NOBEL PEACE PRIZE

নোবেল শান্তি পুরস্কারে বাদ কারা, চর্চা তা নিয়েও

আন্তর্জাতিক

নোবেল শান্তি পুরস্কারে এবারের চর্চায় মনোনীত হয়েও বাদ গিয়েছে এমন ব্যক্তি বা সংস্থা মনোনয়নে নাম থাকলেও বিবেচিত হননি রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ। 
বাদ গিয়েছে গাজায় ত্রাণের কাজে যুক্ত রাষ্ট্র সংঘের শাখা ইউনাইটেড নেশনস রিলিফ এন্ড ওয়ার্ক এজেন্সিও। 
জাপানের সংগঠন নিহান হিদানকিও এবার পেয়েছে নোবেল শান্তি পুরস্কার। হিরোশিমা এবং নাগাসাকিতে পরমাণু বোমা বিস্ফোরণের ক্ষত বয়ে চলেছেন, এমন আক্রান্তদের সংগঠিত করে গিয়েছে এই সংস্থা। বিশ্বের বিভিন্ন দেশে তাঁদের পাঠিয়ে পরমাণু অস্ত্র ব্যবহারের বিপদ সম্পর্কে প্রচার চালিয়েছে। নবীন শান্তি পুরস্কারের জন্য এই সংস্থাকে বেছে নেওয়ার কারণ এভাবেই জানানো হয়েছে। 
চলতি মাসের গোড়ায় যখন মনোনীতদের নামের তালিকা প্রকাশিত হয় দেখা যায় রয়েছে ইজরায়েলের অপছন্দের একাধিক নাম। ছিলেন গুতেরেস, ছিল ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্ক এজেন্সি। এমনকি যে প্রতিষ্ঠানে গাজায় ইসরাইলের আগ্রাসনকে গণহত্যার দায়ে অভিযুক্ত করার আবেদনে মামলা চলছে সেই আন্তর্জাতিক আদালতও। এই আদালত ইজরায়েলের ভূমিকায় যথেষ্ট ক্ষুব্ধ। গণহত্যা কেন নয়, তার ব্যাখ্যা চাওয়া হয়েছে ইজরাইল থেকে।
নোবেল শান্তি পুরস্কারের মনোনয়নের তালিকা প্রকাশিত হতেই দল বেঁধে নামে ইসরাইলের পক্ষে থাকা একাধিক সংগঠন। প্যালেস্টাইনে কর্মরত রাষ্ট্রসঙ্ঘের ত্রাণ সংস্থাটি কেন শান্তি পুরস্কার পেতে পারে না তা বোঝাতে শুরু হয় নানা সাওয়াল। এই সংস্থার কয়েকজন অস্থায়ী কর্মীর সঙ্গে হামাসের সংযোগ পাওয়া গিয়েছে, এই বক্তব্যকে সামনে রেখে শুরু হয় সেই সংগ্রহ। অসলোয় পিস রিসার্চ ইনস্টিটিউটে পাঠানো হয় চিঠি।

Comments :0

Login to leave a comment