Firsher man problem

সরকারের মদতেই লুঠ হচ্ছে জলজ সম্পদ, অভিযোগ দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের

রাজ্য

ছবি : দিলীপ সেন

সরকারের মদতেই লুঠ হচ্ছে জলজ সম্পদ, অভিযোগ দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের

বড় মৎস্য ব্যবসায়ীদের জন্য ক্রমশ পরিসর কমছে ছোট বা ক্ষুদ্র মৎস্যজীবীদের। নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। কাজের জন্য পরিযায়ী শ্রমিকের কাজ বেছে নিচ্ছেন অনেক মৎস্যজীবী। আর তাই বিশ্ব মৎস্যজীবী দিবসে জল দূষণ রুখতে, জলজ সম্পদের কর্পোরেট লুঠ রুখতে এবং ক্ষুদ্র মৎসজীবীদের অধিকার প্রতিষ্ঠা করার ডাক দিয়েছে দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরাম। 

২১ নভেম্বর বিশ্ব মৎস্যজীবী দিবস। জীবিকার প্রশ্ন, সেই সঙ্গে পরিবেশ রক্ষার গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে প্রচারে নামছেন মৎস্যজীবীরা।   

সংগঠনের পক্ষ থেকে একটি প্রেস বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, বড় ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মুনাফার লোভের কারণে ক্ষুদ্র মৎস্যজীবীদের পরিস্থিতি ক্রমশ খারপ হচ্ছে। যন্ত্রচালিত মাছ ধরার নৌকার সাহায্য বিপুল পরিমানে মাছ সমুদ্র থেকে তুলতে সক্ষম হচ্ছেন তথাকথিত বড় ব্যবসায়ীরা। যার ফলে চরম সমস্যার মুখে পড়ছে ক্ষুদ্র মৎস্যজীবীরা। 

দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের পক্ষ থেকে মিলন দাস জানান, ‘‘বড় ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা সমুদ্র শেষ করে দিচ্ছে। অবাধে লুঠ হচ্ছে জলজ সম্পদ। তাছাড়া এই সব কোম্পানি গুলির কারণে জলের ক্ষতি হচ্ছে। চাষের জমির ক্ষতি হচ্ছে।’’ তাঁর কথায়, বড় বড় চিংড়ি ফার্ম গুলো থেকে দুষিত জল নদীতে গিয়ে মিশে নদীর জল নষ্ট করছে। সেই জল চাষের জমিতে গিয়েও চাষের ক্ষতি করছে। আর সরকারের মদতেই বড় মৎস্যজীবীরা কাজ চালিয়ে যাচ্ছে। 

তৃণমূল শাসনে পুকুর ভরাট তাদের সসম্যা আরও বাড়িয়ে দিচ্ছে। মিলন দাস জানিয়েছেন, ‘‘সুন্দরবন সহ বিভিন্ন জায়গায় যেখানে পুকুর রয়েছে সেখানে প্রাকৃতিক উপায় মাছ চাষ হয়ে থাকে। কিন্তু শহর লাগোয়া এলাকায় পুকুর ভরাট সমস্যা তৈরি করেছে।’’ তিনি বলেন, ‘‘ছোট মৎস্যজীবীদের বাঁচানোর জন্য কোন প্রকল্প নেয়নি রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের যদিও বা প্রকল্প রয়েছে, কিন্তু তার কোন সুযোগ সুবিধা ছোট মৎস্যজীবীরা পাচ্ছে না। প্রকল্প বাস্তবায়ন করার দায়িত্ব রাজ্য সরকারের। আর সেখানেই ব্যাপক হারে দুর্নীতি হচ্ছে।’’ সংগঠনের পক্ষ থেকে এর আগে বার বার এই বিষয় সরব হলেও কোন পদক্ষেপ নেওয়া হয়নি রাজ্য সরকারের পক্ষ থেকে। মৎসজীবীদের ওপর পুলিশি জুলুম বন্ধ হয়নি।  

 

Comments :0

Login to leave a comment