HOLLYWOOD STRIKE

ধর্মঘট মিটতে পারে হলিউডে, অভিনন্দন রাইটার্স গিল্ডের

আন্তর্জাতিক

HOLLYWOOD STRIKE

পাঁচ মাস বাদে কাজে যোগ দিতে পারেন হলিউডের চিত্রনাট্যকার এবং লেখকরা। উঠতে পারে তাঁদের ধর্মঘট। রাইটার্স গিল্ড অব আমেরিকা সংগঠনের সদস্যদের এই মর্মে বার্তা দিয়েছে। প্রযোজক সংস্থাগুলির সঙ্গে আলোচনার পর এই সম্ভাবনা তৈরি হয়েছে। 

কাজের বেতন এবং লেখালেখি করেন এমন কর্মীর সংখ্যা বাড়ানোর দাবি ছিলই। কিন্তু এবার রাইটার্স গিল্ডের গুরুত্বপূর্ণ দাবি ছিল আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ব্যবহার নিয়ে। প্রযোজকরা ‘এআই’ বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ব্যবহার করছেন। কাজ কেড়ে নেওয়া হচ্ছে চিত্রনাট্যকার, লেখকদের। 

২ মে থেকে ধর্মঘটে নেমেছিল রাইটার্স গিল্ড। যার সদস্যের সংখ্যঅ ১১ হাজার ৫০০। জুলাইয়ে নিজেদের দাবি যোগ করে পাশে দাঁড়ান অভিনেতারাও। বস্তুত একে পর এক টেলিভিশন শো এবং ওটিটি সিরিজের সম্প্রচার বন্ধ হতে থাকে। 

রবিবার রাতে প্রযোজকদের মঞ্চ অ্যালায়েন্স অব মোশন পিকচার্স অ্যান্ড টেলিভিশন প্রোডিউসার্স-র সঙ্গে নতুন দফায় বৈঠক হয় রাইটার্স গিল্ডের। প্রযোজকদের তরফে ডিসনির চিফ এক্সিকিউটিভ বব ইগর, নেটফ্লিক্সের টেড সনডোজ, ওয়ার্নার ব্রাদার্সের ডেভিড জ্যাসলাভ, এনবিসি ইউনিভার্সালের ডোনা ল্যাঙ্গলে অ্যল নেন বৈঠকে। পরে রাইার্স গিল্ড সদস্যদের জানায় সমাধান সূত্রে পৌঁছাতে দু’পক্ষই সম্মত। দাবির অনেকটা মেনেছে প্রযোজক সংস্থাগুলি। বিশদে সমঝোতা তৈরি হবে। 

রাইটার্স গিল্ডের বার্তায় বলা হয়েছে, ‘‘প্রযোজকদের মঞ্চ দাবির অনেকটাই মানতে রাজি হয়েছে।’’ অভিনন্দন জানিয়ে বলা হয়, ‘‘এই লড়াই চালানো সম্ভব হয়েছে সহমর্মী সব অংশের অসাধারাণ সংহতির কারণে। শিল্পের সঙ্গে যুক্ত বিভিন্ন অলশ কেবল সমর্থনই জানাননি ১৪৬ দিনের ধর্মঘটের সময় এগিয়ে এসেছেন পিকেটিংয়ে।’’ 

১৯৮৮’তে হলিউডের ধর্মঘটের মেয়াদ সবচেয়ে বেশি। এর আগে ২০০৭’এ এত বড় ধর্মঘট হয়েচিল হলিউডে। পর্যবেক্ষকরা বলছেন, ‘‘আজকের সময়ে হলিউডেত শিল্পী, চিত্রনাট্যকারদের আন্দোলন সময়কে যেন দু’ভাগে ভেঙে ফেলল। কৃত্রিম বুদ্ধিমত্তার নামে যে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, তাতে সৃজনশীলতা আক্রান্ত। প্রযুক্তি পরিবর্তনের নামে মানবিক সৃজনক্ষমতা ধ্বংসের আয়োজনকে মুখোমুখি চ্যালেঞ্জ জানালো এই আন্দোলন।

Comments :0

Login to leave a comment