JALPAIGURI BAHADUR GP

নদীতে পুকুর খোঁড়ার প্রকল্প, অভিনব কাণ্ড জলপাইগুড়িতে!

জেলা

JALPAIGURI BAHADUR GP জলপাইগুড়ি সদর ব্লকে পঞ্চায়েতের প্রচার সভা বামফ্রন্টের

দীপশুভ্র সান্যাল

সরকারি প্রকল্পে পুকুর চুরি-র নমুনা দিয়ে একের পর এক অভিযোগ হাজির করেছেন বিরোধীরা। অভিযোগের কেন্দ্রে তৃণমূল। জলপাইগুড়ির সদর ব্লকে পঞ্চায়ের ভোটের প্রচারে উঠে এসেছে অভিনব অভিযোগ। নদীর মধ্যে পুকুর খোঁড়ার প্রকল্প হয়েছে! (দেখুন ভিডিও)

জলপাইগুড়ি সদর ব্লকের পঞ্চায়েত সমিতির প্রাক্তন সভাপতি জামিনার আলি গণশক্তি’র সঙ্গে আলাপচারিতায় তুলেছেন নদীতে পুকুর কাটার প্রকল্প করার অভিযোগ। সিপিআই(এম) সদর দক্ষিণ-পশ্চিম এরিয়া কমিটির সম্পাদক এবং জেলা কমিটির সদস্য জামিনার আলি বলছেন, ‘‘নদীর মধ্যে নাকি পুকুর কাটা হবে। তার সাইনবোর্ড পড়েছে। টাকা বরাদ্দ এবং খরচও হয়েছে।’’ তিনি বলছেন, ‘‘মানুষের টাকার লুটের এমন ভুরিভুরি নমুনা পাওয়া যাবে এলাকায়।’’ আলি জানিয়েছেন লুটের পঞ্চায়েতে ভাগীদারি রেখে গিয়েছে বিজেপি-ও। 

বণিজ্যের হাট এলাকায় দ্বারিকামারি নদীতে বসেছিল এমন সাইনবোর্ড। নদীর মধ্যেও পুকুর খুঁড়ে ফেলেছে তৃণমূল কংগ্রেস। বামফ্রন্ট নেতৃবৃন্দের প্রশ্ন, কেন্দ্রীয় প্রকল্প বা কেন্দ্রের সহায়তায় চলা প্রকল্পে দিল্লি থেকে নজরদারি হওয়ার কথা। অনলাইনে তথ্য দেওয়ার কথা। দুর্নীতি হলে ঠিক কারা দায়ী নির্দিষ্ট করার কথা। প্রয়োজনে এফআইআর করে ব্যবস্থা নেওয়া যায়। কিন্তু, কেন্দ্রের বিজেপি সরকার বা দলের স্থানীয় নেতারা এমন মারাত্মক দুর্নীতির বিরুদ্ধে নীরব কেন? 

এলাকায় রয়েছে ছোট চা বাগান। জলপাইগুড়ি সদর ব্লকের বাহাদুর গ্রাম পঞ্চায়েতের ২৭টি আসনের মধ্যে ৯টি আসনে ভোটে জিতে বিরোধী দলে ছিল কেন্দ্রের শাসকদল বিজেপি। তৃণমূল বিজেপি মিলে গত পাঁচ বছরে লুটের রাজত্ব কায়েম করেছিল। একশো দিনের কাজের বেছে বেছে সিপিআই(এম)’র কর্মী সমর্থকদের কাজ দেয়নি গ্রাম পঞ্চায়েত। এবার এই গ্রাম পঞ্চায়েতের ২টি আসন বাদে সমস্ত আসনে বামফ্রন্টের প্রার্থীদের  বয়স চল্লিশের কম।

বাহাদুর ফুটবল মাঠে বৈঠকী সভা করে প্রচারে এসেছে বঞ্চনার বৃত্তান্ত। গ্রামের মানুষ জানিয়েছেন যে, গত পাঁচ বছর তাদের বাড়িতে পানীয় জল পৌঁছায়নি। সংস্কার হয়নি এলাকার রাস্তাঘাটের। কাজের সাইনবোর্ড বসেছে, কিন্তু প্রকল্পের কাজ কেউ চোখে দেখেননি টাকা তুলে নিয়েছে পঞ্চায়েত। 

বর্ষীয়ান সিপিআই(এম) নেতা এবং সারা ভারত খেতমজুর ইউনিয়নের জলপাইগুড়ি জেলা সম্পাদক মন্ডলী সদস্য সমিজ উদ্দিন আহমেদ বলেছেন, ‘‘ যে কাজ বিরোধীদলের করার কথা ছিল বিজেপি সে কাজ করেনি। বঞ্চিত মানুষকে ১০০ দিনের কাজ পাইয়ে দেওয়া জলপাইগুড়ি শহরে তৃণমূল পরিচালিত জলপাইগুড়ি পৌরসভা বাহাদুর গ্রাম পঞ্চায়েতের টোটো চালকদের শহরে ঢুকতে না দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াই করেছে সিপিআই(এম)।’’ 

Comments :0

Login to leave a comment