাসের ৫ অথবা ৬ তারিখ রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে।

বিড় প্রশাসন পরিস্থিতি বিবেচনা করে এদিন সকালে কারফিউ তুলে নেয় কয়েক ঘণ্টার জন্য। তবে সতর্কতামূলক নিষেধাজ্ঞা এখনও জারি করা আছে। ইন্টারনেট পরিষেবা বন্ধ। 

Comments :0

Login to leave a comment