Nepal Votes for New Government

ভোট মিটল নেপালে, অনুমান ত্রিশঙ্কু সংসদের

আন্তর্জাতিক

Nepal Vote

জাতীয় আইনসভার ২৭৫ জনপ্রতিনিধি বাছতে ভোট দিলেন নেপালের জনতা। রবিবার ভোর সাতটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট নেওয়া হয়েছে। মুখ্য নির্বাচন আধিকারিক দীনেশ কুমার থাপালিয়া জানিয়েছেন যে ভোট নেওয়ার পর্ব মোটামুটি শান্তিতেই মিটেছে। এই নির্বাচনেই প্রাদেশিক আইনসভাগুলির ৫৫০ জন প্রতিনিধিকে নির্বাচিত করছেন নেপালবাসী। 

রাজনৈতিক অস্থিরতা, অর্থনৈতিক অধোগতি মোকাবিলার পথ কী হবে- প্রচারপর্বে বিভিন্ন দলই তা নিয়ে বক্তব্য রেখেছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মত, দুই প্রতিবেশী চীন এবং ভারতের সঙ্গে সম্পর্কের ভারসাম্যও নজরে রাখার বিষয়। 

নেপালি কংগ্রেসের নেতৃত্বাধীন জোটের প্রধান প্রতিপক্ষ নেপালের কমিউনিস্ট পার্টি-এমালে’র নেতৃত্বাধীন জোট। এমালের চেয়ারম্যান ও প্রাক্তন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি ভোট দিয়েছেন কাঠমাণ্ডুর কাছে ভক্তপুরে। সিপিএন-মাওবাদী সেন্টার চেয়ারম্যান পুষ্পকুমার দহল ‘প্রচণ্ড ভোট দিয়েছেন চিতওয়ানে। প্রধানমন্ত্রী এবং নেপালি কংগ্রেসের সভাপতি শের বাহাদুর দোউবা দাদেলধুরায় ভোট দিয়েছেন। দাদেলধুরা কেন্দ্র থেকে সাতবার জয়ী হয়েছেন তিনি। 

নির্বাচন কমিশন জানিয়েছে আট দিনের মধ্যে প্রকাশ করা হবে সরাসরি প্রতিদ্বন্দ্বিতার আসনগুলির ফলাফল। জাতীয় আইনসভায় ১৬৫ আসনে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা, ১১০ আসনে আনুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে ফল ঘোষণা হবে। আনুপাতিক প্রতিনিধিত্বের আসনে ফল ঘোষণা হবে ৮ ডিসেম্বর। 

একাংশের মত, ভোটে কোনও পক্ষই নিরঙ্কুশ গরিষ্ঠতা থাকবে না। রাজনৈতিক অস্থিরতা বজায় থাকবে।  

Comments :0

Login to leave a comment