World Environment Day

উত্তর ২৪ পরগনা জেলা জুড়ে পালিত বিশ্ব পরিবেশ দিবস

জেলা

World Environment Day


সোমবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ডিওয়াইএফআই স্বরূপনগর লোকাল কমিটির অভ্যন্তরে, শাঁড়াপুল হসপিটালে ও অন্যান্য জায়গায় প্রকৃতির ভারসাম্য ফেরাতে বৃক্ষ রোপন করা হয়। উপস্থিত ছিলেন জেলা সভাপতি  সফিকুল সরদার ও বর্তমান এবং প্রাক্তন যুব নেতৃত্ব।
পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ হাড়োয়া মিনাখাঁ বিদ্যাধরী বিজ্ঞান কেন্দ্র ও বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির হাড়োয়া আঞ্চলিক কমিটির উদ্যোগে মিছিল হয় এবং পরিবেশ রক্ষার্থে সচেতনতার বার্তা দেওয়া হয়। মিছিল হয় অশোকনগরে অক্ষয়কুমার দত্ত বিজ্ঞান কেন্দ্র ছাত্র ছাত্রীদের নিয়ে পরিবেশ দিবস পালন করে। বসিরহাটে পরিবেশ বন্ধুও তার সহযোগী বিভিন্ন সংস্থার পক্ষ থেকে বসিরহাট টাউনহল সংলগ্ন এলাকায় বৃক্ষরোপণ, টাউনহল থেকে বোটঘাট পর্যন্ত মিছিল ও সভা করা হয়। স্বপ্নসৃজনী নাট্য সংস্হার পক্ষ থেকে বৃক্ষরোপণের মধ্যে দিয়ে পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতি ও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের যৌথ উদ্যোগে উত্তর ২৪ পরগনা জেলা জুড়ে পালিত হয় বিশেষ দিনটি। 

বাদুড়িয়ার পোলতা ইউনিটের উদ্যোগে পোলতা রাজবংশী পাড়ায় পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা, ছাড়াও এদিন পোলতা রাজবংশী পাড়া বিদ্যাসাগর বয়ষ্ক সাক্ষরতা কেন্দ্রের উদ্বোধন,দুঃস্থ ও মেধাবী ছাত্র –ছাত্রীদের  (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সদ্য উত্তীর্ণ) সম্বর্ধনা, বৃক্ষ রোপন উৎসব এবং পরিবেশ সচেতনতা একাঙ্ক নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। বেলঘরিয়ার দেশপ্রিয় নগর প্রবর্ত্তক বিদ্যাপীঠে বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতি এবং বিজ্ঞান মঞ্চের যৌথ উদ্যোগে পরিবেশ দিবস পালিত হয় বসে আঁকো প্রতিযোগিতা ও আলোচনা সভার মাধ্যমে।

গাইঘাটা আঞ্চলিক কমিটি ছাত্র ছাত্রীদের নিয়ে পরিবেশ দিবস পালন করে। গোকুলপুর সেবা সদনের পাশে একটি কবরস্থানে বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতি স্বরূপনগর আঞ্চলিক কমিটির উদ্যোগে ৫০টি সুপারি চারা রোপন করা হয়। এলাকার মানুষ কবরস্থানে গাছ লাগানোর উদ্যোগকে সাধুবাদ জানান। কাঁচড়াপাড়া মৌসুমী ক্লাবছ পরিবেশ দিবস পালিত হয় এবং বৃক্ষ রোপন করা হয়। বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির বিধাননগর আঞ্চলিক কমিটির অন্তর্গত ১৭ নম্বর ইউনিটের পক্ষ থেকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কেবি ব্লকে বৃক্ষরোপণ করা হয়। বক্তব্য রাখার পাশাপাশি কবিতা পাঠ করেন ইলা নন্দী। বিধাননগর আঞ্চলিক কমিটি এবং পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের হিগস বোসন বিজ্ঞান চক্রের যৌথ উদ্যোগে জিএসআই বাজারে পথসভা করা হয় এবং লিফলেট বিতরণ করা হয়। বক্তব্য রাখেন বিজ্ঞানী,অধ্যাপক এবং বিদ্যাসাগর কলেজের প্রাক্তন অধ্যক্ষ তপন মিত্র ,প্রাবন্ধিক ও গবেষক অর্ণব রায় সহ আরো অনেকে। সভাপতি ছিলেন বিমল দে ও অপূর্ব ব্যানার্জী। এ বছর বিশ্ব পরিবেশ দিবসের মূল ভাবনা ছিল প্রতিহত করুন প্লাস্টিক দূষণ, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, প্রশান্ত চন্দ্র মহলানবিস বিজ্ঞান কেন্দ্র, বরানাগর অধ্যাপক জেবিএস হলডেন বিজ্ঞান চক্র ও বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতি, মানিক বন্দ্যোপাধ্যায় সাক্ষরতা ইউনিটের উদ্যোগে আলমবাজার মোড়ে প্রচার সভা ও সচেতনামূলক পদযাত্রা দেশবন্ধু রোড ধরে বাগচী গলিতে শেষ হয়। সেখানে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়।

আলমবাজার মোড়ে প্রচার সভায় বক্তব্য রাখেন অধ্যাপক চিন্ময় শেখর সরকার, চিন্ময় ভট্টাচার্য, শানু রায়, কাকলী রায়, মীনাক্ষী মল্লিক, আহুতি সাহা,সীমা দাস, পার্থ বিশ্বাস, সুতপা চক্রবর্তী, স্বপন চৌধুরী। পদযাত্রার শেষে সাক্ষরতা কেন্দ্রের শিশুরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ও বরানগর আঞ্চলিক কমিটির বিদ্যাসাগর শিশু শিক্ষা কেন্দ্রের অবনীন্দ্রনাথ ঠাকুর ইউনিটের পড়ুয়ারা শিক্ষক শিক্ষার্থীরা এলাকায় অভিভাবকরা মহিলা সদস্য সবাইকে নিয়ে এই কর্মসূচি পালন করা হয়।

ইছামতী বিজ্ঞান কেন্দ্র -জেলার অন্যান্য বিজ্ঞান কেন্দ্রের মতো এদিন বিকাল ৪ টায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হলো টাকি পৌরসভার থুবা বাজারে।"প্রতিহত করো প্লাস্টিক দূষণ" নামক কনভেনশনে আলোচনার পাশাপাশি পরিবেশ নিয়ে নাচ গান উপস্থাপন করলো বিজ্ঞান ও পরিবেশ কর্মীরা। পরিবেশের ভারসাম্য রক্ষার ডাক দিয়ে কিছু সময়ের জন্য থুবা বাজারের টাকি রোডে বিজ্ঞান কর্মীরা হাতে হাত ধরে ধর্মঘট পালন করলেন। দূষণ জর্জরিত পরিবেশকে তার স্বাভাবিক রূপ ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে আরও অনেক বেশি মানুষকে একত্রিত করতে কেন্দ্রের পক্ষ থেকে প্রকাশিত হলো পরিবেশ বিষয়ক পত্রিকা ম্যানগ্রোভ। আনুষ্ঠানিক ভাবে ম্যানগ্রোভ পত্রিকার উদ্বোধন করলেন টাকি ষষ্ঠীবর লালমাধব উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা তথা টাকি বিজ্ঞান চক্রের সভানেত্রী মনীষা মুখার্জি। বিজ্ঞান মঞ্চের আমন্ত্রণে সাড়া দিয়ে পরিবেশ বাঁচাও নামক পথনাটিকা উপস্থাপন করলো রাসবিহারী বোস স্কাউট গ্রুপের সদস্যরা। 

Comments :0

Login to leave a comment