Boomerang

বুমেরাং

সম্পাদকীয় বিভাগ

যেন তেন প্রকারে ভোটে জেতার জন্য রাম নবমী নিয়ে বিষ ছড়াতে ব্যস্ত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তখন তাঁরই স্বাদের পাঁচ ট্রিলিয়ন ডলার অর্থনীতির আকাশে আশঙ্কার মেঘ ধেয়ে এসেছে মার্কিন ডলারের তুলনায় ভারতীয় টাকার বিনিময় মূল্য সর্বকালীন নিম্নতায় পৌঁছে গিয়ে। মঙ্গলবার মুদ্রা বাজারে ডলারের মূল্য ৮৩.৫৪ টাকা ছুঁয়ে নতুন রেকর্ড তৈরি হয়েছে। অর্থাৎ ঘটনা যা-ই ঘটুক, মোদী যতই উন্নয়নের ও সাফল্যের খোয়াব দেখান ভারতীয় টাকার মূল্য পতনের ধারায় কোনও ছেদ পড়ছে না। অদূর ভবিষ্যতে ছেদ পড়ার সম্ভাবনাও কোনও বিশেষজ্ঞরা দেখতে পাচ্ছেন না। অতএব ধরে নেওয়া যায় এভাবেই টাকার মূল্যপতন ঘটে চলবে এবং দ্রুত সেঞ্চুরির পথে ধাবমান হবে। আন্তর্জাতিক বাজারের নিরিখে টাকার এমন দুর্বল হয়ে পড়া নিয়ে মোদীকে আজ পর্যন্ত একটি শব্দও উচ্চারণ করতে শোনা যায়নি। তাঁর মাসিক পার্বন মন কি বাত-য়েও টাকার মূল্য জায়গা পায়নি। অথচ এই মোদীই ক্ষমতায় আসার আগে অনর্গল টাকার মূল্যপতন নিয়ে তৎকালীন ইউপিএ সরকারকে আক্রমণ করতেন। এমনকি অত্যন্ত কদর্যভাবে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে ব্যঙ্গ বিদ্রুপ করতেন। মোদী বলেছিলেন মনমোহন সরকারের স্থবির সরকারের ব্যর্থতার পরিণতি টাকার মূল্য কমে যাওয়া। ব্যঙ্গ করে বলেছিলেন ডলারের তুলনায় টাকার মূল্য প্রধানমন্ত্রীর বয়সের সঙ্গে পাল্লা দিয়ে দৌড়াচ্ছে। শীঘ্রই টাকায় ডলারের মূল্য প্রধানমন্ত্রীর বয়সকে অতিক্রম করে যাবে।
প্রসঙ্গত ইউপিএ আমলে শুরুতে অর্থাৎ বাজপেয়ী সরকারের শেষ দিকে ২০০৪ সালে ডলারের বিনিময় মূল্য ছিল ৪৫ টাকা। দশ বছর ইউপিএ জমানার শেষে মোদী জমানার শুরুতে সেটা ৬২ টাকায় পৌঁছায়। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন ক্ষমতায় এলে ডলারের বিনিময় মূল্য ৪০ টাকায় নামিয়ে আনবেন। তিনি ক্ষমতায় এসেছেন বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে। অর্থনীতিকে বিস্তর দুরমুশ করে রেকর্ড বেকারি ও আয় বৈষম্য বৃদ্ধি নিশ্চিত করেছেন। পরিসংখ্যানে কারচুপি করে এবং গণনা পদ্ধতি বদল করে অর্থনীতির বৃদ্ধির হার বড় করে দেখিয়েছেন। কিন্তু আর পাঁচটা ব্যর্থতার মতো ডলারের বিনিময় মূল্যেও যথারীতি প্রতিশ্রুতি পালনে ব্যর্থ হয়েছেন। ডলারের মূল্য ৬২ টাকা থেকে কমিয়ে ৪০ টাকা করার গুলবাজির কথা তোলা থাক, তিনি এক টাকাও কমাতে পারেননি। উলটে দেখা যাচ্ছে দশ বছর পর সেই ডলারের বিনিময় মূল্য ৬২ টাকা থেকে বাড়তে বাড়তে ৮৩.৫৪ টাকায় এসে ঠেকেছে।
মনমোহনের আমলে ডলারের বিনিময় মূল্য বাড়লেও মোদীর ভাষ্য অনুযায়ী কখনোই মনমোহনের বয়সের কাছাকাছিও আসতে পারেনি। কিন্তু মোদী জমানায় সেটা হয়েছে। মোদী যখন ক্ষমতায় আসেন তখন তাঁর বয়স এবং ডলারের বিনিময় মূল্য ছিল প্রায় সমান সমান। দশ বছর পর মোদীর বয়স হয়েছে ৭৩ বছর। আর তাঁরই হাত ধরে ডলারের বিনিময় মূল্য তাঁর বয়সকে অতিক্রম করে ৮৪ টাকা ছুঁই ছুঁই করছে। একেই বলে বুমেরাং। আক্রমণ করেছিলেন মনমোহনকে। সেই অস্ত্র বুমেরাং হয়ে নিজেকেই কুপোকাত করে দিয়েছে।

Comments :0

Login to leave a comment