Morocco historic win

শেষ চারে এই প্রথম আফ্রিকা

খেলা

একের পর এক ঐতিহাসিক জয়। ইতিহাস গড়লো মরক্কো। আফ্রিকার প্রথম দেশ হিসাবে প্রবেশ করল বিশ্বকাপ সেমিফাইনালে। ২০২২ ফিফা বিশ্বকাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালে থুমামা স্টেডিয়ামে পর্তুগালকে ১-০ গোলে হারালো তারা। ক্রোয়েশিয়া, বেলজিয়াম, কানাডা, স্পেনের পর পর্তুগাল। কারুর কাছেই হার মানলো না কাতার বিশ্বকাপের কালো ঘোড়া মরক্কো। সেমিফাইনালে খেলবে ইউরোপ, লাতিন আমেরিকা, আফ্রিকার চার দেশ। 
ম্যাচের প্রথম থেকেই খেলার রাশ নিজেদের হাতে রাখতে চেয়েছিল পর্তুগাল। তবে মরক্কোও এক ইঞ্চি জমি ছাড়তে চায়নি। ম্যাচের ৪২ মিনিটে গোল করে মরক্কোকে এগিয়ে দেন ইউসুফ এন নাসিরি। বিরাট উচ্চতায় উঠে তাঁর হেড আকারে-প্রকারে একেবারেই ‘রোনাল্ডো-প্রতিম’। সিআরসেভেন তখন বেঞ্চে। চলতি বিশ্বকাপে এটি নাসিরির দ্বিতীয় গোল।  সেই গোল আর শোধ করতে পারলো না আ সেলেকাওরা। মরক্কোর গোলের পরের মুহূর্তেই সুযোগ আসে পর্তুগালের সামনে। কিন্তু ব্রুনোর শট বারে লেগে ফিরে আসে। সেই বারেই আটকে গেল পর্তুগিজ বাহিনী।
নিজের জীবনের শেষ বিশ্বকাপ থেকে বিদায় নিলেন সিআর সেভেন। প্রি-কোয়ার্টার ফাইনালের পরে কোয়ার্টার ফাইনালেও পর্তুগালের প্রথম একাদশে জায়গা পাননি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাঁকে বাইরে রেখেই প্রথম একাদশ ঘোষণা করেছেন পর্তুগালের কোচ ফের্নান্দো স্যান্টোস। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে প্রথম একাদশে যে ১১ জন শুরু থেকে ছিলেন, মরক্কোর বিরুদ্ধে তাঁদেরই আরও একবার নামান তিনি।
সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে রোনাল্ডোর বদলে গনসালো রামোসকে খেলিয়েছিলেন স্যান্টোস। বিশ্বকাপের অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক করেছেন তিনি। সেই খেলার পরে রামোসকে বসিয়ে রাখার ঝুঁকি নিতে পারেননি স্যান্টোস। মরক্কোর বিরুদ্ধেও প্রথম থেকে আক্রমণাত্মক ফুটবল খেলে পর্তুগাল। তার জন্য তরুণ ফুটবলারদের দরকার। সেই কারণেই হয়তো রোনাল্ডোকে রিজার্ভ বেঞ্চে বসিয়েছিলেন কোচ। কিন্তু কাজে দেয়নি কোচের পরিকল্পনা। দ্বিতীয়ার্ধের শুরুতে ম্যাচের ৫২ মিনিটে রুবেন নেভাসের জায়গায় মাঠে নামেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আগের ম্যাচের মতো এই ম্যাচও নজর কাড়েন পর্তুগালের ২৩ বছরে ফুটবলার জোয়াও ফেলিক্স। ৮২ মিনিটে রোনাল্ডোর বাড়ানো পাসে অসাধারণ সুযোগ এলেও তা কাজে লাগাতে পারেননি তিনি।
মরক্কোর জাতীয় এয়ারলাইন্স রয়্যাল এয়ার মারোক জাতীয় দলের এই ম্যাচে অ্যাটলাস লায়ন্সকে উৎসাহিত করার জন্য দোহায় ভ্রমণকারী মরক্কোর সমর্থকদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছিল। ইতিমধ্যে মরক্কো হয়ে উঠেছে গোটা আফ্রিকা মহাদেশ ও আরব দুনিয়ার দল। দোহার রাস্তা ভরে উঠেছে তাদের পতাকায়।
 

Comments :0

Login to leave a comment