General Elections 2024

‘চ্যবনকে আর জেলে ভরবেন কি?’ মোদীকে নিজের ভাষণ মনে করালো কংগ্রেস

জাতীয় লোকসভা ২০২৪

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফের কটাক্ষ কংগ্রেসের। কংগ্রেস জিজ্ঞাসা করেছে যে তিনি বিজেপির রাজ্যসভার সাংসদ অশোক চ্যবনকে জেলে রাখার প্রতিশ্রুতি পূরণ করবেন কিনা।
কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ নান্দেড় এবং পারভানিতে তার সমাবেশের আগে প্রধানমন্ত্রী মোদীর জন্য কয়েকটি প্রশ্ন ছুঁড়ে দেন।
‘‘প্রধানমন্ত্রী মোদীর জন্য আজকের প্রশ্ন, যখন তিনি নান্দেদ এবং পারভানি যাচ্ছেন: প্রধানমন্ত্রী কি বিজেপির রাজ্যসভার সাংসদ অশোক চ্যবনকে জেলে রাখার প্রতিশ্রুতি পূরণ করবেন? মারাঠাওয়াড়ার ক্রমবর্ধমান খরা এবং জলের অভাব মোকাবেলায় বিজেপির পরিকল্পনা কী?  কেন ভারতীয় রেলওয়ে নান্দেড়ে বিভাগে এত খারাপ পারফর্ম করেছে?’’ রমেশ ‘এক্স’-এ একটি পোস্টে বলেছেন।
রমেশ বলেছেন, ‘‘প্রধানমন্ত্রীর উচিত ৩০ মার্চ, ২০১৪-তে নান্দেড়ে তাঁর ভাষণকে একবার মনে করা। তখন তিনি চ্যবনকে ভয়ঙ্কর আক্রমণ করেছিলেন। তখন তিনি ছিলেন কংগ্রেসে। এখন তিনি চলে গিয়েছেন বিজেপি’তে। সাংসদও হয়েছে রাজ্যসভায়। চ্যবন এখন  ‘বিজেপি ওয়াশিং মেশিন যোজনা’র সর্বশেষ লভ্যার্থী।’’
‘‘প্রধানমন্ত্রী চভানকে ‘আদর্শ প্রার্থী’ ঘোষণা করেছেন, এবং বলেছিলেন যে ‘কংগ্রেস নির্লজ্জ’ কারণ চভান তদন্তাধীন থাকা অবস্থায় তাকে টিকিট দিয়েছে কংগ্রেস,’’ রমেশ বলেছিলেন।
তিনি বলেছিলেন যে মোদী ঘোষণা করেছিলেন যে তিনি প্রধানমন্ত্রী হলে চ্যবন ‘‘ছয় মাসের মধ্যে’’ জেলে পাঠাবেন।
‘‘এক দশক পরে, চভান জেলে নেই, তদন্ত চলছে, এবং বিজেপির একজন রাজ্যসভার সাংসদ। প্রধানমন্ত্রী মোদী কি বিজেপিকেও ‘নির্লজ্জ’ বলে ধরেন? তিনি কি শীঘ্রই বিজেপির রাজ্যসভা সাংসদ অশোক চ্যবনকে জেলে পাঠানোর প্রতিশ্রুতি পূরণ করবেন?’’
গত চার মাস ধরে খরা পরিস্থিতির শিকার হওয়ার পরে, মারাঠাওয়াড়া অঞ্চল এখন অকাল বৃষ্টি এবং শিলাবৃষ্টিতে আক্রান্ত হয়েছে, যার ফলে ফসলের মারাত্মক ক্ষতি হয়েছে, বলেছেন রমেশ।
‘‘ক্ষমতাসীন বিজেপি সরকার এই ইভেন্টটিকে একটি জাতীয় বিপর্যয় ঘোষণা করেনি বা কোনো ত্রাণের ব্যবস্থা ঘোষণা করেনি। এটি এমন কোনো সরকারের কাছ থেকে আশ্চর্যের কিছু নয় যে গোদাবরী নদীর লাইফলাইন মারাঠওয়াড়ার যত্ন নিতেও ব্যর্থ হয়েছে,’’ রমেশ যোগ করেছেন।

যদিও ২০২২ সালে নদী পরিষ্কারের জন্য ৮৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল, তবে কোনও বাস্তব উন্নতি হয়নি, তিনি বলেছিলেন।
‘‘কেন প্রধানমন্ত্রী মোদী মারাঠাওয়াড়ার কৃষকদের দুর্দশাকে উপেক্ষা করেছেন? তাঁর সরকারের কি এই খরাপ্রবণ এলাকার পরিবেশগত এবং অর্থনৈতিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ নদী রক্ষা করার কোন পরিকল্পনা আছে?’’ রমেশ জিজ্ঞাসা করেছিলেন।
তিনি আরও দাবি করেছেন যে নান্দেদ বিভাগের রেলের পরিকাঠামো, যা মারাঠওয়াড়ার অনেক এলাকায় পরিষেবা দেয়, মোদী সরকারের তত্ত্বাবধানে ভেঙে পড়েছে।

Comments :0

Login to leave a comment